বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ শ্রেণিকক্ষে পাঠদান

রাজাবাড়িহাট উচ্চ বিদ্যালয়

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৭ এএম, ১৯ জুলাই, ২০১৭

গোদাগাড়ী (রাজশাহী) থেকে মো: হায়দার আলী : রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়িহাট উচ্চ বিদ্যালয়ে শ্রেণী কক্ষের ছাদের প্লাস্টার খসে ৫ ছাত্রী আহত হয়েছে। সম্প্রতি পরীক্ষা চলাকালীন সময় এ দুর্ঘটনা ঘটে। আহত ছাত্রীরা হলেন ১০ম শ্রেণীর ফারহানা আকতার ইভা, মানসুরা খাতুন, মাসুরা খাতুন, মিতু খাতুন ও ৬ষ্ঠ শ্রেণীর সাবিবা খাতুন বৃষ্টি। বিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র ছাত্রী জানায়, জরার্জীণ ঝুকিপূর্ণ ভবনের শ্রেণী কক্ষে প্রতিদিনের ন্যায় অংক পরীক্ষা দিতে বসে বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা। পরীক্ষা চলাকালিন সময় হঠাৎ ছাদের প্লাস্টার খসে পড়ে ছাত্রীদের উপর। এতে করে উল্লিখিত ৫ ছাত্রী আহত হয়। আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়ি পাঠিয়ে দেয়া হয়।
এদিকে ওই ভবনের ছাত্র ছাত্রীরা বিষয়টি জানার পর ভবন ভেঙ্গে পড়া আতংকে পরীক্ষা দেয়া বাদ দিয়ে শ্রেণী কক্ষ থেকে বেড়িয়ে পড়ে। দুর্ঘটনার খবর পেয়ে দ্রæত বিদ্যালয় পরিদর্শনে আসেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শাহ মোহাম্মদ ও সংশ্লিষ্ট ইউপি সদস্য আসাদুল হক।
সরজমিনে গিয়ে দেখা যায় জরার্জীন, ভঙ্গুর ও ঝুকিপূর্ণ ভবনে চলছে পরীক্ষা। ছাত্র ও ছাত্রীরা বলেন এ ভবনে চলে আমাদের পাঠদান। ভয়ে ও আতংকের মধ্যে আমাদের ক্লাস করতে হয়।
অনুসন্ধানে জানাযায়, ১৯৭০ ইং সালে বিদ্যালয়টি স্থাপিত হওয়ার পর ১৯৭৪ সালে ভবনটি নির্মান হয়। ভবনটি দ্বিতীয়তলা করার উপযোগী না হলেও ১৯৮২ ইং সালে ২য় তলা নির্মান করা হয়। বর্তমানে ভবনটির প্রতিটি শ্রেণী কক্ষ ফেঠে ও চটে গেছে। সানসেট ভেঙ্গে ঝুলন্ত অবস্থায় আছে। এমনকি চলমান বর্ষায় অতি বৃষ্টিতে ভবনটির এক অংশ দেবে গেছে। যে কোন সময় ভবনটি ভেঙ্গে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বর্তমানে বিদ্যালয়ে ৯ শ’ ৮৫ জন ছাত্র ছাত্রী লেখাপড়া করে। শ্রেণী কক্ষ মাত্র ১১ টি। শ্রেণী কক্ষের অভাবে পাঠদান ব্যাহত হয় বলে জানান বিদ্যালয়ের শিক্ষকরা।
এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: কামরুজ্জামান বলেন, প্লাস্টার খসে ছোট দুর্ঘটনা ঘটেছে। ভবনের যে অবস্থা যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশংকা রয়েছে। তিনি আরো বলেন শ্রেণী কক্ষের অভাবে নিরুপায় হয়ে ঝুকিপূর্ণ ভবনে পাঠদান চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন