রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

চট্টগ্রামে ঈদ বাজারে হকারদের দুঃসময় বিকিকিনিতে ভাটা

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

আইয়ুব আলী : এবার ঈদ বাজারে হকারদের দুঃসময় যাচ্ছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জমছে না কেনাকাটা। ক্ষণে ক্ষণে বর্ষণের কারণে পণ্যের পসরা সাজিয়ে রাখা যাচ্ছে না। জোয়ার ও বৃষ্টির পানিতে সড়কে জমেছে কাদার স্তর। এ কারণে ক্রেতারা সেখানে দাঁড়িয়ে কেনাকাটা সারতে পারছে না। থেমে থেমে বৃষ্টির কারণে হকাররা তাদের পসরা পলিথিন দিয়ে মুড়ে রাখতে বাধ্য হচ্ছে। প্রতিবছর ঈদকে ঘিরে স্থায়ী হকারদের পাশাপাশি মৌসুমি হকাররা নগরীর ফুটপাতে বসে। চট্টগ্রামের নিম্ন ও নিম্নমধ্যবিত্ত শ্রেণি ও স্বল্প আয়ের মানুষেরা ফুটপাতের দোকান থেকে কেনাকাটা করে থাকেন। নগরীর কোতোয়ালী মোড়, নিউমার্কেট, রেয়াজুদ্দিন বাজার, আমতল, স্টেশন রোড, দেওয়ান হাট, বাণিজ্যিক এলাকা আগ্রাবাদ, প্রি-পোর্ট, স্টিল মিল বাজার, বন্দরটিলা, আন্দরকিল্লা, টেরিবাজার, চকবাজার, বহদ্দার হাট, অক্সিজেন মোড়, বাকলিয়া রাহাত্তার পুল, আতুরার ডিপু, ২নং রেল গেইট, জিইসি মোড়, মুরাদপুর, অলংকার মোড়, এ কে খান গেইটসহ নগরীর ৪১ ওয়ার্ডের গুরুত্বপুর্ণ জংশনে হকাররা তাদের পসরা নিয়ে বসে। ঈদ মৌসুমে প্রতিবছর জমজমাট বিকিকিনি হলেও এ বছর বৈরি شআবহাওয়ার কারণে ঈদ মৌসুমে তাদের বেচাকেনায় ব্যাঘাত ঘটেছে। ঘূর্ণিঝড় মোরার প্রভাব ও ভারী বর্ষণে রমজানের শুরু থেকেই নগরীর ফুটপাতের দোকানগুলোতে ক্রেতা সঙ্কট প্রকট ছিল। নগরীর ইপিজেডের সামনের উভয় সড়কের ফুটপাতে হকাররা বিভিন্ন বয়সের নারী-পুরুষের পোশাক, শিশুদের পোশাক ছাড়াও জুতা-স্যান্ডেলসহ ঈদের নানা পসরা নিয়ে বসেছে। বাণিজ্যিক এলাকা আগ্রাবাদে সড়কের উভয় পাশে কাপড়, জুতা, স্যান্ডেলসহ বিভিন্ন পসরা নিয়ে বসেছে স্থায়ী হকারের পাশাপাশি মৌসুমি হকাররা। এসব ফুটপাত হকাররা অধিক আগ্রহে অপেক্ষা করে থাকে ঈদ মৌসুমের জন্য। তাদের আয়ের একটি বড় অংশ ঈদ বাজার থেকে পেয়ে থাকে।
একদিকে নি¤œমধ্যবিত্ত স্বল্প আয়ের মানুষগুলো এখান থেকে সাশ্রয়ীমূল্যে কেনাকাটা করে। গরীব হকাররা এখান থেকে যে আয় করেন তা দিয়ে পরিবার-পরিজন নিয়ে স্বাচ্ছন্দ্যে ঈদ উদযাপন করে থাকেন। এবারের বৈরি আবহাওয়ায় তারা চরম বেকায়দায় পড়েছেন। এবার ঈদ মৌসুমে ভাল বেচাকেনা করতে না পেরে তারা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন। ঈদের মাত্র বাকি কয়েকদিন। এ সময়ে আবহাওয়া ভাল থাকলে তারা কোনরকমে তাদের ক্ষতি পুষিয়ে নিতে পারবেন। আগ্রাবাদ এলাকার কয়েকজন হকারের সাথে কথা বলে জানা যায়, বৃষ্টি ও বৈরি আবহাওয়ার কারণে বেশিরভাগ সময় পসরা বন্ধ করে রাখতে হচ্ছে। ক্রেতারাও বৃষ্টির কারণে আসতে পারছেন না। দিনের বেশিরভাগ সময় অলস বসে থাকতে হচ্ছে তাদের। রাস্তায় ময়লা-আবর্জনা ও কাদার কারণেও ক্রেতারা ফুটপাতে কেনাকাটায় স্বাচ্ছন্দ্যবোধ করছেন না। এতে করে চরম বিপাকে পড়েছেন ফুটপাতের হকাররা।
এ বছর রোজার শুরু থেকে বৈরি আবহাওয়ার সাথে নগরজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। যানজটের কারণে মহানগরীর প্রতিটি সড়ক অচল হয়ে থাকছে। যানজটে আটকে পড়া লোকজন ফুটপাত দিয়ে হাঁটছে। এর ফলে ফুটপাতগুলোতে দিনের বেশিরভাগ জনজট লেগেই আছে। এ কারণে ফুটপাতের বেচাকেনা বিঘিœত হচ্ছে। এতসব যন্ত্রণার মধ্যেও হকাররা পণ্যের পসরা নিয়ে ফুটপাতে আছেন। বেচাকেনা না হলেও তাদের যথারীতি বখশিশ দিতে হচ্ছে পুলিশ ও স্থানীয় মাস্তানদের। হকাররা জানায়, নানা অজুহাতে পুলিশ ও স্থানীয় মাস্তানরা তাদের কাছ থেকে বখশিশ আদায় করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন