ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

মহানগর

ছুটির দিনে জমজমাট বাণিজ্য মেলা

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নতুন বছরের প্রথম ছুটির দিন ছিল গতকাল। বাণিজ্য মেলারও সাপ্তাহিক ছুটির প্রথম দিন। সব মিলিয়ে সকল পেশাজীবী মানুষের গন্তব্যের কেন্দ্রবিন্দু ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। মেলায় পরিবার-পরিজন নিয়ে আসা মানুষজনের যেমন উপস্থিতি ছিল, তেমনি ছিল বন্ধু-বান্ধবের দলও। দর্শণার্থীদের কারো আকর্ষণ ঘর সাজানো সামগ্রী ঘিরে, কারো আবার নিজেকে সাজানোর উপকরণের দিকে। এসব দর্শণার্থী ও ক্রেতার পদচারণায় মুখর হয়ে উঠেছে ডিআইটিএফ প্রাঙ্গণ। তরুণ, বয়ষ্কদের পাশাপাশি বাদ যায়নি শিশুরাও। তবে শিশুদের আকর্ষণ খেলনার দিকেই।
খেলনা বিক্রেতা আশরাফ বলেন, আমি বাণিজ্য মেলায় দোকান নিয়ে আসছি গত চার বছর ধরে। সাধারণত শুক্রবার ক্রেতার সংখ্যা বেশি থাকে। এ বিক্রেতা জানান, ব্যাটারিচালিত বিভিন্ন আধুনিক খেলনাই শিশুদের বেশি পছন্দ। এসব খেলনা ১০০ টাকা থেকে শুরু করে হাজার টাকা পর্যন্ত বিক্রি করা হয়। তরুণীদের ভিড়টা কিন্তু সালোয়ার-কামিজের দোকানেই। কারণ, মেলা উপলক্ষে সালোয়ার-কামিজের দোকানগুলোতে রয়েছে বিভিন্ন ধরনের ছাড়ের সুযোগ। মেলা উপলক্ষে একটি স্টলে ৫৯৯ টাকায় তিন সেট সালোয়ার-কামিজ বিক্রি হচ্ছে বলে জানান বিক্রেতা চান মিয়া। তিনি বলেন, মেলা ছাড়া আর কোনো সময়ই ৫৯৯ টাকায় তিন সেট সালোয়ার-কামিজ বিক্রি সম্ভব নয়। আর যেহেতু মেলায় বিক্রি বেশি, তাই দাম কম হলেও লস হয় না। তবে বেলা বাড়ার সাথে সাথে ভিড় বাড়ছে, যা বিকেল নাগাদ উপচেপড়া পরিস্থিতি হবে বলে আশা করছেন বিক্রেতারা।
মেলায় পরিবার নিয়ে ঘুরতে আসা মীরপুরের বাসিন্দা জালাল উদ্দীন জানান, এর আগে মেলায় আসার সুযোগ হয়নি। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পরিবারের সবাইকে নিয়ে চলে এসেছেন তিনি। সুযোগ হলে, পরে আরেকবার মেলায় আসবেন বলেও জানান।
এদিকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় গ্রাহকের সাথে প্রতারণা করলে ওই প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। তথ্যমতে, মেলায় পণ্য ক্রয়ে ওজন বা পরিমাপ সঠিক না দিলে, ক্ষতিকর দ্রব্য মিশিয়ে পণ্য বিক্রি করলে, ভেজাল-নকল পণ্য বিক্রি করলে ও নির্দিষ্ট পরিমাণ পণ্যে অতিরিক্ত মূল্য নিলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে অধিদফতর।
উল্লেখ্য, গত ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা, চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে। মেলায় প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্ত বয়স্কদের জন্য জনপ্রতি ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য জনপ্রতি ২০ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন