বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুক্তাঙ্গন

বিনিয়োগ বাড়াতে তৎপর হওয়া জরুরি

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ড. শেখ সালাহ্উদ্দিন আহ্মেদ : কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে দেশের বিভিন্ন ব্যাংকে এখন অতিরিক্ত তারল্যের পরিমাণ এক লাখ ২৬ হাজার কোটি টাকা। অর্থাৎ এই বিপুল পরিমাণ অর্থ অলস পড়ে আছে, কোনো কাজেই লাগছে না। শুধু তা-ই নয়, গত বছর ২০১৬ সালে পরিস্থিতি কিছুটা ইতিবাচক মনে হলেও ব্যাংকগুলো তাদের মোট আমানতের মাত্র ৬৯ শতাংশ টাকা বিনিয়োগ করতে পেরেছে। অর্থাৎ কোনো ব্যাংকের সংগৃহীত আমানত যদি ১০০ টাকা হয়ে থাকে তাহলে ব্যাংকটি বিনিয়োগ করতে পেরেছে মাত্র ৬৯ টাকা।
এভাবে দেশি-বিদেশি সব ব্যাংকেই অলস টাকার পাহাড় তৈরি হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সব মিলিয়ে এই অলস টাকার পরিমাণ ছয় হাজার সাতশ কোটি টাকা। উদ্যোক্তা না পাওয়া যাওয়ায় বিনিয়োগ করা যাচ্ছে না বলে ব্যাংকগুলো এক লাখ ৩৮ হাজার ৪৮০ কোটি টাকা নামমাত্র সুদে সরকারি বিভিন্ন বিল ও বন্ডে বিনিয়োগ করে রেখেছে। কিন্তু এসবের সুদ আমানতের সুদের হারের চেয়ে অনেক কম। বিনিয়োগ বোর্ডের উদ্ধৃতি দিয়ে প্রকাশিত রিপোর্টটিতে জানানো হয়েছে, বিদ্যুতের উৎপাদন বৃদ্ধিসহ সামগ্রিক পরিবেশ অতীতের তুলনায় কিছুটা ভালো হলেও এবং দেশের অর্থনীতির পরিধি বাড়লেও বিনিয়োগ বাড়ছে না। ঋণ নিতে ও বিনিয়োগ করতে এগিয়ে আসছেন না শিল্প উদ্যোক্তারা। ফলে ব্যাংকগুলোও ঋণ দিতে পারছে না। বিগত প্রায় তিন বছরে ব্যাংকগুলোতে ঋণ বেড়েছে মাত্র নয় শতাংশের মতো, যাকে মোটেও উল্লেখযোগ্য বলা যায় না।
এদিকে বিনিয়োগ না বাড়ার কারণ হিসেবে প্রয়োজনীয় জমির অভাব এবং গ্যাস ও বিদ্যুতের সংযোগ না পাওয়ার মতো অবকাঠামোগত কিছু প্রতিবন্ধকতার কথা জানিয়েছেন তথ্যাভিজ্ঞরা। অনেকে শিল্প-কারখানা নির্মাণ করে এবং উৎপাদনের জন্য যন্ত্রপাতি বসিয়েও কাজ শুরু করতে পারছেন না। কারণ, হয় তারা গ্যাস ও বিদ্যুতের সংযোগ পাচ্ছেন না অথবা পেলেও সক্ষমতা অনুযায়ী উৎপাদন করার জন্য যথেষ্ট সময় পর্যন্ত বিদ্যুৎ থাকছে না। পাওয়া যাচ্ছে না গ্যাসও। এরই পাশাপাশি গ্যাস ও বিদ্যুতের সংযোগ পাওয়ার জন্য দীর্ঘদিন ধরে শত শত আবেদন সরকারের কাছে পড়ে আছে। সংযোগ পেলেই এসব কারখানায় উৎপাদন শুরু হতে পারে। কিন্তু মূলত ঘুষ-দুর্নীতির কারণে আবেদনকারীরা সংযোগ পাচ্ছেন না। তাছাড়া বিদ্যুতের ক্রমাগত বেড়ে চলা মূল্যের কারণেও অনেকে বিনিয়োগের সাহস পাচ্ছেন না।
তথ্যাভিজ্ঞরা একেও বিনিয়োগ না বাড়ার একটি বড় কারণ হিসেবে উল্লেখ করেছেন। একই কারণে আবার কর্মসংস্থান বা চাকরিরও সুযোগ সৃষ্টি হচ্ছে না। মাস কয়েক আগে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনশক্তি জরিপ রিপোর্টে জানা গেছে, ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত প্রায় তিন বছরে দেশে মাত্র ছয় লাখ লোক চাকরি পেয়েছে। অথচ এর আগের এক দশক ধরে বছরে গড়ে ১৩ লাখের বেশি লোকের চাকরি হয়েছে। চাকরির সুযোগ সৃষ্টি না হওয়ার পেছনেও বিনিয়োগের স্থবিরতাই প্রধান কারণ বলে জানিয়েছেন তথ্যাভিজ্ঞরা। বলার অপেক্ষা রাখে না, সব মিলিয়েই বিনিয়োগ পরিস্থিতি আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছেছে।
অর্থনীতিবিদসহ তথ্যাভিজ্ঞরা বলেছেন, অত্যধিক গুরুত্ব দিয়ে গ্যাস ও বিদ্যুতের সংযোগ দেয়াসহ অবকাঠামোগত সকল অসুবিধা ও প্রতিবন্ধকতা দূর করা এবং ব্যাংক ঋণের সুদের হার কমানোর ব্যবস্থা নেয়া গেলে দেশি শুধু নয়, বিদেশি বিনিয়োগও বাড়তে পারে। বলা দরকার, দেশে বিনিয়োগ কমে যাওয়ায় এবং বিদেশে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক প্রচারণা চলতে থাকায় বিদেশি শিল্প উদ্যোক্তারাও বাংলাদেশে বিনিয়োগ করার সাহস পাচ্ছেন না। তার ওপর রয়েছে প্রয়োজনীয় পরিমাণ জমি এবং গ্যাস ও বিদ্যুতের সংযোগ পাওয়া থেকে উৎপাদন অব্যাহত রাখা পর্যন্ত সমগ্র প্রক্রিয়ায় নানামুখী সমস্যা। অর্থাৎ রাজনৈতিক কোনো আন্দোলন কিংবা কথিত সহিংসতা বা অনিশ্চয়তার কারণে নয়, বাংলাদেশে বিদেশি বিনিয়োগ কমে যাওয়ার জন্য দায়ী আসলে সরকার এবং সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার ঘুষ-দুর্নীতি।
আমরা মনে করি, বিনিয়োগকেন্দ্রিক সমস্যা কাটিয়ে উঠতে হলে দীর্ঘমেয়াদি ও সুচিন্তিত পরিকল্পনার ভিত্তিতে দেশি ও বিদেশি বিনিয়োগ বাড়ানোর চেষ্টা চালানো দরকার। এ কথা বুঝতে হবে যে, বিদ্যমান বিনিয়োগ সংকটের মধ্য দিয়ে প্রকৃতপক্ষে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে সরকারের সাফল্য ও কৃতিত্বের দাবিই প্রশ্নের সম্মুখীন হয়েছে। আর এভাবে চলতে থাকলে যে কোনো সময় দেশকে বিপর্যয়ের কবলে পড়তে হতে পারে। সুতরাং বিনিয়োগ বাড়ানোর জন্য তৎপর হওয়া দরকার জরুরি ভিত্তিতে। এ উদ্দেশ্যে অত্যধিক গুরুত্ব দিয়ে গ্যাস ও বিদ্যুতের সংযোগ দেয়া ও সরবরাহ অব্যাহত রাখাসহ অবকাঠামোগত সকল প্রতিবন্ধকতা দূর করতে হবে। সেই সাথে ব্যাংক ঋণের সুদের হার কমানোরও ব্যবস্থা নিতে হবে।
ষ লেখক : অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও সভাপতি, সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরাম

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন