শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রাজশাহীতে একমাসে ৪৯ নারী ও শিশু নির্যাতনের শিকার

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহী অঞ্চলে গত জুলাই মাসে ৪৯ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছেন। এসব নারী ও শিশু নির্যাতনের ঘটনার মধ্যে রয়েছে, এই মাসে ২ হত্যা, আত্মহত্যা ৩, ধর্ষণ-যৌন নির্যাতন ও নির্যাতন ১৪ জন নারী ও শিশু। এর মধ্যে ২৫ জন শিশু ও ২৪ নারী এসব ঘটনায় শিকার হয়েছে। নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতির এমন অবনতি হওয়ার ফলেই সংগঠিত হচ্ছে নারী ও শিশু নির্যাতনের মত অপরাধ। গত সোমবার উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। লফস মনে করে অত্র অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারনে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারনে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে।

জুলাই মাসে অমানবিক কিছু ঘটনা ঘটেছে, এর মধ্যে মোহনপুর উপজেলার ধুরইল ইউনিয়নের শিবপুর গ্রামে ১৮ বছর বয়সী তরুনীকে ধর্ষণের অভিযোগ, একই উপজেলায় মহব্বতপুর দক্ষিণপাড়া গ্রামে দশম শ্রেনির ছাত্র রনি আক্তারের আত্মহত্যা, বাঘা উপজেলার অষ্টম শ্রেণিতে পড়–য়া এক স্কুলছাত্রীকে অপহরণ, বাঘায় সুজন আলী (১৮) নামে এক কিশোরের ৪ দিন পর লাশ উদ্ধার, গোদাগাড়ীতে বিয়ের প্রলোভন দেখিয়ে ১৪ বছর বয়সী স্কুলছাত্রী সিমাকে পাচারের চেষ্টা, চারঘাট উপজেলার পশ্চিম ঝিকরা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার ফি দিতে না পারায় এক ছাত্রকে মারধর, তানোরে ৪ দিন ধরে এক মাদ্রাসারা ছাত্র নিখোঁজ। এছাড়াও রাজশাহী নগরীর শিরোইল কলোনী এলাকায় (১০) বছরের আয়শা নিখোঁজ, পবা বায়া এলাকায় বোনের ইভটিজিংয়ের প্রতিবাদ করায় ভাইকে গুলি করে হত্যার চেষ্টা, রাবি শিক্ষক-এর বিরুদ্ধে স্ত্রীর যৌতুক ও নির্যাতন মামলা, গোদাগাড়ী উপজেলার মুরারিপুর এলাকার গৃহবধূ এলিনা বেগমকে স্বাস রোধে করে হত্যা করে স্বামী, চারঘাট উপজেলার পশ্চিম ভাটপাড়া গ্রামের আখি বেগম নামে এক গৃহবধূর বিষ পানে আত্মহত্যা, পুঠিয়ায় অমেলা খাতুন (৪২) নামে এক মানসিক প্রতিবন্ধী মহিলা ১মাস ধরে নিখোঁজ, মোহপুর উপজেলা মৌগাছি ইউনিয়নে স্ত্রীর স্বীকৃতির দাবিতে অনশন করছে মালা খাতুন, পবা উপজেলার হরিয়ানের সূচরণ ্এলাকায় নারী ও শিশু সহ এক পরিবারকে ৫ দিন ধরে একঘরে করে রাখার অভিযোগ, বাঘা উপজেলার পাকুড়িয়া ইউনিয়নের মালিয়ানদহ গ্রামে ১২ বছর বয়সী এক শিশূকে ধর্ষনের অভিযোগ, নগরীর পাঠান পাড়া কসাইপাড়ার এক কিশোরের আত্মহত্যা, বাঘায় বুদ্ধি প্রতিবন্ধি এক শিশু রহস্য জনক ভাবে নিখোঁজ।
লফস’র নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, সংবাদ পত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতায়। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী-শিশু নির্যাতন সহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন