শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

তৃতীয় বাংলাদেশ রেইনওয়াটার হার্ভেস্টিং সম্মেলন

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

পানি সংকট মোকাবেলায় বিকল্প হিসেবে বৃষ্টির পানির গুরুত্ব এবং রেইনওয়াটার হার্ভেস্টিং বিষয়ক নতুন নতুন ধারণা, প্রযুক্তিগত সম্ভাবনা, কার্যক্রম ও অভিজ্ঞতা তুলে ধরতে গত বৃহস্পতিবার (মার্চ ৯) রাজধানীর এক হোটেলে তৃতীয়বারের মতো দিনব্যাপী অনুষ্ঠিত হলো বাংলাদেশ রেইনওয়াটার হার্ভেস্টিং সম্মেলন। ইন্টারন্যাশনাল ট্রেনিং নেটওয়ার্ক (আইটিএন-বুয়েট), সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই) ইন্ডিয়া এবং রেইন ফোরাম’র সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করে ওয়াটার এইড বাংলাদেশ।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো: শহীদ উল্লা খন্দকার এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত এইচ ই জোহান ফ্রিসেল। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই) ইন্ডিয়া’র মহাপরিচালক ড. সুনিতা নারায়ণ এবং স্বাগত বক্তব্য দেন ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. মো. খায়রুল ইসলাম।
বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সরকারী, বেসরকারী সংস্থা ও এনজিও থেকে প্রায় দেড় শতাধিক অংশগ্রহণকারী সম্মেলনটিতে রেইনওয়াটার হার্ভেস্টিং নিয়ে আলোচনা করেন। সম্মেলনের প্রধান অতিথি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো: শহীদ উল্লা খন্দকার বলেন, “আমাদের বাসস্থান পৃথিবীকে বাঁচিয়ে রাখার প্রধান নিয়ামক হল পানি। আমরা জানি বৃষ্টির মাধ্যমেই বিশে^র পানির পুনঃবণ্টন হয়ে থাকে। কিন্তু জনসংখ্যার দ্রæত বৃদ্ধি, নগরায়ন, জলবায়ু পরিবর্তন ইত্যাদি কারণে প্রতিনিয়ত ভূ-পৃষ্ঠ এবং ভূ-গর্ভস্থ পানির উৎস দূষিত হয়। ভূ-গর্ভস্থ পানির আর্সেনিক দূষণ, উপকূলীয় অঞ্চলের লবণাক্ততা, ভূ-পৃষ্ঠের পানির অধিক উত্তোলনের ফলে ভূ-গর্ভের পানি শুকিয়ে যাওয়া প্রভৃতি কারণে পানির সংকট দেখা দেয়। আমরা জানি বৃষ্টির পানি ভূ-পৃষ্ঠ ও ভূ-গর্ভস্থ পানির প্রধান উৎস। তাই প্রাণীজগত ও উদ্ভিদের প্রাণরক্ষাকারী এই পানির সঙ্কট মোকাবেলায় বৃষ্টির পানি সংরক্ষণের বিকল্প নেই।
বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত এইচ ই জোহান ফ্রিসেল বলেন, “প্রতিদিন আমারা অসংখ্য চ্যালেঞ্জ মোকাবেলা করে থাকি। পানির সমস্যা এগুলোর মধ্যে অন্যতম যা আমরা কোনভাবে এড়িয়ে যেতে পারি না। পানির সংকট নিরসন এবং এর সঠিক ব্যবস্থাপনা-সংক্রান্ত সমস্যা মোকাবেলায় বৃষ্টির পানি সংরক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন