ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

চার সপ্তাহে সাভার ট্যানারি পল্লির কাজ শেষ করার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

চার সপ্তাহের মধ্যে সাভারের ট্যানারি পল্লিতে অবকাঠামোগত নির্মাণকাজ সম্পন্ন করতে হবে। গতকাল বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
এর পাশাপাশি সাভারে ট্যানারির বর্জ্য শোধনাগার ৪ নভেম্বর পর্যন্ত প্রতিদিন ঘণ্টায় ঘণ্টায় মনিটরিং করে ১২ নভেম্বরের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে বেলা’র আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান। আর শিল্প মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন আইনজীবী রইস উদ্দিন। পরে রিজওয়ানা হাসান বলেন, হাজারীবাগের মতো দূষণ যেন সাভারের ট্যানারি পলি­তে না হয়, সেজন্যই বারবার আদালতে আসা। আদালত এ বিষয়ে আজ আদেশে বলেছেন, সিইটিপি ৪ নভেম্বর পর্যন্ত প্রতিদিন ঘণ্টায় ঘণ্টায় মনিটর করতে হবে এবং ১২ নভেম্বরের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে হবে। এছাড়া তরল বর্জ্যের সঙ্গে যেন কঠিন বর্জ্য না মেশে তা নিশ্চিত করতে প্রতিটি কারখানার পাইপে বাধ্যতামূলকভাবে বায়োস্ক্রিন লাগাতে হবে।
এর আগে গত জুলাই মাসে ধলেশ্বরী নদীর দূষণ ঠেকাতে সাভারের ট্যানারি পল্লির বর্জ্য পরিশোধন ব্যবস্থার বিষয়ে নির্দেশনা চেয়ে আবেদন করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন