মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পার্কিংয়ের দখলে সড়ক

চট্টগ্রাম-হাটহাজারী-রাঙামাটি চারলেন

আসলাম পারভেজ, হাটহাজারী থেকে | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

চট্টগ্রাম-হাটহাজারী-রাউজান-রাঙামাটি জাতীয় মহাসড়কের চার লেইন সড়কের দুই লাইনের দুই পাশের সড়ক থাকে অবৈধ পাকিং এর দখলে। যার কারণে যানজট ও সড়ক দুঘর্টনা ঘটছে প্রতিনিয়ত। অপরদিকে চট্টগ্রাম- হাটহাজারী রাঙামাটি সড়কের হাটহাজারীসহ বিভিন্ন এলাকায় যানজট নিরসনে সরকার হাটহাজারী হতে রাউজানের গোদারপাড় এলাকার প্রায় ১৮ কিলোমিটার সড়কের ৮০ ফুট প্রশস্ত চার লেইন সড়ক কাজ শুরু করেন। বর্তমানে ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। এ বছরের শেষের দিকে এ চার লেইনের কাজ শেষ হবে বলে জানা গেছে। তবে যত্রতত্র অবৈধ বাস ও কার হাইসসহ জিপ ও ট্রাক পার্কিং এর ফলে চার লেইন সড়কের সুবিধা হতে বঞ্চিত হওয়ার আশঙ্কায় রয়েছে। বর্তমানে চট্টগ্রামনগরী অক্সিজেন হতে হাটহাজারী বাস টার্মিন পর্যন্ত সম্প্রসারণ সড়কটি ওপর অনেকেই গাড়ি পার্কিং করে থাকার সুবাদে অপর দিক থেকে আসা গাড়িগুলো নানান দুর্ঘটনার শিকার হতে হয়।
স্থানীয়রা মনে করেন, বেপরোয়া বাস, ট্রাক, অটোরিক্সা ও মাইক্রো বাস নিদিষ্ট স্থানে পার্কিং ব্যবস্থা নিশ্চিত করা না গেলে সড়কের সৌন্দর্য যেমন বিনষ্ট হবে, তেমনি দুঘর্টনায় লোকজনের হতাহত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে। চট্টগ্রাম হাটহাজারী রাঙামটি সড়ক পরিদর্শনকালে দেখা যায় সড়কের ওপর গাড়ি পার্কিং করার কারনে যানজট ও পথচারীদের চলাচালে দুর্ভোগে পড়তে। এদিকে নগরীর অক্সিজেন হাটহাজারী সড়কে চার লাইন সম্প্রসারণ কাজ ইতিমধ্যে শেষ হলেও সড়কের পাশে গাড়ি পার্কিং করার কারণে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। চট্টগ্রাম হাটহাজারী চারলাইন সড়কের আমান বাজার, বড়দিঘির পাড়, মদনহাট, চবি ১ নম্বর গেট, ও হাটহাজারী ইমাম শেরে বাংলা মাজার সংলগ্ন এলাকায় প্রতিদিন সড়কের অর্ধেক জায়গায় অবৈধভাবে পার্কিং করে থাকে গাড়িগুলো। পাশাপাশি হাটহাজারী রাউজান চারলাইন সড়কের হাটহাজারী বাস স্টেশন সংলগ্ন একটি হসপিটাল এর সামনে প্রাইভেটকার মাইক্রো হাইস ও চাঁদের গাড়িসহ ট্রেম্পু এই ধরনের বেশ কয়েকটি স্থানে অবৈধ পার্কিং করে রাখে সড়কের ওপর। অপরদিকে চট্টগ্রাম হাটহাজারী খাগড়াছড়ি সড়কের হাটহাজারী এলাকায় মীরেরহাট, মেডিকেল গেইট, বুড়ি পুকুর পাড়, এনায়েতপুর, কাটিরহাট নাজিরহাটসহ বিভিন্ন স্থানে সড়কের ওপর গাড়ি পার্কিং রেখে চলে যায় চালকরা। যার ফলে এসব সড়কে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটে থাকে। সড়ক দখল করে অবৈধভাবে পার্কিংয়ে রাখা গাড়িগুলোর বিরুদ্ধে দ্রুত হাইওয়ে পুলিশ ও ট্রাফিক পুলিশ ব্যবস্থা নেওয়া জরুরি বলে মনে করছেন এলাকার সুশিল সমাজ।
এ ব্যাপারে হাটহাজারী ট্রাফিক পুলিশের সার্জন টিআইও বখতিয়ার জানান, সড়কে এতবেশি গাড়ি হয়েছে যে এসব গাড়ি কোথাও রাখা বা দাঁড়ানোর জায়গা নেই। অবৈধ পাকিং এর বিরুদ্ধে প্রতিদিন মামলা করেও তাদেরকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন