শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সোনাপুর-সোনাগাজী-জোরালগঞ্জ সড়ক আগামী জুনে চালু

| প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

উপকৃত হবে ২০ জেলার লাখ লাখ যাত্রী
বিশেষ সংবাদদাতা, নোয়াখালী ব্যুরো : অবহেলিত নোয়াখালী, ফেনী ও চট্রগ্রামের উপকূলীয় অঞ্চলে অচিরেই যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটতে যাচ্ছে । যার ধারাবাহিকতায় বহুল প্রত্যাশিত সোনাপুর-সোনাগাজী-জোরালগঞ্জ সড়ক নির্মাণ কাজ দ্রæত এগিয়ে চলেছে । আগামী বছরের জুন মাসে এটি চালু হলে নোয়াখালী, লক্ষীপুর ও চাঁদপুর ছাড়াও বরিশাল ও খুলনা বিভাগের ২০টি জেলার দুই কোটি অধিবাসী উপকৃত হবে। এতে করে সময় ও অর্থ দু’টোর সাশ্রয় হবে। এতদ্বঞ্চলের লাখ লাখ যাত্রী নোয়াখালীর সোনাপুর থেকে চৌমুহনী-ফেনী হয়ে সড়ক পথে চট্রগ্রাম যাতায়াতে ৫/৬ ঘন্টা সময় অতিবাহিত হয়। অন্যদিকে সোনাপুর-জোরালগঞ্জ সড়ক চালু হলে বন্দর নগরী চট্রগ্রামের সাথে মাত্র দুই ঘন্টায় যোগাযোগ সম্ভব হবে।
উল্লেখ্য, ৫৬ কিলোমিটার সড়ক পথের নির্মাণ, সংস্কার, প্রস্বস্থকরন কাজ দ্রæত এগিয়ে চলেছে । এছাড়া ৪৭৮ মিটার দৈর্ঘ্যের ছোট ফেনী নদী সেতু নির্মান কাজ চলছে। ইতিমধ্যে প্রকল্পের নির্মাণ কাজ ৬০% সম্পন্ন হয়েছে বলে সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে। এতে ব্যয় হবে ২৪৬ কোটি টাকা ব্যয় হবে। ২০১৮ সালের জুনে বহুল প্রত্যাশিত সড়কটি চালুর প্রত্যাশা করছে সংশ্লিষ্ট বিভাগ । বিগত ২০১৫-১৬ অর্থ বছরে সড়কটির নির্মাণ কাজ শুরু হয়। সড়কটি চালু হলে এর দুই পার্শ্বে শত শত ব্যবসা প্রতিষ্ঠান, ক্ষুদ্র ও মাঝারি শিল্প কারখানা গড়ে উঠবে। ইতিমধ্যে সড়কের পাশে জমির মূল্য বৃদ্বি পেয়েছে। বিভিন্ন শিল্পোদ্যোক্তা সম্ভাব্য স্থানগুলো পরিদর্শন করেন ।
উল্লেখ্য, ষাটের দশকে এতদ্বঞ্চলের জানমাল রক্ষাকল্পে সোনাপুর-সোনাগাজী-জোরালগঞ্জ বেড়ীবাঁধ নির্মাণ করা হয় । পরবর্তীতে এটিকে আপদকালীন বিকল্প সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়। অবশেষে আগামী ২০১৮ সালের জুনে সড়কটি পরিপূর্ণতা লাভ করতে যাচ্ছে। প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, ৫৬ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট সড়কটির দুই পার্শ্বে জমির মূল্য রাতারাতি বৃদ্বি পেয়েছে। শিল্পদ্যোক্তাদের আনাগোনা বৃদ্বি পেয়েছে। এখান থেকে উৎপাদিত পণ্য সামগ্রী মাত্র দুই আড়াই ঘন্টায় চট্রগ্রাম বন্দরে সরবরাহ সম্ভব । সড়কটি নির্মাণের শুরু থেকে সোনাপুর থেকে চট্রগ্রামের জোরালগঞ্জ পর্য্যন্ত সড়কের দুই পার্শ্বের হাজার হাজার মানুষের মধ্যে খুশীর জোয়ার বইছে। বহুল প্রতীক্ষিত গুরুত্বপূর্ণ সড়কটি চালু হবার পাশাপাশি এতদ্বঞ্চলের প্রায় চার লক্ষাধিক অধিবাসীর বাড়তি আয়ের সূযোগ সৃষ্টি হবে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন