শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

আড়াইহাজারে নিষেধাজ্ঞা মানছে না জেলেরা

| প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে আড়াইহাজার উপজেলার মেঘনা নদীতে অবাধে মা ইলিশ ধরা হচ্ছে। আর এই মাছ বিক্রির জন্য উপজেলার চরাঞ্চলের প্রায় তিনটি স্পটে বসানো হয়েছে অস্থায়ী হাট। ভোর থেকে অনেক রাত পর্যন্ত এসব হাটে হাজার হাজার টাকার ইলিশ কেনাবেচা হচ্ছে। অবৈধভাবে ইলিশ মাছ ধরা ও বিক্রি বন্ধে উপজেলা মৎস্য অফিস অভিযান চালালেও তাতে কোনো কাজ হচ্ছে না।
সরেজমিন ঘুরে দেখা গেছে, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে উপজেলার বিশনন্দী ইউনিয়নের দয়াকান্দা, বিশনন্দী, ফেরিঘাট, টেটিয়া এলাকার মেঘনা নদী ও খাগকান্দা ইউনিয়নের বিভিন্ন গ্রামের জেলেরা রাতে আঁধারে নৌকা দিয়ে মা ইলিশ ধরছে। তাদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ডিমওয়ালা ইলিশ। প্রতিটি জালে মাত্র এক ঘণ্টার ব্যবধানে ধরা পড়ছে আট থেকে ১০ হাজার টাকার মা ইলিশ। পরে নৌকাভর্তি ইলিশ মাছ দূর-দূরান্তের থেকে আসা পাইকারদের কাছে বিক্রি করছে। পাইকারেরা অস্থায়ী হাটে এসে মাছ নিয়ে যাচ্ছেন। প্রতি কেজি মাছ ১৫০ থেকে ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। সন্ধ্যার পরে দয়াকান্দাতে ইলিশের হাট বসছে।
আড়াইহাজার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহমুদা আক্তার (অতিরিক্ত দায়িত্ব) বলেন, আমরা নিয়মিত অভিযান চালাচ্ছি। গত ১১ দিনে ৭.৩ লাখ মিটার জাল পুড়ানো হয়েছে। তা ছাড়া ও ৩৭৭ কেজি ইলিশ জব্দ, চারটি মামলা, চারটি মোবাইল কোর্ট ও ১৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন