সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বিশ্বনাথে বাসিয়া নদীর দুই তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা : বহু জল্পনা কল্পনা আর ধারাবাহিক আন্দোলনের পর দখলে দূষনে মরা খালে পরিনত সিলেটের বিশ্বনাথের কৃষক কুলের প্রাণ বাসিয়া নদীর দুই তীরের গড়ে উঠা অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদের সিদ্বান্ত গ্রহন করেছে প্রশাসন। ফলে নোটিশ প্রদানের ১৫দিনের মধ্যে উচ্ছেদের জন্য দখলদারদের কাছে আগামী ২/৩ দিনের মধ্যে ছুড়ান্ত নির্দেশ প্রেরণ করা হবে।
গত ১৯এপ্রিল জেলা প্রশাসকের কার্যলয় (রাজস্ব শাখা) থেকে ১৮৭জন অবৈধ দখলদারের বিরুদ্ধে এই ছুড়ান্ত নোটিশ প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। স্মারক নং-১২৭৭(১৮৭)।
গতকাল সোমবার উপজেলা ভুমি অফিসে ওই নোটিশগুলো পৌছাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। নোটিশ প্রাপ্তির ১৫দিনের মধ্যে সেচ্ছায় তাদের অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করতে নোটিশে নির্দেশ দেয়া হয়। উক্ত সময়ের মধ্যে উচ্ছেদ না হলে অবৈধভাবে নির্মিত গৃহাদি ভেঙ্গে অপসারণক্রমে বর্ণিত ভুমি খাস দখল করে সরকারি অথবা স্থানীয় কর্তৃপক্ষ বরাবর বাজেয়াপ্ত করা হবে বলে নোটিশে উল্লেখ রয়েছে। এখবরে দখলদারদের মধ্যে উচ্ছেদ আতংক বিরাজ করছে। এখন শুধু বাস্তবায়নের অপেক্ষায় রয়েছেন প্রবাসীসহ উপজেলার সাধারণ মানুষ। এবিষয়ে আন্দোলনকারী সংগঠন ‘বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের’ আহবায়ক ফজল খাঁন সন্তোষ প্রকাশ করেন এবং এর দ্রæত বাস্তবায়নের জন্য প্রশাসনের প্রতি অনুরুধ জানান। নোটিশগুলো উপজেলা সদরের নতুনবাজার, পুরাতনবাজার ও কালিগঞ্জবাজারে বাসিয়া নদীর দুই তীরে গড়ে তোলা অবৈধ স্থাপনার মালিকদের হাতে প্রদান করা হবে।
জানাযায়, গত বছরের ২৫আগষ্ট জেলা প্রশাসক বরাবরে খনন কাজে অবৈধ স্থাপনা বাঁধা হয়ে দাড়াবে উল্লেখ করে একটি আবেদন করেন সিলেটের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে ১৮৭জন অবৈধ দখলদারের তালিকা তৈরী করে উপজেলা প্রশাসন। তালিকা তৈরী করার পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি উচ্ছেদ মামলাও করা হয়। উচ্ছেদ মামলা নং-৪/২০১৭ (বিশ্বনাথ)। গত ৯ফেব্রুয়ারি আইন-শৃঙ্খলা কমিঠির সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিতাভ পরাগ তালুকদার বিষয়টি উপস্থাপন করেন। পরে মামলাটি জেলা প্রশাসকের কাছে পাঠানো হলে জেলা প্রশাসক (রাজস্ব শাখা) থেকে অবৈদ দখল উচ্ছেদের লক্ষ্যে চুড়ান্ত নোটিশগুলো তৈরী করা হয়। এব্যাপারে উপজেলা সহকারি কমিশনার ভুমি আব্দুল হক বলেন- জেলা প্রশাসক (রাজস্ব শাখা) থেকে তিনি বিষয়টি শোনেছেন। নোটিশগুলো তার হাতে পৌছালে নির্দেশনা মোতাবেক ব্যবস্তা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন