মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

মুসলিম দেশ তাজিকিস্তানে নিষিদ্ধ করা হল হিজাব

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৭, ৪:৩০ পিএম | আপডেট : ৬:২৭ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০১৭

কোনো অমুসলিম প্রধান রাষ্ট্র নয়। মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে হিজাব। ধর্মনিরপেক্ষ ওই দেশের মোট জনসংখ্যার শতকরা ৯৮ ভাগ মানুষ মুসলিম।হিজাব অত্যন্ত বিপজ্জনক একটি পোশাক। সে কারণে সমগ্র দেশ জুড়ে বাতিল করা হল হিজাব। খবর দি ডেইলি কলার।

হিজাব নিষিদ্ধ নির্দেশিকার সপক্ষে একটি বিল আনা হয় তাজিকিস্তানের আইনসভায়। আইন প্রণেতারা তা অনুমোদন করেন। ওই দেশের সংস্কৃতি মন্ত্রী শামসিদ্দিন ওরামবেকজোদার বলেছেন, “ইসলামিক পোশাক অত্যন্ত বিপজ্জনক। হিজাব পরিহিত মহিলাদের দিকে সাধারণ মানুষ সন্দেহ এবং আতঙ্কের দৃষ্টিতে তাকিয়ে থাকে যা মহিলাদের পক্ষে অত্যন্ত অপমানজনক।”
ইসলামিক পোশাকের সমালোচনা করে তাজিকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘মুসলিম প্রধান দেশ হলেও তাজিকিস্তান একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। হিজাব নিষিদ্ধ হলেও তাজিকিস্তানের ঐতিহ্যশালী পোশাক মহিলাদের জন্য আবশ্যিক।’ মুসলিম অধ্যুষিত রাষ্ট্রে এই ধরণের সিদ্ধান্ত যে অত্যন্ত তাৎপর্যপূর্ণ তা বলাই বাহুল্য।
দি ডেইলি মেইল-এর খবরে বলা হয়, তাজিকিস্তানে আগে থেকেই হিজাব পরার উপর কড়াকড়ি ছিল। হিজাব পরিহিত মহিলাদের সরকারী অফিসে প্রবেশ নিষিদ্ধ ছিল। ২০১৬ সালে তাজিক কর্তৃপক্ষ ১৬শ’ মহিলার হিজাব খুলে ফেলতে বাধ্য করে। ১৩ হাজার লোকের দাড়ি কামিয়ে দেয়, হিজাব বিক্রয় করা ১৬২টি স্টোর বন্ধ করে। এ বছর গত মাস পর্যন্ত তাজিক পুলিশ ৮ হাজার মহিলাকে জানায় যে হয় তাদের ঐতিহ্যবাহী তাজিক রীতিতে হিজাব পরতে হবে নয় তা খুলে ফেলতে হবে। বিশ্লেষকরা বলছেন, এটা হচ্ছে হিজাবের কফিনে শেষ পেরেক।
তাজিক মানবাধিকার কর্মী অনিখল বোবোনাজারোভা রেডিও ফ্রি ইউরোপকে বলেন, আমি কি পরব তার সিদ্ধান্ত আমার। আমি কি পরব তা বলার অধিকার আর কারো নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Md. Belayet Hossain ৩ সেপ্টেম্বর, ২০১৭, ৭:০৭ পিএম says : 0
Rulers are not muslim. Kafir! Kafir!!
Total Reply(0)
Hira ৩ সেপ্টেম্বর, ২০১৭, ৮:১১ পিএম says : 0
Intention and Amals should come together then blessing of Almighty would come.
Total Reply(0)
apu ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৩:১৬ এএম says : 0
রাট্র নায়ক যদি কাফের হয় তবে সবাই মুসলমান হলেও সে জুলুম করে সেটা করতেই পারে । সাধারন মানুষের থকে আরো প্রতিবাদ আসা উচিৎ ছিল । সে দেশের রাজনৈতিক পরিস্থিতি কি আরো খবর দরকার । ওরা দীর্ঘ দিন রাশিয়ার সাথে থাকাতে ওদের ব্রেন ওয়াশ হয়ে আছে। রাষ্ট প্রধান পরিবর্তন হলে আস্ত আস্তে ঠিক হবে
Total Reply(0)
apu ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৪:০৯ এএম says : 0
বর্তমান সরকার রাশিয়ার মদদপুষ্ট ইসলাম বিরোধী । ওরা ১০০০০০ মানুষকে হত্যা করে জোড় করে ক্ষমতা দখল করে বসে আছে । খবরের সাথে মানুষকে এসব ইতিহাসও তুলে ধরতে হবে তবে মানুষ পরিস্থিতিটা বুঝতে পারবে।
Total Reply(0)
biddut ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৮:২৮ এএম says : 0
Total Reply(0)
৪ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৩৭ এএম says : 0
হিজাব কি তাজিকিস্তানের আইন প্রণেতারা পড়বে নাকি?
Total Reply(0)
Nannu chowhan ৩ মে, ২০১৮, ৮:৫৪ এএম says : 0
In side the muslim societies by the name of moslim there is so many culprits that’s why we Muslim finding difficulties to have practices own islamic way of life.Wish & praying may Allah reform us & help us....
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন