শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

প্রথমবারের মত নারীদের জাতীয় হ্যাকাথন

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ওমেন ইন ডিজিটাল এবং বাংলাদেশ সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মত শুধুমাত্র নারীদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় হ্যাকাথন-‘ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন ২০১৭’। তথ্য প্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এর আয়োজন করছে ‘উইমেন ইন ডিজিটাল’।
রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট প্রাঙ্গণে আগামী ১০ এবং ১১ ফেব্রুয়ারি ২ দিনব্যাপী ৩৬ ঘণ্টার এ হ্যাকাথন অনুষ্ঠিত হবে। টানা ৩৬ ঘণ্টার এই প্রতিযোগিতায় বিষয় হিসেবে থাকছে স্বাস্থ্য, সংস্কৃতি ও পর্যটন, গণমাধ্যম ও বিনোদন, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, কৃষি ও পরিবেশ, নারীর অন্তর্ভূক্তি ও ক্ষমতায়ন এবং স্মার্ট জনবসতি ও নগরায়ন। এ ৯টি বিভাগে মোট ২৭টি পুরষ্কার দেওয়া হবে।
উলে¬খ্য, বাংলাদেশে খুব কম সংখ্যক নারী তথ্য প্রযুক্তিতে কাজ করছে। তথ্য প্রযুক্তিতে নারীদের সক্রিয় অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে ওমেন ইন ডিজিটাল কাজ করে যাচ্ছে। এ হ্যাকাথনের মাধ্যমে নারীদের সক্রিয় অংশগ্রহণ বাড়বে বলে আশা করছেন আয়োজকগণ।
ওমেন ইন ডিজিটাল বাংলাদেশের প্রতিষ্ঠাতা আচিয়া নীলা জানিয়েছেন, নারীদের তথ্য প্রযুক্তিতে আগ্রহী করে তোলা ও তাদের সক্ষমতা বৃদ্ধি করতে এমন আয়োজন করা হচ্ছে। তবে ধীরে ধীরে এর পরিসর বড় হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ আয়োজনের মধ্য দিয়ে নারীদের প্রোগ্রামিং-এ আগ্রহী করে তোলাসহ নারীদের প্রযুক্তিতে ক্ষমতায়ন বৃদ্ধি করাও সম্ভব বলে মনে করেন তিনি। গত বছর ৪ জুলাই থেকে এ কর্মশালা শুরু হয়। এ পর্যন্ত ৫০০টির বেশী আইডিয়া জমা পড়েছে। বাংলাদেশে যে কোন বয়সের নারী একা বা ৪জন মিলে গ্রæপে আইড়িয়া বা প্রজেক্ট রেজিস্ট্রেশনের মাধ্যমে জমা দিতে পারবে। পরবর্তীতে অভিজ্ঞ মেন্টর প্যানেলের সিদ্ধান্তে ১২৫টির মত আইডিয়া ও ৫০০ জন নারী চ‚ড়ান্ত পর্বে তাদের দক্ষতার প্রমাণ দেখানোর সুযোগ পাবেন। অংশগ্রহণকারীরা তাদের মা, ভাবী, বোন বা পরিবারের শুধু মহিলা সদস্যদের নিয়ে অংশ নিতে পারবেন। ঢাকার বাইরের অংশগ্রহণকারীদের রাতে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। রেজিস্ট্রেশনের জন্য অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করার ঠিকানা-
https://docs.google.com/forms/d/e/1FAIpQLSel3j8O384wR1rFgODqUyvZyt7voWgqJlgrWkyFh71ePNI5Qg/viewform?c=0&w=1
প্রোগ্রামটিতে অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে ইনোভেসন হাব, ডায়নামিক হাবগোল্ড, মেডিক্যাল পার্টনার হিসেবে গ্রীন লাইফ হসপিটাল, কমিউনিটি পার্টনার হিসেবে সোসাল ক্যাপিটাল, কোডারস-ট্রাস্ট, সিউরসেল, সফটটেক আইটি থাকবে। এছাড়া আরো স্পন্সর ও মিড়িয়া পার্টনার যোগ দিচ্ছে বলেও জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন