শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

এরশাদের দুর্নীতির মামলায় আপিল শুনানি নতুন বেঞ্চে

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতির অভিযোগে তিন বছরের কারাদন্ডপ্রাপ্ত সাবেক প্রেসিডেন্ট এইচ এম এরশাদের মামলায় আপিল শুনানির জন্য নতুন বেঞ্চে। গতকাল সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এ বেঞ্চ নির্ধারণ করেন। এ মামলায় তিনটি আপিল শুনানির জন্য বিচারপতি রুহুল কুদ্দুস ও ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চে শুনানির জন্য পাঠান। এখন এই বেঞ্চের কার্যতালিকায় আসলে মামলাটির শুনানি শুরু হবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।
এর আগে কারাদন্ডের বিরুদ্ধে এরশাদের করা আপিলের রায়ের জন্য দিন নির্ধারণ করা হলেও সেদিন রায় ঘোষণা হয়নি। এ মামলায় সাজা বৃদ্ধিতে দুই যুগ আগে রাষ্ট্রপক্ষের দুইটি আপিল আদালতের নজরে আসে। এরই পরিপ্রেক্ষিতে একক হাইকোর্ট বেঞ্চ তিনটি আপিলের নথি প্রধান বিচারপতির নিকট পাঠিয়ে দেন। সে অনুযায়ী প্রধান বিচারপতি শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দিলেন। এই মামলায় গত বছর ৩০ নভেম্বর হাইকোর্টে আপিল শুনানি শুরু হয়, যা শেষ হয় গত ৯ মার্চ। শুনানি শেষে ওইদিনই ২৩ মার্চ রায়ের জন্য দিন নির্ধারণ করেছিলেন আদালত।
প্রেসিডেন্ট থাকাকালে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ রাখার অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো এরশাদের বিরুদ্ধে ক্যান্টনমেন্ট থানায় এই মামলা করে। মামলায় ২ কোটি ৯৪ লাখ ৮৬ হাজার ৭৬৫ টাকার আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়েছিল। এই মামলায় ১৯৯১ সালের ২০ মার্চ বিচারিক আদালতে অভিযোগ গঠন করা হয়। ১৯৯২ সালের ৩ ফেব্রুয়ারি নিম্ন আদালত ওই মামলায় এরশাদকে তিন বছরের কারাদন্ড দেয়। ওই সাজার রায়ের বিরুদ্ধে ওই বছরই আপিল করেন এরশাদ। একই বছর রাষ্ট্রপক্ষ সাজা বৃদ্ধির জন্য দু’টি আপিল করে। এরশাদের করা আপিলটি দুই যুগ ধরে হাইকোর্টে বিচারাধীন রয়েছে। দুদক এই মামলায় পক্ষভুক্ত হয়ে দ্রুত শুনানির জন্য আবেদন জানালে গত ৩০ নভেম্বর শুনানি শুরু হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন