শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মুক্তাঙ্গন

ভর্তিযুদ্ধে সমন্বয়হীনতায় দুর্ভোগ শিক্ষার্থীদের

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামীমাতুল জান্নাত সানজিদা : প্রতি বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফল প্রকাশের পর সারাদেশ বিজয় আনন্দে মেতে ওঠে। বছর বছর বাড়ছে ছাত্রছাত্রীর সংখ্যা, বাড়ছে জিপিএ-৫ প্রাপ্তির পরিমাণ। কিন্তু উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের প্রায় ৩ মাসের মধ্যে অংশগ্রহণ করতে হয় ভর্তিযুদ্ধে। প্রায় ৩ মাস আগের বিজয়ের আনন্দে মেতে ওঠা শিক্ষার্থীর মুখ কালো মেঘে ঢেকে যায় কাক্সিক্ষত বুয়েট, মেডিকেল বা পাবলিক বিশ^বিদ্যালয়গুলোতে ভর্তি হতে না পেরে। পর্যাপ্ত সিটের অভাবে সকল পরীক্ষার্থীদের ভর্তি করা সম্ভব হয় না বুয়েট, মেডিকেল বা পাবলিক বিশ^বিদ্যালয়গুলোতে। প্রতি বছর কিছুসংখ্যক সিট বাড়ানো হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ২০১৫ সালে মোট ১০ লাখ ৬০ হাজার ৬১৪ পরীক্ষার্থীর মাঝে জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৮৯৪ জন। ২০১৬ সালে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। ২০১৬ সালে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন উচ্চ মাধ্যমিক পর্যায়ে অংশগ্রহণকারী পরীক্ষার্থী।
শুধুমাত্র জিপিএ-৫ প্রাপ্তদেরকেই বুয়েট, মেডিকেল বা পাবলিক বিশ^বিদ্যালয়গুলোতে স্থান দেওয়া সম্ভব হয় না। তাছাড়া পরিবহন সমস্যা, একই দিনে একাধিক বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা যেমন এবার ২০১৬-১৭ সেশনের ঢাকা বিশ^বিদ্যালয় ও জগন্নাথ বিশ^বিদ্যালয়ে একই দিনে একাধিক ইউনিটের সকাল ও বিকালের ব্যবধানে পরীক্ষা নিয়েছে। কাছাকাছি দিনে ভর্তি পরীক্ষার তারিখ হওয়ায় একস্থান থেকে অন্য স্থানে যেতে ছাত্রছাত্রীদের যথেষ্ট ভোগান্তি পোহাতে হয়েছে। এছাড়া আর্থিক সংকটের কারণে একাধিক বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়া সম্ভব হয় না সকল পরীক্ষার্থীদের। পরবর্তীতে এ সকল পরীক্ষার্থী কাক্সিক্ষত সিট না পাওয়ায় দেশের বিপুল সংখ্যক বেসরকারি বিশ^বিদ্যালয় ও জাতীয় বিশ^বিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজে ভর্তির আবেদন করে।
কিন্তু এ বছর জাতীয় বিশ^বিদ্যালয় ২৫ সেপ্টেম্বর ২০১৬ থেকে ২০ অক্টোবর ২০১৬ পর্যন্ত আবেদনের সময়সীমা নির্ধারণ করে যেখানে পাবলিক বিশ^বিদ্যালয়গুলোতে পরীক্ষা শুরুই হয় ২২ অক্টোবর বুয়েট পরীক্ষার মাধ্যমে। ফলে এ বছর বিরাট অংশের শিক্ষার্থী আর্থিক সংকটসহ নানাবিধ সিদ্ধান্তহীনতায় ভোগে। এক সময় শেষ ভরসা হিসেবে জাতীয় বিশ^বিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজ থেকে ২৫০ টাকা দিয়ে ফরম কিনে এবং অধিকাংশ পাবলিক বিশ^বিদ্যালয়গুলোর পরীক্ষা ও ফল প্রকাশ না হওয়ায় তারা সরকারি কলেজে প্রায় ৫ হাজার টাকা এবং আধা সরকারি কলেজগুলোতে তার দ্বিগুণ বা কমবেশি টাকা দিয়ে সিট বরাদ্দ করতে বাধ্য হয়। যখন পাবলিক বিশ^বিদ্যালয়গুলোতে তারা সুযোগ পায় তখন পুনরায় ১ হাজার টাকা বা তার কমবেশি পরিমাণ টাকা দিয়ে ভর্তি বাতিল করতে বাধ্য হয়। এতে সময়ের অপচয় এবং বিশেষত শিক্ষার্থীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। জাতীয় বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে কেন এ ধরনের পদক্ষেপ নেওয়া হলো তা সাধারণ শিক্ষার্থীদের বোধগম্য নয়। যেখানে সকল পাবলিক বিশ^বিদ্যালয় ভর্তির জন্য আবেদন ও নানাবিধ সমস্যার কারণে পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব নয় সেখানে জাতীয় বিশ^বিদ্যালয় কেন আগে আবেদনের সময়সীমা নির্ধারণ করে এবং ভর্তি করে শিক্ষার্থীদের আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করল তা অনেকটা রহস্যজনক। আর্থিক সমস্যাসহ অতিরিক্ত আত্মবিশ^াসের কারণে কিছুসংখ্যক জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রছাত্রী জাতীয় বিশ^বিদ্যালয়ের ফরম তোলেনি এবং ভর্তি হয়নি। কিন্তু তারা যখন পাবলিক বিশ^বিদ্যালয়ে ভর্তি হতে না পেরে পুনরায় জাতীয় বিশ^বিদ্যালয়ে ভর্তি হতে চাইল তখন দেখা গেল জাতীয় বিশ^বিদ্যালয়ের সকল কার্যক্রম শেষ হয়ে গেছে। ফল স্বরূপ উক্ত ছাত্র বা ছাত্রী কোথাও ভর্তি হতে না পেরে হতাশায় ভুগতে থাকে। এর দায়ভার কে নেবে?
ষ লেখক : শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ, সিলেট সরকারি মহিলা কলেজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন