শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ভাঙ্গায় চোরা বিদ্যুতে উচ্চক্ষমতার হিটার ব্যবহার

আনোয়ার জাহিদ, ফরিদপুর থেকে | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ফরিদপুর ভাঙ্গায় বিদ্যুৎ চুরিতে চলছে উচ্চক্ষমতা সম্পন্ন হিটার ব্যবহার। এতে সরকারে রাজস্বের ব্যাপক ক্ষতি হচ্ছে। প্রয়োজন জরুরি ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। বিশ্বস্ত সূত্রে জানা যায়, দীর্ষদিন ধরে ভাঙ্গা উপজেলার বিভিন্ন জায়গায় বিদ্যুৎ চুরির হিরিক চলছে। শেষ পর্যন্ত এই কথাই সত্যি হলো। বিদ্যুৎ চুরি ও তথ্য গোপন করে উচ্চক্ষমতা সম্পন্ন হিটার ব্যবহার বহু সাইড লাইন দিয়ে চলছে একাধিক ব্যবসা প্রতিষ্ঠান, এ রকম অভিযোগের ভিত্তিতে ভাঙ্গা মালিগ্রাম পল্লীবিদ্যুত কর্তৃপক্ষ বামনডাঙ্গা বাসস্টান্ডে ‘লাল শালুক’ আইসক্রিম ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে উল্লিখিত অভিযোগের সত্যতা পাওয়া যায়। এবং পল্লীবিদ্যুৎ বিভাগ ওই প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে প্রায় অর্ধলাখ টাকা জরিমানা করে প্রতিষ্ঠান বন্ধ করে দেন। বিষয়টি গতকাল শনিবার ভাঙ্গা পল্লীবিদ্যুতের এজিএম আকতার জিন নুরইন গণমাধ্যমকে নিশ্চিত করেন।
উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি, বিকেলে ওই প্রতিষ্ঠানকে ৪৩ হাজার টাকার জরিমানা করা হয়। এবং গ্রাহকের মিটার ও হিটার জব্দ করা হয় এবং অভিযানের তারিখ থেকে ৫ দিনের মধ্যে জরিমানার টাকা পরিশোধ করতে হবে। অন্যথায় আইনের আওতায় আনা হবে। ভবিষ্যতে বিদ্যুৎ চুরি না করার শর্তে ৩০০ টাকার স্টাম্পে মুচলেকা নেয়া হয়।
কিন্ত প্রত্যক্ষদর্শীরা জানান, ‘লাল শালুক আইসক্রিম’ ফ্যাক্টরিতে একটি মিটারের বিপরীতে ৩/৪টি ব্যবসা প্রতিষ্ঠান চলছিল দীর্ঘদিন। ১৫টি ফ্রিজ ব্যবহার উচ্চ ক্ষমতা সম্পন্ন একধিক ছোট বড় হিটার ব্যবহার ১৫/২০টি অটোচার্জ দেয়া, বহু সাইডলাইন কানেকশন, ওয়েল মিল চালানোসহ বহু অনিয়ম ও অপরাধের ঘটনা তাদের হাতে হাতে ধরা পড়েলেও উপযুক্ত শাস্তি হয়নি। এলাকাবাসী আরো বলেন, এই ঘটনার সাথে মালিগ্রাম পল্লীবিদ্যুৎ অফিসের লোকেরাই জড়িত। দিন রাত সরকারের সম্পদ চুরি করে প্রকাশ্যেই এই ধরনের অপরাদের শাস্তি মাত্র জরিমানা? মামলা হলো না। যারা বিদ্যুৎ চুরির সুযোগ দেন তারাই যদি বিদ্যুৎ চোর ধরতে আসেন তা হলে সঠিক বিচার হবে কিভাবে? এতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রশ্নবিদ্ধ করে তুলছে। তবে এই বিষয় ‘লাল শালুক আইসক্রিম’ কর্তৃপক্ষ বলছেন আমরা নিয়মের মধ্যে ছিলাম এখনও আছি।
এ প্রসঙ্গে ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বললে, বিষয়টি আমার জানা নাই। এ ঘটনায় মামলা কেন হয়নি আমি তাদের সাথে কথা বলবো। এ বিষয়ে পল্লীবিদ্যুতের জিএম বলেন, আইন সবার জন্য সমান। অপরাধ করলে কোন ছাড় হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন