বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ভিডবিøউবি কর্মসূচিতে অনিয়মের অভিযোগ

চিলমারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

অনিয়ম আর দুর্নীতির চাদরে মোড়ানো চিলমারী মহিলা বিষয়ক দফতর। নিয়ম-নীতিকে তোয়াক্কা না করেই চলছে অফিসে চলছে সব কার্যক্রম। দুর্নীতির অভিযোগ উঠেছে ২০২৩-২৪ অর্থবছরের ভিডবিøউবি কর্মসূচির তালিকা প্রনয়নে অনিয়ম ও স্বজনপ্রীতির। শুধু তাই নয় কর্মকর্তাগনের গাফিলতির কারণে প্রায় ২ মাস কেটে গেলেও সুবিধাভুগিদের ভাগ্যে জোটেনি চাল।
জানা গেছে, অসচ্ছল নারীদের জন্য খাদ্য সহায়তার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধিনে ভালনারেবল উইমেন বেনিফিট (ভিডবিøউবি) কর্মসূচি হাতে নিয়েছেন সরকার। এই কর্মসূচিতে অসচ্ছল, বিধাব, তালাকপ্রাপ্তা, ভ‚মিহীন, উপার্জনক্ষম সদস্য থাকা পরিবারের নারীরের অগ্রাধিকার থাকলেও নিয়ম নীতিকে তোয়াক্কা না করেই কুড়িগ্রামের চিলমারীতে ভিডবিøউবি তালিকায় নেয়া হয়েছে অনিয়ম ও স্বজনপ্রীতির আশ্রয়।
হাজার হাজার টাকার বিনিময়ে তালিকায় নাম উঠানো, তালিকায় প্রভাবশালীদের নাম উঠানোসহ নেয়া হয়েছে স্বজনপ্রীতি। নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা বেশকিছু সুবিধাভ‚গি জানান, ট্যাকা পয়সা ছাড়া কি আর নাম হইবেরে বাবা হামার দেশে, এলা হামার নাম শুনলে হুমকিও দিবি আর নামও কাটি দিবি। তারা আরো বলেন, চেয়ারম্যান, মেম্বার আর অফিসের স্যারের সবাই একে গো বাবা।
এদিকে তালিকায় অনিয়মের অভিযাগ এনে নয়ারহাট ইউনিয়নের ইউপি সদস্যগণ অভিযোগ পত্র দাখিল করেছেন উপজেলা নির্বাহী অফিসারের নিকট। অভিযোগ সূত্রে জানা যায়, তালিকায় অনিয়ম করা হয়েছে এমনকি বিভিন্ন সুবিধাপ্রাপ্ত নারীদেরও নাম তালিকায় উঠানো হয়েছে। এর আগেও তালিকায় অনিয়ম আর দুর্নীতির অভিযোগ এনে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান আজাদ জামান উপজেলা মহিলা বিষয়ক কার্যলয়ে তালা লাগিয়ে সকলকে বের করে দিয়েছিলেন, যদিও বিষয়টি সেই সময় সমাধান করেছেন নিজেরাই। উক্ত তালিকা চেয়ারম্যান, মেম্বারগন করেন এতে আমাদের কোন হাত নেই জানিয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সোহেলী পারভীন বলেন, চিলমারী উপজেলার ৬টি ইউনিয়নে ৩ হাজার ২২৩ জন এই সুবিধা পাবে এবং দ্রæত সমস্যা সমাধান করে চাল বিতরন করা হবে। অনিয়ম ও স্বজনপ্রীতি বিষয়গুলো এড়িয়ে যান ইউপি চেয়ারম্যানগণ।
উপজেলা নির্বাহী অফিসার ও ভিডবিøউবি সভাপতি মো. মাহবুবুর রহমান বলেন, বিষয়টি ক্ষতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে। কোন ধরনের অনিয়ম মেনে নেয়া হবে না জানিয়ে উপজেলা চেয়ারম্যান মোঃ রুকুনুজ্জামান শাহিন বলেন, ইতোমধ্যে আমি কিছু অনিয়মের কথা শুনছি এবং নয়ারহাট ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে একটি অভিযোগও পেয়েছি, তবে অভিযোগের সত্যতা পেলে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহনণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন