শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নন্দীগ্রামে পাকা সড়কগুলোর করুণ দশা

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন
বগুড়া থেকে মহসিন রাজু: বগুড়ার নন্দীগ্রাম উপজেলার পাকা সড়কগুলো বেহাল দশা চরম আকার ধারণ করেছে। খানাখন্দে ভরপুর কাথম-কালিগঞ্জ ও ওমরপুর-তালোড়া সড়ক। যেন দেখার মত কেউ নেই।
বগুড়া সড়ক ও জনপদ বিভাগের অধিনে নন্দীগ্রাম উপজেলার ৪টি গুরুত্বপূর্ণ সড়ক রয়েছে। তার মধ্যে কাথম-কালিগঞ্জ ও ওমরপুর-তালোড়া সড়ক কম গুরুত্বপূর্ণ নয়। বর্তমানে উক্ত সড়কে যানবাহন ও মালবাহী গাড়ি চলাচল অনেক বেড়েছে। এতে করে ওই পাকা সড়কগুলোর কার্পেটিং ওঠে গিয়ে বড় বড় খানাখন্দ ও গর্তের সৃষ্টি হয়েছে। চলমান বর্ষা বৃষ্টিতে সড়কের গর্তগুলি পানিতে ভরে গেছে। এর মধ্যেই ঝুঁকি নিয়ে চলাচল করছে ছোট বড় যানবাহন। সংস্কার না করায় সড়কগুলি খানাখন্দে বেহাল অবস্থায় পড়ে আছে। বর্তমানে সড়কগুলি যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। মাঝে মধ্যে যানবাহনের মালিক ও চালকেরা ব্যক্তিগত উদ্যোগে মাটি ভড়াট, ভাঙা ইট দিয়ে গর্তগুলো সাময়িকভাবে চলাচলের উপযোগী করলেও দু-একদিন পরেই সেখানে গর্তগুলো পূর্বের রুপ নেয়।
সরজমিন গিয়ে দেখা গেছে, কাথম-কালিগঞ্জ সড়কের কাথম থেকে শুরু করে শিমলা, দলগাছা, ভাগবজরসহ বিভিন্নস্থানে রাস্তার কার্পেটিং উঠে ছোটবড় গর্তের সৃষ্টি হয়েছে।
অপরদিকে ওমরপুর-তালোড়া সড়কের বৈলগ্রাম, নামুইট, পাকুরিয়া পাড়াসহ বিভিন্ন স্থানে পাকা সড়কের মাঝপথে ফাটল, দুপাশে ভাঙন, গর্তসহ মাটি দেবে গেছে। জরাজীর্ণ সড়কের গর্ত পাশ কাটাতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ছে যাত্রীবাহী ও মালবাহী যানবাহন। যার কারণে চরম জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।
সড়কগুলো উপজেলার অতান্ত গুরুত্বপূর্ণ। ওই সড়কগুলোতে প্রতিদিন বাস-ট্রাক, পিকআপ, মাইক্রো, সিএনজি, অটোভ্যানসহ শতশত যানবাহন চলাচল করে। দীর্ঘদিন আগে সড়ক ও জনপদ বিভাগ (সওজ) কর্তৃক রাস্তারগুলোর বিভিন্নস্থানে খানাখন্দ নামমাত্র মেরামত করে। এতে ক্ষনিকের মত যানবাহন চলাচল স্বাভাবিক হয়। কিছুদিন যেতে না যেতেই রাস্তাগুলো ফের চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।
সিএনজি চালক ফজলুর রহমান, ভ্যান চালক নায়েব আলী বলেন, কাথম-কালিগঞ্জ ও ওমরপুর-তালোড়া সড়কে খানাখন্দ থাকায় গাড়ি চালানো কঠিন হয়ে পড়েছে। ছোট-বড়গর্ত থাকায় প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। আমরা জিবনের ঝুকি নিয়ে যাত্রীদের বহন করছি। সরকারের নিকট আমাদের দাবি অতি দ্রæত যেন রাস্তাগুলো সংস্কার করা হয়।
এই সড়কগুলোর সাথে বেশকটি জেলাসহ রাজধানীর যোগাযোগ রয়েছে। তাই শিগগির সড়কগুলোর সংস্কার করা প্রয়োজন। এ প্রসঙ্গে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এ কে আজাদ বলেন, বিষয়টি সওজ বিভাগকে অবহিত করা হয়েছে।জনগুরত্বপূর্ণ রাস্তাগুলো দ্রæত সংস্কার করা আবশ্যক। এ ব্যাপারে বগুড়া (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, জরুরি ভিত্তিতে সড়কগুলোর সংস্কার কাজ শুরু করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন