শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সাভারে ড্রেন নির্মাণে অনিয়মের অভিযোগ

| প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার (ঢাকা) থেকে : সাভার পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের সিরামিক্স বাজার থেকে বালুঘাট পর্যন্ত একটি আরসিসি ড্রেন নির্মাণের শুরুতেই ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।
সরেজমিন দেখা গেছে, আগের ড্রেনের পুরাতন ইট দিয়েই আরসিসি ড্রেন নির্মাণের কাজ চলছে। পুরাতন ড্রেনের বাতিল ইট ভেঙে খোয়া তৈরি করে ঢালাই দেয়া হচ্ছে। আরসিসি ড্রেনে পাথরের ঢালাই করার কথা থাকলেও সামান্য কিছু ওয়েস্টেজ পাথরের সাথে বেশি পরিমাণে পুরাতন ইটের খোয়া দিয়ে ঢালাই করতে দেখা গেছে।
জানা যায়, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে সাভার পৌরসভা প্রায় ১৭ কোটি ১০ লাখ টাকার প্রকল্প হাতে নেয়। এর মধ্যে পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের ব্যস্থতম সড়ক ভালপুর সিরামিক্স বাজার থেকে বালুঘাট পর্যন্ত আরসিসি ড্রেন নির্মাণ ও রাস্তা (এইচবিবি) নির্মাণে এক কোটি ১২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়।
ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স উর্মি এন্টারপ্রাইজের মালিক জামাল উদ্দিন কাজটি পেলেও তদারকি করছেন কৃষক লীগের কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সৈয়দ সাগিরুজ্জামান সাকীক।
স্থানীয় অনেকের অভিযোগ, বালুঘাট থেকে শুরু হওয়া আরসিসি ড্রেন নির্মাণের শুরুতেই অনিয়ম করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। নতুন ইট দিয়ে খোয়া না বানিয়ে আগের পুরাতন ড্রেনের ইট ভেঙে খোয়া তৈরি করে ঢালাইয়ের কাজ করছেন। পাথরের ঢালাইয়ে খোয়া মিশিয়ে ঢালাই দিচ্ছেন।
তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে কাজের তদারকির দায়িত্বে থাকা কৃষক লীগ নেতা সৈয়দ সাগিরুজ্জামান সাকীক পুরাতন ইট খুলে ঢালাই দেয়ার কথা স্বীকার করে বলেন, অনেক খরচ, ড্রেনের নিচের দিকটা শুধু পুরাতন খোয়া দিয়ে ঢালাই দেয়া হচ্ছে। এ ছাড়া অন্যসব নিয়মের মধ্যেই হচ্ছে।
তবে সাভার পৌরসভার নির্বাহী প্রকৌশলী শরিফুল ইমাম অভিযোগ প্রসঙ্গে বলেন, ড্রেনের নিচের দিকটা খোয়ার ঢালাই হবে। তবে অন্য কোখাও খোয়ার ঢালাই হবে না। সব পাথরের ঢালাই থাকবে। একটা টুকরো খোয়া পাথরের ঢাইয়ের সাথে পাওয়া গেলে তা ভেঙে ফেলা হবে। তিনি নিজে গিয়ে পরীক্ষা করবেন বলেও জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন