শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

দক্ষিণ-পশ্চিমে সমানতালে বইছে সংসদ নির্বাচনী হাওয়া

মিজানুর রহমান তোতা : | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সবখানে একই গুঞ্জন কারা পাবেন জোট-মহাজোটের মনোনয়ন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনী হাওয়া বইছে সবখানে সমানতালে। গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চল এর থেকে পিছিয়ে নেই। এ অঞ্চলের ১০ জেলা যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, নড়াইল, চুয়াডাঙ্গা ও মেহেরপুরের মোট ৩৬টি আসনে আসনভিত্তিক নির্বাচনী চুলচেরা বিশ্লেষণ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধীদল বিএনপিসহ রাজনৈতিক দলগুলো। আওয়ামী লীগের একটি সুত্র জানায়, কোন কোন আসন মহাজোটের শরীক দলকে ছেড়ে দেওয়া যায়, ছেড়ে দিলে কি হতে পারে, কোন আসনে বর্তমান এমপি’র জনপ্রিয়তা কি, বিরোধী দল শক্তিশালী প্রার্থী দিলে তার বিপরীতে টিকে থাকা যাবে কাকে মনোনয়ন দিলে-এসব গভীরভাবে পর্যালোচনা চলছে। বিএনপির একাধিক সুত্র জানায়, একইভাবে বিএনপি নবম জাতীয় সংসদ নির্বাচনের তথ্য সংগ্রহ করে বিশ্লেষণ করছে। তারা দশম সংসদ নির্বাচনের কে প্রার্থী ছিল আর কে না ছিল সেদিকে দৃষ্টি দিচ্ছে না। কারণ ওটি ছিল একতরফা নির্বাচন। তুমুল প্রতিদ্ব›িদ্বতাপুর্ণ নির্বাচন ছিল নবম সংসদ নির্বাচন। তারই আলোকে গুরুত্ব দেওয়া হচ্ছে আসনভিত্তিক আগামী একাদশ সংসদ নির্বাচন। জাতীয় পার্টি, জামায়াত, জাসদ, জেএসডি, ওয়াকার্স পার্টিসহ রাজনৈতিক দলগুলো যে যার মতো হিসাব নিকাশ শুরু করে দিয়েছে।
দায়িত্বশীল সুত্র জানায়, জরিপ চালাচ্ছে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থাও। তাদের ফিল্ড অফিসাররা ৩স্তরে প্রার্থী তালিকা দিয়েছে। রাজনৈতিক দলগুলোর সম্ভাব্য প্রার্থীদের কার কি অবস্থানও দলীয় একাধিক টিমের মাধ্যমে তারা সংগ্রহ করেছে। প্রার্থী ছিলেন না বা হতে আগ্রহী নন অথচ ক্লিন ইমেজ আছে এমন অরাজনৈতিক, সামাজিক ব্যক্তিত্ব এবং অবসরপ্রাপ্ত আমলা ও সেনা অফিসার খুঁজে বের করা হচ্ছে। বর্তমান এমপিদের কর্মকান্ডে কে নিন্দিত কে নন্দিত, কে মাঠে নামেন না, জনগণের সঙ্গে সম্পর্ক আছে কি নেই, ক্ষমতায় থাকার সুবাদে কে কে রাতারাতি অর্থবিত্তের মালিক হয়ে নিজেকে প্রশ্নবিদ্ধ করেছেন কি করেননি এসব তথ্য সংগ্রহ হচ্ছে।
সংশ্লিষ্ট একাধিক সুত্র জানায়, এ অঞ্চলের ৩৬টি সংসদীয় আসনে ক্ষমতাসীন মহাজোটের অন্তত১৫জন এমপি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন নাও পেতে পারেন জনবিচ্ছিন্ন ও দুর্নীতিসহ নানা কারণে। তারা রয়েছেন মারাত্মক ঝঁকিতে। এর মধ্যে খুলনায় ২, যশোরে ৩, ঝিনাইদহ ২, কুষ্টিয়ার ২, নড়াইলের ১, সাতক্ষীরা ২, বাগেরহাটের ১, চুয়াডাঙ্গায় ১, মাগুরায় ১ মোট ১৫টি আসনে প্রার্থী পরিবর্তনের কথা আভাস পাওয়া গেছে।
মাঠ রাজনীতির খোঁজ নিয়ে সার্বিক পর্যালোচনায় দেখা যাচ্ছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রাজনীতি এখন যা চলছে তা মূলত আগামী একাদশ সংসদ নির্বাচনকে ঘিরেই। প্রধান দু’টি দল ও জোটের লক্ষ্যই জাতীয় সংসদ নির্বাচন। কোন আসনে কাকে প্রার্থী করলে অনায়াসেই বিজয়ী হওয়া যাবে সেই চিন্তা এখন মাথায়। রাজনৈতিক দলগুলোর দলীয় কর্মকান্ড ও আলোচনায় প্রাধান্য পাচ্ছে এখন আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন। বিভিন্নস্থানে সাধারণ মানুষের মাঝে কমবেশী আলোচনা আড্ডা চলছে সংসদ নির্বাচনের প্রার্থীতাসহ নানা দিক নিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন