সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

মহানগর

ঢাকাকে বাঁচাতে হলে সবুজায়ন বাড়াতে হবে: ডিএনসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৩:৩৪ পিএম

বাংলাদেশ খুবই সামান্য পরিমান কার্বন নিঃসরণ করা সত্ত্বেও জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, ঢাকা শহরের তাপমাত্রা বেড়ে চলেছে। এমতাবস্থায় ঢাকাকে বাঁচাতে হলে সবুজায়ন বাড়াতে হবে। গাছ লাগানোর কোন বিকল্প নেই।

শুক্রবার (৩ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলি চৌধুরী সিনেট ভবনে 'গ্রিন সিটি, স্মার্ট সিটি' শিরোনামে বাংলাদেশ সাসটেইনেবল এনার্জি উইক-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, কোভিড, কনফ্লিক্ট আর ক্লাইমেট চেঞ্জ এই তিনটির কারণে পুরো বিশ্ব আজ টালমাটাল অবস্থায় রয়েছে। ক্লাইমেট চেঞ্জের ফলে বৈশ্বিক উষ্ণতা বাড়ছে। উত্তর ও দক্ষিণ মেরুর বরফ গলে সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে।


তিনি বলেন, বাংলাদেশ খুবই সামান্য পরিমান কার্বন নিঃসরণ করা সত্ত্বেও জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে। ঢাকা শহরের তাপমাত্রা বেড়ে চলেছে। এমতাবস্থায় ঢাকাকে বাঁচাতে হলে সবুজায়ন বাড়াতে হবে। গাছ লাগানোর কোন বিকল্প নেই।

মেয়র বলেন, আমরা সিটি কর্পোরেশন থেকে বৃক্ষ রোপণ করছি। ডিএনসিসির সেবাগুলোকে অনলাইনের আওতায় নিয়ে আসছি। হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স সম্পূর্ণভাবে অনলাইন হয়ে গেছে। সবার ঢাকা এপের মাধ্যমে নগরবাসী যেকোনো অভিযোগ জানাতে পারবে ও সেবা পাবে।


মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা প্রায় পঞ্চাশ হাজার স্মার্ট এলইডি লাইট লাগিয়েছি। যেগুলো সাধারণ লাইটের তুলনায় খুবই কম কার্বন নিঃসরণ করে। পাশাপাশি বিদ্যুৎও কম খরচ হয়। আমরা চেষ্টা করছি এনার্জি সেভ করতে এবং শহরের পরিবেশ রক্ষা করতে।'


ডিএনসিসি মেয়র আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ৷ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনার্জি ইন্সটিটিউটের সাথে ডিএনসিসি কাজ করতে আগ্রহী। এই ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীদের আহবান করছি আপনারা আমাদের সিটি নিয়ে স্টাডি করেন, গবেষণা করেন। আপনার গবেষণার আলোকে আমরা কাজ করবো। সবার সহযোগিতায় স্মার্ট ঢাকা গড়ে তুলতে চাই।

এসময় ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম এনার্জি ইন্সটিটিউটের শিক্ষার্থীদের ডিএনসিসিতে ইন্টার্নিশিপ করার সুযোগ দেয়ার ঘোষণা দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন