রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বাঁশের সাঁকোই ভরসা

| প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কাজিপুর (সিরাজগঞ্জ) থেকে টি এম কামাল : একটি সেতুর অভাবে সিমান্ত বাজার গ্রামের মানুষ বছরের পর বছর ঝুঁকিপূর্ণ সাঁকোতে যাতায়াত করছেন। সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার শুভগাছা ইউনিয়নের সিমান্ত গ্রাম এলাকায় প্রায় চার হাজার মানুষের বসবাস। খালের ওপর সেতু না থাকায় গ্রামবাসী বাঁশের তৈরি সাঁকোয় চলাচল করছে প্রায় বারো মাস।
মূলত বর্ষাকালে গ্রামবাসী শুভগাছা ওয়াপদা বাঁধ থেকে নৌকায় সিমান্ত বাজারে আসতে হতো। পরবর্তী সময়ে সিরাজগঞ্জ-কাজিপুর ও রতনকান্দি-সিমান্ত সড়ক হওয়ার সঙ্গে সঙ্গে গ্রাম ও বাজারটি চিত্র পাল্টে যায়। কিন্তু যোগাযোগ ও যাতায়াতে সড়কটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও গ্রাম থেকে বের হয়ে সড়কে উঠতে গ্রামবাসীর তৈরি করা কাটা খালের ওপর একটি বাঁশের সাঁকো এখনও তাদের একমাত্র ভরসার চিহ্ন হয়ে দাঁড়িয়ে আছে। আবার এ সাঁকোই তাদের দুর্ভোগের কারণ। এ বাঁশের সাঁকো দিয়ে প্রতিদিন গ্রামবাসীকে যাতায়াতের ভোগান্তি পোহাতে হয়।
শুভগাছা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সদস্য বিমল চন্দ্র হাওয়ালদার ও সাবেক ইউপি সদস্য গিয়াস উদ্দিন জানান, ঘনবসতিপূর্ণ শুভগাছা গ্রামের কৃষকদের অধিকাংশ ফসলি জমি সড়কের পূর্ব মাঠ হওয়ায় ফসল ঘরে তুলতে এবং বাজারজাত করতে কৃষিনির্ভর এসব মানুষের বহু বছর ধরে পোহাতে হচ্ছে দুর্ভোগ। বিশেষ করে প্রতিবছর বোরো মৌসুম, রবিশস্য আবাদ ছাড়াও পেঁয়াজ, রসুন, ভুট্টা, গমসহ সব ধরনের ফসল আনা-নেওয়া নিয়ে পুরো গ্রামের মানুষকেই ভোগান্তিতে পড়তে হয় একটি সেতুর অভাবে। এ ছাড়া পাশবর্তী সরকারি প্রাথমিক বিদ্যালয়, কলেজ, ব্যাংক, ইউনিয়ন পরিষদসহ অন্য সব শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিদিন শিক্ষার্থী ও গ্রামবাসীকে ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোতেই পারাপার হতে হয়। সিমান্ত বাজার গ্রামের একমাত্র প্রবেশপথ এ খালে ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকোর পরিবর্তে একটি সেতু নির্মাণের দাবি এলাকাবাসীর।
কাজিপুর উপজেলা প্রকৌশলী বাবুল মিয়া জানান, ওই গ্রামের বাঁশের সাঁকোর কাছে একটি সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে। অর্থপ্রাপ্তি সাপেক্ষে তা বাস্তবায়ন করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন