বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

মহানগর

তীব্র নার্স সঙ্কটে বিএসএমএমইউ

ব্যাহত স্বাস্থ্যসেবা : অনুমোদিত পদ ১৩২০টি, আছে ৮২৭ জন

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

হাসান সোহেল : নার্স সঙ্কটে পড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল। সম্প্রতি ২০০ নার্স নিয়োগের পরও পাঁচ শতাধিক নার্সের পদ শূন্য রয়েছে। যদিও দেশের চিকিৎসাসেবার অন্যতম আস্থার এ প্রতিষ্ঠানে স্বাস্থ্যসেবা প্রদানে নার্স দরকার দুই হাজার। কিন্তু নতুন নিয়োগ মিলিয়ে বিএসএমএমইউ হাসাপাতালে এখন নার্স রয়েছে মাত্র ৮২৭ জন। অনুমোদিত পদ রয়েছে ১৩২০টি। একসঙ্গে অধিক সংখ্যক নার্স সরকারি চাকরিতে যোগদান করায় কিছুটা হলেও চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে বলে স্বীকার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এ সমস্যার সমাধানে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন তারা। দেশের চিকিৎসাসেবার একটি বড় সমস্যা নার্স সঙ্কট। যা দেশের চিকিৎসাসেবার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও চিকিৎসাসেবায় পিছিয়ে থাকার নেপথ্যে নার্স সঙ্কটকেই দায়ী করছেন। তারা বলছেন, বাংলাদেশের চিকিৎসাসেবাও কার্যত আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছাতে বড় বাধা ব্যাপক নার্স সঙ্কট। বিশ্বের বিভিন্ন দেশে চিকিৎসকদের পাশপাশি নার্সদের অধিক গুরুত্বারোপ করলেও বাংলাদেশে উল্টো। যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সম্প্রতি প্রায় ১০ হাজার নার্স নিয়োগ দিয়েছে দেশের বিভিন্ন জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে। ইতোমধ্যে হাসপাতালগুলোতে সেবার মানও বেড়েছে। কিন্তু এই নিয়োগে বিএসএমএমইউ’তে কর্মরত নার্সরা সরকারি চাকরিতে যোগদান করায় এখানে নার্স সঙ্কট চরম আকার ধারণ করে। যার প্রভাব পড়েছে হাসপাতালের চিকিৎসাসেবায়।
সূত্র মতে, সম্প্রতি সরকার প্রায় ১০ হাজার নার্স নিয়োগে দিয়েছে। এ সময় বিএসএমএমইউ’র ৩১৭জন নার্স সরকারি চাকরিতে যোগদান করেন। এর আগেও ৯২ জন নার্স বিশ্ববিদ্যালয়ের চাকরি ছেড়ে সরকারি চাকরিতে যোগদান করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক হাসাপাতাল বিগ্রেডিয়ার জেনারেল আবদুল্লাহ-আল হারুন ইনকিলাবকে বলেন, নতুন ৪০০ পদ সৃষ্টি করার পর বর্তমানে নার্সদের জন্য সৃষ্টপদ ১৩২০টি। এর আগে ছিল ৯২০টি। কিন্তু দুই ধাপে সরকারি নিয়োগে ৪০৯ জন নার্স যোগদান করলে হাসপাতালে নার্স সঙ্কট দেখা দেয়। তিনি জানান, সর্বশেষ নার্স ছিল মাত্র ৫৬১জন। নার্স সঙ্কট দূর করতে সম্প্রতি ২৬৬ জনকে নিয়োগ দেয়া হয়েছে বলে উল্লেখ করেন আবদুল্লাহ-আল হারুন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান ইনকিলাবকে বলেন, সুষ্ঠু চিকিৎসাসেবা নিশ্চিত করতে চিকিৎসকের পাশাপাশি নার্সের বিকল্প নেই। বেড অনুসারে কিংবা ডাক্তার অনুসারে নার্স না থাকা বাংলাদেশের চিকিৎসাসেবার বড় ঘাটতি। নার্স সঙ্কটে স্বাস্থ্যসেবা কিছুটা ব্যাহত হয়েছে স্বীকার করে ডা. কামরুল হাসান খান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের সেবার মান বাড়াতে সব ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। ইতোমধ্যে ৪০০ নার্সের নতুন পদ সৃষ্টি করা হয়েছে। সম্প্রতি ২০০ জনকে নিয়োগ দেয়া হয়েছে। নতুন করে অ্যাডহক ভিত্তিতে আরও ৩০০ নার্স নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন