রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ করা দাবি জানিয়েছে ১৪ দল

দ্রব্যমূল্যের উর্ধগতি নিয়ে উদ্বেগ প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ করে সারা দুনিয়ায় প্রচার করার দাবী জানিয়েছে কেন্দ্রীয় ১৪ দলের নেতারা। এছাড়া, দেশের নিত্যপণ্যের বাজারের চড়া দামের বিষয়েও উদ্বেগ প্রকাশ করেছে ১৪ দল।
গতকাল বৃহষ্পতিবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠকে নেতারা এই দাবী করেন।
বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম এ দাবির কথা জানিয়ে বলেন, চৌদ্দ দলের নেতাদের দাবি এই ভাষণটি বিভিন্ন ভাষায় অনুবাদ করে সারা দুনিয়ার প্রচার কারতে হবে। এই ভাষণটি সারা দুানিয়ার মুক্তিকামী ও স্বাধীনতাকামী মানুষদের বার বার অনুপ্রাণিত করবে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান পাকিস্তানের লোক ছিলেন, এটা আবারও প্রমাণিত হয়েছে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ যখন ইউনেসকোর স্বীকৃতি পেল, তখন পাকিস্তান জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক বলে একটা ভিডিও প্রচার করেছে। এই মিথ্যাচারের মাধ্যমে প্রমাণিত হয়েছে জিয়া পাকিস্তানি।
সম্প্রতি খালেদা জিয়ার কক্সবাজার সফরের সমালোচনা করে নাসিম বলেন, লন্ডনে তিনি ঘুমিয়ে ছিলেন। হঠাৎ জেগে কোটি টাকার পেট্রোল পুড়িয়ে নাটক করতে গেছেন। সেখানে উত্তেজনা সৃষ্টি করেছেন। মিথ্যাচার করেছেন। তাঁর এ তৎপরতা প্রত্যাখ্যান ও নিন্দা জানাচ্ছে ১৪ দল।
‘রোহিঙ্গা প্রত্যাবর্তনে বাংলাদেশ সহযোগিতা করছে না’ অং সান সু কির এমন বক্তব্যের জবাবে নাসিম বলেন, প্রথম থেকেই রোহিঙ্গাদের ইস্যু নিয়ে সূচির দ্বিচারিতা লক্ষ্য করছি। সূচি যে কথা বলেছেন সেটা অসত্য কথা বলেছেন। বরং তিনি যদি আন্তরিক হন তাহলে রোহিঙ্গারা বাংলাদেশ থেকে ফিরে যেতে পারবে। একটু আন্তরিক হলেই সম্ভব, এটা তহার উপরে নির্ভর করছে।
সম্প্রতি রোহিঙ্গা ইস্যু সরকারের বিরুদ্ধে বেগম খালেদার সমালোচনাকে মিথ্যা দাবি করে নাসিম বলেন, এই যে নাটক করলেন তাতে লাভ হলো কি? মানবিক কারণে যাননি খালেদা জিয়া, গিয়েছেন পলিটিক্যাল ইস্যু নিয়ে। একটা উত্তেজনা সৃষ্টি করার জন্য সেখানে গিয়েছেন। আর গিয়ে অভিযোগ করলেন শেখ সরকার নাকি কিছুই করেনি। এত বড় মিথ্যাচার তিনি করতে পারলেন? আমরা আশ্চর্য হয়ে গিয়েছি। একজন অন্ধ নেত্রী আছে বাংলাদেশে তার প্রমান হলো এই মিথ্যাচারের মাধ্যমে। আমরা ঘৃণা ভরে তার এই অভিযোগকে প্রত্যাখ্যান করছি।
বৈঠক সূত্রে জানা যায়, ১৪ দলের বৈঠকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে আলোচনা হয়েছে। ১৪ দল টিসিবির কার্যক্রম জোরদার ও বাজার মনিটরিং বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতি আহŸান জানিয়েছে। এছাড়া, পরিবহনের ভাড়া নিয়ন্ত্রণে আনারও দাবি করা হয়েছে বৈঠকে।
বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন দ্রব্য মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, যেকোনোভাবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে আনতে হবে। বিদ্যুতের দাম বাড়ানো যাবে না।
জাতীয় পার্টির (জেপি) মহাসচিব শেখ শহিদুল ইসলাম বলেন, খালেদা জিয়ার কক্সবাজার সফর রাজনৈতিক। এর পেছনে ষড়যন্ত্র আছে। এটা জাতীয় রাজনীতিতে প্রভাব ফেলবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন