রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সৈয়দপুরে ভূ-গর্ভস্থ ক্যাবল কেটে ফেলায় ৪ শতাধিক টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : প্রায় ৭ মাসেরও বেশি সময় ধরে নীলফামারীর সৈয়দপুর উপজেলা শহরে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) চার শতাধিক টেলিফোন সংযোগ অকোজো হয়ে আছে। সৈয়দপুর পৌরসভার সড়ক প্রশস্তকরণ ও আরসিসি ড্রেন নির্মাণ কাজ করতে গিয়ে বিটিসিএল’র ভূ-গর্ভস্থ বিপুল পরিমাণ ক্যাবল্ কেটে ফেলে। এতে করে বিটিসিএলের উল্লিখিত সংখ্যক গ্রাহকের টেলিফোন সংযোগ সম্পূর্ণ বিকল হয়ে পড়েছে। এসব টেলিফোন সংযোগ অচল থাকায় সরকারি ও বেসরকারি গ্রাহকরা যোগাযোগের ক্ষেত্রে চরম ভোগান্তিতে পড়েছেন। জানা গেছে, বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় মিউনিসিপাল গভর্ন্যান্স এন্ড সার্ভিসেস প্রজেক্টের (এমজিএসপি) আওতায় সৈয়দপুর পৌরসভার এলাকার পাঁচমাথা সড়ক মোড় থেকে পাবর্তীপুর সড়ক মোড় ও বিমানবন্দর পর্যন্ত ৩ হাজার ৪৫০ মিটার সড়ক প্রশস্তকরণ, আরসিসি ড্রেন, ফুটপাত নির্মাণ ও এলইডি স্ট্রীট রাইট স্থাপন কাজ চলছে। গত বছরের ৭ নভেম্বর থেকে এ কাজ শুরু হয়েছে। সৈয়দপুর পৌরসভার পাঁচমাথা মোড় থেকে পার্বতীপুর রোড এবং বিমানবন্দর হতে পার্কের মোড় পর্যন্ত যে সড়কটির প্রশস্তকরণ ও আরসিসি ড্রেন নির্মাণ কাজ চলছে এর গোটা সড়কজুড়ে রয়েছে বিটিসিএলের ভ‚-গর্ভস্থ ক্যাবল্। অথচ কাজ সম্পাদনে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান সেদিকে কোন রকম নজর না দিয়ে প্রকল্পের কাজটির শুরুতেই বিমানবন্দর সড়কে বিটিসিএলের ভ‚-গর্ভস্থ ক্যাবল্ কেটে ফেলে। এতে করে সৈয়দপুর সেনানিবাস, বিমানবন্দর, কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানসহ অনেক গ্রাহকের বিটিসিএলের ল্যান্ড টেলিফোন সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরবর্তীতে সড়ক প্রশস্তকরণ ও ড্রেন নির্মাণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান দ্রæত ওই সড়কে কাজ করতে গিয়ে একে একে বিটিসিএলের বিপুল পরিমাণ মূল্যবান ক্যাবল্ কেটে ফেলে। তারপরও বিটিসিএল’র স্থানীয় কর্তৃপক্ষ ক্যাবল পুনঃসংযোগের মাধ্যমে কিছু সংখ্যক বিচ্ছিন্ন টেলিফোন সংযোগ চালু করতে সক্ষম হয়েছিল। কিন্তু এখনও শহরের পাঁচমাথা মোড়ে বিটিসিএল’র অনেক মূল্যবান বিভিন্ন পেয়ারের (জোড়া) ভ‚-গর্ভস্থ ক্যাবল্ কেটে টুকরা টুকরা করে দেয়। মূলতঃ সেখানে এক্সকাভেটর দিয়ে ড্রেন নির্মাণের মাটি খননের কারণে বিটিসিএলের মূল্যবান ক্যাবল্ একেবারে টুকরা টুকরা হয়ে অকেজো হয়ে পড়ে। আর ক্যাবল্ কেটে ফেলার কারণে বর্তমানে সৈয়দপুর সেনানিবাস, বিমানবন্দর, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তর, ব্যাংক-বীমা, শিক্ষা প্রতিষ্ঠানসহ প্রায় ৪ শ’ গ্রাহকের টেলিফোন সংযোগ একেবারে অকেজো হয়ে পড়ে আছে।
টেলিফোন বিকল সমস্যার বিষয়ে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবু ছালেহ্ মো. মুসা জঙ্গী বলেন, টেলিফোন সংযোগ অচল থাকায় উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের দাপ্তরিক কাজে যোগাযোগে ক্ষেত্রে চরম দূর্ভোগ পোচ্ছাতে হচ্ছে। অবিলম্বে টেলিফোন সচল করতে বিটিসিএলের রংপুর বিভাগীয় কর্মকতাকে বিষয়টি গত ১৪ মে অফিসিয়াল লিখিতভাবে অবহিত করা হয়েছে। এমনকি বিষয়টি গুরুত্বসহকারে দেখার জন্য আমি মুঠোফোনেও বিটিসিএলের বিভাগীয় কর্মকর্তার সঙ্গে কথা বলেছি।
বিটিসিএল’র সৈয়দপুর কার্যালয়ের সহকারি প্রকৌশলী মো. আব্দুল হান্নান জানান, পৌরসভার গুরুত্বপূর্ণ সড়ক প্রশস্তকরণ ও ড্রেন নির্মাণ কাজে তাদের ২২ লাখ ২৬ হাজার ৯৯ টাকার দামি ক্যাবল্ কেটে ফেলা হয়েছে। এসব ক্যাবল এমনভাবে কেটে ফেলা হয়েছে যে সে সব আর কাজে লাগানো যাচ্ছে না। তিনি বলেন বিটিসিএলের রংপুর বিভাগীয় প্রকৌশলী (টেলিকম) মো. তাজুল ইসলাম এবং আমি নিজেই টেলিফোন সংযোগের ভ‚-গর্ভস্থ ক্যাবল্ পুনঃস্থাপনের কাজের জন্য প্রকল্প কাজের বাস্তবায়নকারী সংস্থার কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সৈয়দপুর পৌরসভা মেয়র বরাবরে দুই দফায় পত্র দেই। কিন্তু সৈয়দপুর পৌরসভা কর্তৃপক্ষ তাতে কোন প্রকার সাড়া দিচ্ছে না। তাছাড়া বিটিসিএলের দপ্তরে কোন ক্যাবল্ মজুদ নেই তা দিয়ে দ্রæত সময়ে মধ্যে অচল টেলিফোন সংযোগ চালু করবে। কবে নাগাদ বিচ্ছিন্ন টেলিফোন সংযোগগুলো চালু হবে তা সঠিকভাবে বলতে পারেননি ওই কর্মকর্তা। এ ব্যাপারে সৈয়দপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন সরকারের সঙ্গে কথার বলার জন্য কয়েকবার চেষ্টা করা হলে তা সম্ভব হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন