শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

কুমিল্লা উত্তরের ৫টি আসনে ভোটের বাতাস : তৃণমূল রাজনীতি চাঙ্গা

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

মোহাম্মদ জসিমউদ্দিন মোল্লা, কুমিল্লা উত্তর থেকে : একাদশ জাতীয় নির্বাচনের দেড় বছর বাকি থাকলেও বিএনপি’র ঘাটি হিসেবে পরিচিত কুমিল্লা উত্তরের ৫টি আসনের ৭টি উপজেলায় এবার রমজান মাস, ঈদ উৎসব ও ঈদ উত্তর সময়কে ঘিরে সরগরম হয়ে উঠেছে তৃণমূলের রাজনীতি। ঈদ উৎসবের সাথে এবার ভোটের রাজনীতি যোগ হওয়ায় এমনটি লক্ষ্য করা গেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা, সাবেক ও বর্তমান মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং সম্ভাব্য প্রার্থীদের এলাকায় ইফতার পার্টি অনুষ্ঠান, যাকাতের অর্থ-বস্ত্র, চিনি-সেমাই বিতরণ ও ঈদ উত্তর নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় এবং ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানসহ নানাহ সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে আগামী নির্বাচনে তাদের প্রার্থীতা জানান দিচ্ছে। এবারের রোজার মাস, ঈদ এবং ঈদউত্তর সময়টাকে মোক্ষম সময় হিসেবে বেছে নিয়েছে আওয়ামী লীগ ও বিএনপির সাবেক ও বর্তমান মন্ত্রী এমপিরা। এখনো তারা স্ব-স্ব এলাকাই অবস্থান করছেন। কারণ আসন্ন নির্বাচনে তাদের দলীয় নমিনেশন নির্ভর করছে এলাকায় তাদের রাজনৈতিক অবস্থান, ইমেজ ও কর্মী-এলাকাবসীর সমর্থনের উপর। আগামী দিনের দলীয় রাজনীতি ও নির্বাচনে কার কি অবস্থান হবে সেটা কর্মীসংযোগ, গনসংযোগ ইত্যাদির মাধ্যমে যাচাই করে নিতে চায় বড় বড় দলগুলো সম্বাব্য প্রার্থীরা। কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে সাবেক ছাত্র নেতা, উঠতি নেতারাও এবার গ্রামমুখি হয়েছেন। তাদের লক্ষ্য সংসদ নির্বাচনে এলাকাবসীর দৃষ্টি আকর্ষন করা। সব নেতারাই এখন গ্রামমুখি। উদ্দেশ্য, আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে নেতাকর্মীসহ সর্বসাধারনের সঙ্গে কুশল বিনিময়। এরই মধ্যে অনেক এলাকায় শুরু হয়ে গেছে সম্ভাব্য প্রার্থীদের শোডাউন-পাল্টাা শোডাউন। ফলে ঈদ উৎসব আর ভোটের হাওয়ায় তৃণমূলের রাজনৈতিক মাঠ মিলেমিশে একাকার হয়ে গেছে। জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের হাট-বাজারের চিত্র দেখলে বোঝা যায় নৌকা ও ধানের শীষ উভয় পক্ষই সমান তালে প্রচারনা চালাচ্ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ, মাঠের
বিরোধী দল বিএনপি ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির বর্তমান ও সাবেক এমপি-মন্ত্রীরা ছুটছেন নিজ নিজ এলাকায়। শুধু এমপি-মন্ত্রীরাই নন, মনোনয়ন প্রত্যাশীদের বেশীরভাগই এবার ঈদ উদযাপন করেছেন নিজ নিজ নির্বাচনী এলাকা গ্রামে। তবে আওয়ামী লীগের একাধিক মনোনয়ন প্রত্যাশী সম্ভাব্য প্রার্থীকে মাঠে দেখা গেছে। বাজার-হাটে সর্বত্রই নির্বাচনী শোরগোল। উভয় দলের নেতারাই এবার সরাসরি নৌকা, ধানের শীষ ও লাঙ্গল মার্কায় ভোট চাচ্ছেন। এবার ঈদ উৎসবে ভোটের রাজনীতি জমে উঠেছে। ঈদের আগে ও পরে কয়েকদিন এলাকা ঘুরে এসব চিত্র দেখা গেছে।
মুরাদনগর আসনের এমপি ইউসুফ আবদুল্লাহ হারুন ও জেলা সেক্রেটারী আলহাজ¦ জাহাঙ্গীর আলম সরকার এলাকায় আলাদা আলাদা গনসংযোগ করছেন। তারা গরীব-দুখিদের মাধে কাপড়, নগদ অর্থ বিতরণসহ নানা ধর্মীয় অনুষ্ঠান এবং সামাজিক অনুষ্ঠানে যোগ দিয়েছেন। এসময় জাহাঙ্গীর আলম সরকার আওয়ামী লীগের বিগত দিনের উন্নয়ন কর্মকান্ডের কথা তুলে ধরে আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য সর্বস্তরের জনগনের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন। এদিকে বিএনপির নেতাকর্মীদেরও এলাকায় সরব অবস্থানে ছিল। তারাও নির্বাচনকে সামনে রেখে গ্রামে গ্রামে তৃণমূলের কর্মীদের সাথে ঈদ কুশল বিনিময় করেছেন। দাউদকান্দি থেকে চার বারের নির্বাচিত সাবেক এমপি বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোমাররফ হোসেন এবার ঈদ উদযাপন ঢাকায় করেছেন। গুলশানস্থ নিজ বাসভবনে তিনি নেতাকর্মীদের সাথে ঈদ শুভেচ্ছা বিনিমিয করেছেন। এদিকে দাউদকান্দি আসনের এমপি এবং প্রতিরক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অবঃ) সুবিদ আলী ভূইয়া তার সহধর্মিনী মাহামুদা আক্তার এবং পুত্র উপজেলা পরিষদের চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের প্রভাবশালী নেতা মেজর (অবঃ) মোহাম্মদ আলী সুমন এবার নৌকার ভোট চাইতে কোমড় বেধে মাঠে নেমেছেন। এই তিন রাজনীতিক পুরো রমজান মাস এলাকায় অবস্থান করে আলাদা আলাদাভাবে ইফতার পার্টি ও দুঃস্থদের মাঝে কাপড়-লুঙ্গি ও নগদ অর্থ বিতরণ করেছেন। এমপি সুবিদ আলী ঈদের পর ৪দিন ধরে নিজ বাড়ি জুরানপুরে নেতাকর্মী ও এলাকার গন্যমান্য ব্যক্তিদের সাথে ঈদ শুভেচ্ছাা বিনিময় করেছেন। তার স্ত্রী মাহামুদা আক্তার স্থানীয় নারী সংগঠনগুলোর নেতাকর্মীদের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন এবং আগামী নির্বাচনে নৌকা মার্কার পক্ষে মাঠে কাজ করার আহবান জানিয়েছেন। কুমিল্লা-২ আসন হোমনা ও তিতাসেও আওয়ামী লীগ ও বিএনপি ও জাতীয় পার্টির নেতাকর্মীদের সরব দেখা যাচ্ছে। হোমনা বিএনপির উদ্যোগে গত শুক্রবার হোমনা সদরে ঈদ পুনর্মিনী অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রায় সহ¯্রাধিক নেতাকর্মী ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। স্থানীয় এমপি (জাতীয় পার্টি) মোঃ আমির হোসেন ভূইয়া এবার ঈদের নামাজ পড়েছেন তিতাসে। তিনি বরাবরই ঈদ উৎসবটি এলাকাবাসীর সাথেই ভাগ করে নেন। নির্বাচনকে সামনে রেখে তিনি বিরামহীন গনসংযোগ করে বেড়াচ্ছে। তার নিজ গ্রামের বাড়ি কড়িকান্দিতে নেতাকর্মী ও এলাকার লোকজনের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করেছেন। এদিকে আগামী নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে এ আসনে নতুন মুখ সিআইপি সেলিমা আহম্মদ মেরি রমজান মাস থেকে মাঠে নেমেছেন। তিনি মাসব্যাপি দুঃস্থদের মাঝে কাপড় ও নগদ অর্থ বিতরণ করেছেন এবং বেশ কয়েকটি ইফতার পার্টিতেও তিনি যোগদান করেছেন। এদিকে তিতাস উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকি পালন, ইফতার পার্টিসহ নানা সমাজিক অনুষ্ঠানের মাধ্যমে তৃণমূলকে চাঙ্গা করে তুলেছেনে। এসব অনুষ্টানে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ আবদুল মজিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসব অনুষ্টানে উপজেলা আ’লীগের সেক্রেটারী মোহাম্মদ মহসীন ভূইয়া আগামী নির্বাচনে নৌকা মার্কাকে জয়ী করার জন্য সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন। এদিকে ঈদের পর দিন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়েদুল কাদের তিতাসের গোমতী ব্রিজ পরিদর্শনে গেলে ওই এলাকার শত শত নেতাকর্মী মন্ত্রীর সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। ঈদ উৎসবের মাঝে মন্ত্রীকে কাছে পেয়ে নেতাকর্মীরা আরো চাঙ্গা হয়ে উঠেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন