রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সাভারে চাকরি দেয়ার নামে প্রতারণা লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : ঢাকার সাভারে সদ্য গজিয়ে উঠা ডায়মন্ড লাইফ ইন্সুরেন্স লিমিটেডে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারনার নতুন ফাঁদ পেতে বেকার যুবক-যুবতীদের নিকট থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে একটি প্রতারক চক্র।
সাভার বাজার বাসস্ট্যান্ডের ওমর টাওয়ারের পঞ্চম ও ছষ্ঠ তলা ভাড়া নিয়ে ‘ডায়মন্ড লাইফ ইন্সুরেন্স’ সাভার শাখা খুলে চাকরি দেওয়ার নামে এ প্রতারনা করছেন সাভার অফিসের দায়িত্বরত (ইডি) বিল্লাল হোসেন। অথচ হেড অফিসের কোন কর্মকর্তা এ প্রতারনার বিষয়ে অবগত নন।
খোঁজ নিয়ে জানা যায়, এ অফিসের বয়স মাত্র দুই মাস। এই দুই মাসেই সাভারের আনাচে কানাচে চাকরির লোভনীয় বিজ্ঞপ্তি লাগিয়ে শিক্ষিত ও সল্প শিক্ষিত বেকার তরুন-তরুনীদের বীমা কোম্পানিতে নাম মাত্র চাকরি দেয়ার কথা বলে লাখ লাখ টাকা লুফে নিচ্ছে। এছাড়া ভবনের ছষ্ঠ তলায় কলাপসিবল গেইট লাগিয়ে সন্ধ্যা হলেই জুয়ার আসর বসানো হয় বলে একাধিক ব্যক্তি অভিযোগ করেছেন।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, হুলস্থল কর্মযজ্ঞ চলছে সাভার জোনাল অফিসে। অসংখ্য চাকরি প্রত্যাশীরা হাজির হয়েছে। বেকার যুবক-যুবতী আবার বাড়ির গৃহবধুরাও। অফিসের কোন কোন টেবিলে চলছে প্রতারনার কৌশল প্রশিক্ষন। কিভাবে নিকটজনের কাছ থেকে টাকা সংগ্রহ করা যাবে। আবার চাকরি প্রত্যাশীদেরকে অফিস থেকে বেরিয়ে কাউকে কিছু না বলতে শিখিয়ে দেয়া হচ্ছে। চাকরিতে যোগদানের কোড নাম্বার উঠানোর জন্য কারও কাছ থেকে প্রাথমিক এক হাজার, আবার ১৩০০ এমনকি ১৫০০টাকাও নেয়া হচ্ছে। কেউ টাকা দিয়ে রশিদ চাইলে পরে নিয়োগপত্র দেয়ার কথা বলা হচ্ছে। তবে কোন চাকরি প্রত্যাশী রশিদের জন্য চাপাচাপি করলে তাকে কাগজে টাকা বুঝিয়া পাইলাম লিখে স্বাক্ষদিয়ে দিতে দেখা গেছে। চাকরি প্রত্যাশী রাসেল ইসলাম জানান, দেয়ালে বিজ্ঞাপন দেখে তিনি চাকরির জন্য এসেছেন। তাকে এই অফিসের ইনচার্জের চাকরি দেয়ার কথা জানিয়েছেন প্রতারক বিল্লাল হোসেন। মাসে বেতন ধরা হয়েছে ১০ হাজার টাকা। কোন নিয়োগপত্র না দিয়ে কোড সেটাপ বাবদ ১২৭০ টাকা বুঝিয়া পাইলাম কাগজে লিখে টাকা রেখে দেয়। পরে কি করতে হবে এবং আরো টাকা লাগবে কিনা ফোনে জানানোর কথাও রাসেলকে জানিয়ে দেয়া হয়।
তবে প্রতারনার বিষয়টি বুঝতে পেরে প্রতারকদের ফাঁদে আর পা বাড়ায়নি রাসেল।
গতকাল রোববার দুপুরে সাভারের আড়াপাড়া এলাকার শানু নামে এক যুবতী অভিযোগ করে বলেন, চাকরির বিজ্ঞপ্তি দেখে তিনি এসেছিলেন ডায়মন্ড লাইফ ইন্সুরেন্স অফিসে। কিন্তু অফিস স্টাফ চাকরি দেয়ার কথা বলে প্রতারক বিল্লালের সহযোগীরা তার কাছ থেকে ১৩০০টাকা রেখেছে। কিন্তু এখন চাকরিও দিচ্ছে না, টাকাও ফেরত দিচ্ছে না।
একই অফিযোগ করেন আড়াপারা এলাকার আরেক যুবতী ইতি আক্তার। তিনিও চাকরির জন্য প্রাথমিক ১৩০০টাকা দিয়েছেন।
এভাবে চাকরির কথা বলে বিভিন্ন জনের কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক চক্রটি। তবে প্রতারনার অভিযোগ অস্বীকার করে বিল্লাল হোসেন বলেন, আমিতো কারও কাছ থেকে চাকরি দেয়ার কথা বলে টাকা নেইনি। তবে চাকরির জন্য অনেকেই অফিসে আসে। আমারতো চাকরি দেয়ার ক্ষমতা নেই। চাকরির জন্য হেড অফিসে যোগাযোগ করতে হবে বলেই ফোনের লাইনটি কেটে দেন
গত দুই মাসে শতাধিক বেকার যুবক-যুবতী এই প্রতারকের খপ্পরে পড়ে সর্বশান্ত হয়েছে। এ ব্যাপারে সচেতন মহল এই সব প্রতারকদের অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মো আবুল হাসান ১৯ জানুয়ারি, ২০২১, ৩:৪৩ পিএম says : 0
আমিও ১৬০০ টাকা ধরা খাইছি এটা কি কোন ভাবে বন্ধ করা যায় না?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন