শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

চিকনগুনিয়া ছড়িয়েছে রূপগঞ্জে : হাসপাতালে ভিড়

| প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : নারায়ণগঞ্জের রূপগঞ্জে ব্যপক হারে চিকনগুনিয়ার ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সরকারী বেসরকারী হাসপাতালে ভীর করছে রোগী। চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন বাসায় বিশ্রামের। এমন দৃশ্যই দেখা গেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় বেসরকারী হাসপাতালগুলোতে। স্থানীয়দের দাবী এ রোগে শিশুদের পাশাপাশি বয়স্করাও আক্রান্ত হচ্ছেন। পরিবারের একজনের আক্রান্তের পর অন্যদের মাঝে ছড়িয়ে পড়ছে এ ভাইরাস জ্বও চিকনগুনিয়া। এতে বাদ পড়েনি বৃদ্ধরাও।
সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার মধূখালী,কাঞ্চন,ব্রাহ্মণখালী, হাটাব,আতলাসপুর, ইছাখালী, কায়েতপাড়া,বেলদী, বরপা,মুশুরীসহ বিভিন্ন গ্রামের চিকনগুনিয়া আক্রান্ত রোগী রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন। এদের মধ্যে কথা হয়, মধূখালী এলার সাইফুল ইসলামের সাথে। তিনি জানান, তার রোজার শেষের দিকে প্রথমে মাথা ব্যথা শুরু হয়। পরে জ্বর ও শরীরের বিভিন্ন অংশে র‌্যাশ পড়ে। গিরার গিরায় ব্যথাও অনুভুত হয়। এর পর থেকে তার পরিবারের অন্য ৫জন সদস্যও একইভাবে আক্রান্ত হয়। তারা সকলেই বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
এদিকে হাসপাতালের কর্তব্যরত ডাক্তাররা ঈদের ছুটিতে থাকায় চিকিৎসা কাজ ব্যহত হচ্ছে বলে অভিযোগ রয়েছে রোগী পরিবারের । ইছাখালী এলাকার রাহিমা বেগম জানান, ঈদের পরদিন হতে তিনি এ ভাইরাস জ্বরে আক্রান্ত হয়েছেন। গতকাল শনিবার তিনি রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। তবে তার চিকিৎসা দিচ্ছেন হাসপাতালের কর্তব্যরত নার্স। এদিকে ঈদের সময় এ জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় অনেক পরিবারেই ঈদের আনন্দ ফিঁকে হয়ে গেছে। এ পর্যন্ত রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ২০ দিনে এ সংক্রান্ত চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা প্রায় ৫শতাধিক বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। একইভাবে উপজেলার অন্যতম বেসরকারী হাসপাতাল আল রাফি জেনারেল হাসপাতালেও এ ধরনের রোগীর সংখ্যা গত এক সপ্তাহে দেড় শতাধিক বলে জানা গেছে। রোগীরা আতঙ্কিত হয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সরনাপন্ন হচ্ছেন বলে জানা গেছে।
এএইচবি ইন্টারন্যাশনাল স্কুলের ৩য় শ্রেণির শিক্ষার্থী মাহিরা তাসফি প্রভা জানান, গত রোজা সময় এ জ্বরে আক্রান্ত হওয়ার তার অর্ধবার্ষিকী পরীক্ষা দিতে সমস্যা হয়েছে। সিক সিটে বসে তাকে পরীক্ষায় অংশ নিতে হয়েছে। এভাবে একই প্রতিষ্ঠানের আরো ৩০জন শিক্ষার্থী এ জ্বরে আক্রান্ত হয়েছে বলে জানায় সে।
এ বিষয়ে আল রাফি হাসপাতালের চেয়ারম্যান ও বিশিষ্ট কলামিস্ট মীর আব্দুল আলীম বলেন, চিকনগুনিয় দেশ ব্যাপি মহামারিতে রূপ নিয়েছে। রূপগঞ্জেও এ রোগীর সংখ্যা বাড়ছে। ইউনিয়ন পর্যায়ে মশক নিধনে পর্যাপ্ত ব্যবস্থা না থাকাকে দায়ী করেন তিনি। তবে এতে আতঙ্কিত না হয়ে ধৈর্য্যের সাথে চিকিৎসা নেয়ার পরামর্শ দেন তিনি।
বেসরকারী হাসপাতালের চিকিৎসক ডাক্তার নেয়ামূল জানান, চিকনগুনিয়া ভাইরাসে আক্রান্ত রোগীরা সাধারনত ২ থেকে ৭দিনের মাথায় জ্বর হয়। এ জ্বরে আক্রান্ত রোগীর শরীরের শীত শীত ভাব অনুভুত হয়। সাথে মাথা ব্যথা, শরীরের গিরা বা জয়েন্টে ব্যথা, খাওয়ার অরুচি, ক্লান্তি, শরীর দূর্বলতা, নাক দিয়ে পানি পড়া, চোখ লাল হয়ে যাওয়া, চুলকানী ও র‌্যাশ, অস্থিরতা ও ঘুম না হওয়াসহ নানা জটিল সমস্যা দেখা দেয়। শিশুদের ক্ষেত্রে পেটের সমস্যা ও ডায়রিয়াসহ বমি ভাব হয়। তবে ডাক্তারের পরীক্ষা নিরীক্ষা ছাড়া এ জ্বর সনাক্ত করা সম্ভব নয়।
এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পণা কর্মকর্তা ডাক্তার জাইদুল ইসলাম বলেন, বাড়ির পাশের ঝোপ ঝাড় পরিচ্ছন রেখে ও বাড়ির নোংরা পরিবেশ দূর মশন নিধনে ঘরোয়া ব্যবস্থা নিতে হবে। চিকনগুনিয়া আক্রান্ত হলে আতঙ্কিত না হয়ে বিশ্রাম ও প্যারাসিটামল গ্রহণের মাধ্যমেই চিকিৎসা গ্রহণের পরামর্শ দেন তিনি। এ সময় তিনি আরো বলেন, ঋতু পরিবর্তন জনিত কারণে এ জ্বরের প্রকোপ বেড়ে থাকে। এর স্থায়ীত্বকাল সাধারনত ৩/৫ দিন। এর অতিরিক্ত সময় ব্যয় হলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া বাধ্যতামুলক বলে জানান তিনি। এ সময় তিনি বলেন, ঈদের ছুটিতেও বিশেষ বিভাগের চিকিৎসকরা দায়িত্ব পালন করছেন। ফলে রোগী দূর্ভোগের ঘটনা ঘটেনি। ঈদের পরদিন থেকেই তিনি হাসপাতালের দায়িত্বপালন করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন