শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভাগ্য ফেরেনি আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে শঙ্কার আবহ থেকে এখনো বের হতে পারেনি আর্জেন্টিনা। লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে অংশ নেবে চারটি দল। এই চার দলের মধ্যে কোভাবেই প্রবেশ করতে পারছে না লিওনেল মেসির দল। আবারও তারা পয়েন্ট ঘুঁইয়েছে পয়েন্ট তালিকার তলানীর দল ভেনিজুয়েলার সাথে ড্র ১-১ গোলে করে।
পয়েন্ট তালিকার শক্ত প্রতিদ্ব›দ্বী চিলির অপ্রত্যাশিত হার আর কলম্বিয়ার সাথে ব্রাজিলের ড্রয়ের খবরও উজ্জিবীত করতে পারেনি আর্জেন্টিনাকে। সুযোগটা কাজে লাগিযেছে পেরু। ইকুয়েডরকে হারিয়ে তারা উঠে এসেছে তালিকার চার নম্বরে। বলিভিয়ার মাঠে চিলি ১-০ গোলে হেরে নেমে গেছে ছয়ে। আর্জেন্টিনার ভাগ্য ঘুরপাক খাচ্ছে সেই পাঁচ নম্বরে থেকেই।
লিওনেল মেসি, পাওলো দিবালা, অ্যাঞ্জেল ডি মারিয়া ও ইকার্দির মত তারকাখচিত আক্রমণভাগ নিয়েও বিশ্বকাপ থেকে ছিটকে পড়া দুর্বল ভেনিজুয়েলার গোলমুখ আবিষ্কার করতে পারেনি হোর্হে সাম্পাওলির দল। দ্বিতীয়ার্ধের শুরুতে পিছিয়ে পড়ার পর তাদের সমতাসূচক গোলটিও ছিল প্রতিপক্ষের কাছ থেকে পাওয়া ‘উপহার’!
গোলের জন্য শুরু থেকেই অবশ্য মরিয়া আর্জেন্টিনা সম্ভব্য সবকিছুই করে। প্রথমার্ধে বেশ কয়েকটি সহজ সুযোগও তারা তৈরী করেছিল। কিন্তু প্রতিবারই গোলবঞ্চিত করেন সফরকারী গোলরক্ষক ফারিনেজ। কখনো ফেরান ইকার্দিকে, কখনো ডি মারিয়াকে, আবার কখনো দারুণ ক্ষিপ্রতায় মেসির দুর্দান্ত শট আরো দুর্দান্তভাবে রুখে দিয়ে। প্রথমার্ধে পেশির টান নিয়ে মাঠ ছাড়েন বাঁ প্রান্তে দারুণ খেলতে থাকা ডি মারিয়া।
দ্বিতীয়ার্ধেও শুরু থেকে প্রতিপক্ষের রক্ষণে চাপ বাড়াতে থাকে স্বাগতিকরা। কিন্তু ধারার বিপরীতে পাল্টা আক্রমণ থেকে গোল হজম করতে হয় মেসিদের। বারপোস্ট ছেড়ে বেশ খানিক এগিয়ে আসা আর্জেন্টিনা গোলরক্ষক রোমেরারের মাথার উপর দিয়ে বল পাঠিয়ের গ্যালারি স্তব্ধ করা গোলটি করেন জন মুরিল্লো। এর ছয় মিনিট পরেই ইকার্দির ভলি বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়ে দেন ভেনিজুয়েলা ডিফেন্ডার রফল ফেলশার। এরপরও প্রায় ৪০ মিনিট সময় পায় আর্জেন্টিনা। কিন্তু প্রতিপক্ষের গোলমুখ আবিষ্কার করতে পারেনি তারা। ইকার্দির একটি জোরালো পেনাল্টির আবেদনে অবশ্য সাড়া দেননি রেফারি। মেসির সাথে সতীর্থদের বোঝাপড়ার ঘাটতিও ছিল চোখে পড়ার মত।
এ নিয়ে টানা তিন ম্যাচ কোন জয়ের দেখা নেই মেসিদের। বলিভিয়ার মাঠে সেই অপ্রত্যাশিত হারের পর টানা দুই ম্যাচ ড্র। অনেক স্বপ্ন নিয়ে মেসিদের দায়ীত্বে আসা সাম্পাওলি এখনো দলকে জয়ের মুখ দেখাতে পারেননি। এ নিয়ে অবশ্য তিনি ভাবছেন না। আশা করছেন ঠিকই ঘুরে দাঁড়াবে তার দল, ‘আমরা এগিয়ে যাওয়ার সুযোগ হাতছাড়া করেছি। কিন্তু এটাই ফুটবল এবং এটা ঘটতেই পারে।’ সাম্পাওলি বলেন, ‘আশা করি এই অস্বস্তি আমাদের পথহারা করবে না।’ বাকি দুই ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ পেরু ও ইকুয়েডর।
পরশু রাতে তাদের আগেই এক বছর ও টানা নয় ম্যাচ পর ব্রাজিলের জয়রথ থামায় কলম্বিয়া। ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে। কলম্বিয়ার বারানকুলায় খুব বেশি ছন্দে ছিল না ব্রাজিল। ব্রাজিল গোলরক্ষক আলিসনকে একা পেয়েও গোল করতে পারেননি কলম্বিয়ান মিডফিল্ডার হামেস রড্রিগুয়েজ। প্রথমার্ধে যোগ করা সময়ে দৃষ্টিনন্দন গোলে সফরকারীদের এগিয়ে নেন উইলিয়ান। দ্বিতীয়ার্ধের শুরুতেই স্বাগতিকদের সমতায় ফেরান মোনাকো স্ট্রাইকার রাদামেল ফ্যালকাও। অনেক প্রচেষ্টা সত্তে¡ও পরে আর গোলের দেখা পাননি নেইমাররা।
এতে অবশ্য তাদের কোন ক্ষতি হয়নি। তিতের দল বিশ্বকাপে অংশগ্রহন নিশ্চিত হয়েছে অনেক আগেই। ১৬ ম্যাচে তাদের পয়েন্ট ৩৭, দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়ের চেয়ে ৯ পয়েন্ট এগিয়ে তারা। টানা ছয় ম্যাচ পর এদিন জয়ের দেখা পেয়েছে উরুগুয়ে। প্যারাগুয়ের মাঠ থেকে ২-১ গোলের জয়ে মহামূল্যবান তিন পয়েন্ট পেয়েছে তারা। তিনে কলম্বিয়া।
এই অঞ্চল থেকে রাশিয়ার টিকিট পাবে শীর্ষ চারটি দল। পাঁচ নম্বর দল প্লে-অফ খেলার সুযোগ পাবে নিউজিল্যান্ডের বিপক্ষে। অবশ্য তালিকার তিন থেকে ছয় পর্যন্ত চার দলের পয়েন্ট ব্যবধান মাত্র তিন। বাকি আছে দুই রাউন্ড। টিকিট প্রাপ্তির সুযোগ আছে তাই যে কোন দলের সামনেই।

দক্ষিণ আমেরিকা অঞ্চল (১৬ রাউন্ড শেষে)
অবস্থান দল জয় ড্র পরাজয় গোল ব্যবধান পয়েন্ট
১ ব্রাজিল ১১ ৪ ১ +২৭ ৩৭
২ উরুগুয়ে ৮ ৩ ৫ +১০ ২৮
৩ কলম্বিয়া ৭ ৫ ৪ +৩ ২৬
৪ পেরু ৭ ৩ ৬ +১ ২৪
৫ আর্জেন্টিনা ৬ ৬ ৪ +১ ২৪
৬ চিলি ৭ ২ ৭ +১ ২৩
৭ প্যারাগুয়ে ৬ ৩ ৭ -৬ ২১
৮ ইকুয়েডর ৬ ২ ৮ ০ ২০
৯ বলিভিয়া ৪ ১ ১১ -২০ ১৩
১০ ভেনেজুয়েলা ১ ৫ ১০ -১৭ ৮

এক নজরে ফল
আর্জেন্টিনা ১ : ১ ভেনেজুয়েলা
কলম্বিয়া ১ : ১ ব্রাজিল
বলিভিয়া ১ : ০ চিলি
প্যারাগুয়ে ১ : ২ উরুগুয়ে
ইকুয়েডর ১ : ২ পেরু

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন