ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

যাকাত মুসলমানদের শক্তি বৃদ্ধির নিয়ামক সংবাদ সম্মেলনে সিজেডএম

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো ঃ মুসলমানদের সামগ্রিক শক্তি বৃদ্ধি ও দারিদ্র্য বিমোচনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার ক্ষেত্রে বাংলাদেশের মত মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত দেশে যাকাত সামাজিক নিরাপত্তার একটি অন্যতম নিয়ামক (ফ্যাক্টর)। যাকাতের সম্ভাবনা, গুরুত্ব-তাৎপর্য ও বিধি-বিধান সম্পর্কে জনসাধারণকে সচেতন ও অবহিত করা সময়ের দাবি। গতকাল (সোমবার) নগরীর একটি অভিজাত ক্লাবে যাকাত ফেয়ার-২০১৭ উপলক্ষে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলা হয়।
‘মেকিং এ ডিফারেন্স উইথ যাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ১৯ ও ২০ মে শুক্র ও শনিবার, চিটাগং ক্লাবে দু’দিনব্যাপী পঞ্চম যাকাত ফেয়ার-২০১৭ অনুষ্ঠিত হবে। সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তাকে ত্বরান্বিত করতে যাকাতের বিষয়টি জনগণের সামনে তুলে ধরার লক্ষ্যে এ যাকাত ফেয়ারের আয়োজন করা হয়েছে। বিগত বছরগুলোর মত যাকাত ফেয়ার ২০১৭-এর উদ্দেশ্য হল যাকাতের মত একটি বিরাট সম্পদ উৎসের সম্ভাবনা, গুরুত্ব-তাৎপর্য ও বিধি-বিধান সম্পর্কে জনসাধারণকে সচেতন ও অবহিত করা, ব্যক্তিগত যাকাতের হিসাব নিরূপণ, বিশেষ করে, ব্যবসায় যাকাত নির্ণয়ে (ক্যালকুলেশন) সহযোগিতা করা এবং যাকাতের মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও মানব সম্পদ উন্নয়নে নিয়োজিত বিভিন্ন সংস্থার অভিজ্ঞতা বিনিময় ও জনসাধারণকে অবহিত করা। এ আয়োজনে সেমিনার ও যাকাত কনসালটেশন ডেস্ক ছাড়াও যাকাত গ্রহীতাদের তৈরী পণ্যসম্ভার, মহিলাদের পোশাক, উপহার সামগ্রী, বই ইত্যাদির স্টল থাকবে। যাকাত ফেয়ার প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। দেশের সুধীজন এবং বিত্তশালীদের ফেয়ার পরিদর্শনের আহŸান জানান।
সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার খন্দকার জাকারিয়া আহমেদের সঞ্চালনায় ফেয়ার অর্গানাইজিং কমিটির সদস্য সচিব ও সাবেক সচিব ড. মুহম্মদ মাহবুবুর রহমান সাংবাদিকদের যাকাত ফেয়ার বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন। শুক্রবার ফেয়ারের প্রথম দিনে প্রধান অতিথি থাকবেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ। সভাপতিত্ব করবেন যাকাত ফেয়ার অর্গানাইজিং কমিটির আহŸায়ক সালাউদ্দিন কাসেম খান। দ্বিতীয় দিনে দারিদ্র্য বিমোচন ও মানবকল্যাণে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথি থাকবেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ভিসি অধ্যাপক ড. এ কে এম আজহারুল ইসলাম। এতে মূলপ্রবন্ধ পাঠ করবেন সাবেক সচিব ড. মোহাম্মদ আইয়ুব মিয়া। চতুর্থ অধিবেশনে মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন