শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রোমাঞ্চের অপেক্ষায় সিলেট

বিপিএল শুরু আজ

রেজাউর রহমান সোহাগ | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৭, ১১:৫৮ পিএম | আপডেট : ২:২৭ পিএম, ৪ নভেম্বর, ২০১৭

ফুরোলো অপেক্ষা, এলো সেই মহেন্দ্রক্ষণ। আর মাত্র কয়েক ঘণ্টা পরই সিলেটে শুরু হচ্ছে বাংলাদেশ ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-২০’র মেগা আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ৭টি দল, ৪৬টি ম্যাচ, লাখো দর্শক, একটি শিরোপা। এক কথায় বলতে গেলে চার-ছক্কার ধুন্ধুমার এই ক্রিকেটের মাহাত্ম ক্রিকেটীয় সীমানাকে ছাপিয়ে চলে গেছে বাউন্ডারির বাইরে। যেখানে একই কাতারে স্থান পায় টাকার ঝনঝনানি, গø্যামার আর বিনোদনের চমৎকার এক মেলবন্ধন। বছর ঘুরে আবারও সেই উত্তেজনা, আবারও গ্যালারি মাতানো ক্রিকেট, বিপিএল।
দেশ-বিদেশের নানান অপতৎপড়তা, ক্রিকেটের সবচেয়ে বড় শক্তি ভারতের অসহযোগিতা সত্তে¡ও বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চারটি সফল আসর এরই মধ্যে শেষ করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। প্রসংশা ও জনপ্রিয়তায় দেশ ছাপিয়ে বিদেশের মাটিতেও সমানভাবে স্বীকৃত বিপিএল। শুধুমাত্র দেশের ক্রিকেটাররাই নয়, এই আসরটির জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন বিদেশী ক্রিকেটাররাও। প্রতিবারই উদ্বোধনী অনুষ্ঠান থেকে শুরু করে চার-ছক্কায় চিয়ার লিডারদের উল্লাসে বেড়েছে রঙ, ছাড়িয়েছে উত্তাপ। তবে এবারই প্রথা ভেঙে অনাড়ম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ মাঠে গড়াতে যাচ্ছে বিপিএল ফাইভ।
সাম্প্রতিক কালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত এবং রোহিঙ্গা ইস্যুতে মানবিক কারণেই উদ্বোধনী অনুষ্ঠানে নেই তেমন কোন আকর্ষণ। এই অনুষ্ঠানের খরচের পুরো অর্থটিই বিসিবি দান করেছে বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায়, গৃহহীন মানুষের কল্যাণে প্রধানমন্ত্রীর তহবিলে। তবে সিলেটে এতবড় আয়োজন এই প্রথম। এ আসরকে স্মরণীয় করে রাখতে সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থা নিজস্ব ব্যবস্থায় কিছু আয়োজন রেখেছে। বিসিবি’র অনুমতি সাপেক্ষে উদ্বোধনের দিন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হবে বলে জানা গেছে। এতে গান করবেন সুবীর নন্দীসহ দেশের বরেণ্য শিল্পীরা।
পার্থক্য আছে আরো। যেমন আগের প্রতিটি আসরই শুরু হতো ঢাকায়, এবার তা হচ্ছে সিলেটে। দুপুরে দিনের প্রথম ম্যাচে শিরোপা ধরে রাখার মিশনে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা ডায়নাইমাইটস মুখোমুখি হবে স্বাগতিক সিলেট সিক্সার্সের। আর সন্ধ্যায় অপর ম্যাচ উত্তরবঙ্গ ডার্বিতে গতবারের রানার্স-আপ রাজশাহী কিংস লড়বে রংপুর রাইডার্সের বিপক্ষে। স্বভাবতই এবারও শিরোপা ধরে রাখার মিশনে প্রথম ম্যাচ থেকেই নিজেদের সেরাটা দিয়ে খেলবে ঢাকা ডায়নামাইটস। স্বাগতিক হওয়ায় প্রত্যাশার চাপ সামলাতে নবাগত সিলেট সিক্সার্সও চাইবে জয়ে তুলে নিতে। গতবার একটুর জন্য হাতছাড়া হওয়া রাজশাহী কিংস এবার চাইবে লক্ষ্য পূরণ করে শোকেসে শিরোপা তুলতে। তাদেরকে ঠেকিয়ে দিয়ে শুরুতেই চমক উপহার দিতে চায় রংপুর রাইডার্সও। সেটা দেখা যাবে মাঠের লড়াইয়েই।
তার আগে এরই মধ্যে নতুন করে সেজেছে নতুন ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় প্রহর গুণছেন দুটি পাতা একটি কুড়ির সিলেটবাসী। আগে স্টেডিয়ামটির নাম ছিল সিলেট বিভাগীয় স্টেডিয়াম। সংস্কার করে আন্তর্জাতিক ক্রিকেটের উপেযাগী করার পর নাম হয় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ২০১৩ সালে এখানে নিউজিল্যান্ড সিরিজের খেলা হওয়া নিয়ে অনেক আলোচনা হয়েছিল। শেষ পর্যন্ত হয়নি। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা দিয়ে যাত্রা শুরু হয় আন্তর্জাতিক ক্রিকেটের। প্রাথমিক পর্বে সেবার ‘বি’ গ্রæপের ছয়টি ম্যাচ হয়েছিল এখানে। এরপর আরেক দফা সংস্কার হয়। মাঠের পানি নিষ্কাশন ব্যবস্থা আধুনিক করা হয়। এর পর ঘরোয়া ক্রিকেটসহ, বিভিন্ন বয়সভিত্তিক, একাডেমি বা ‘এ’ দলের খেলা হচ্ছে নিয়মিতই। এবার বিপিএল দিয়ে আবারও হতে যাচ্ছে বড় এক ক্রিকেট উৎসব।
দেশের মধ্যে ক্রিকেটের সর্বোচ্চ এই ইভেন্টকে সামনে রেখে আইনশৃঙ্খলা বাহিনীও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সিলেটে। গ্রীণ গ্যালারিসহ ১৮ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামে পর্যাপ্ত গোপন ক্যামেরা বসানো হয়েছে। স্টেডিয়াম, প্রবেশপথ ও নগরীর গুরুত্বপূর্ণ সড়কে স্থাপিত হয়েছে লাল-নীল বাতির বর্ণিল আলোকসজ্জা।
বিপিএলকে ঘিরে সিলেটে এমনিতেই জেগেছে রোমাঞ্চ ও উত্তেজনার ঢেউ। টিকেট নিয়ে দর্শকের যে উন্মাদনা, তাতে গ্যালারিতেও আলোড়ন উঠবে সন্দেহ নেই। এবার মাঠের ক্রিকেট দারুণ হলেই সোনায় সোহাগা। সৌন্দর্যময় মাঠে ভরা গ্যালারির সামনে ২২ গজের লড়াই রোমাঞ্চকর হলে বিপিএলের শুরুটাও হয়ে উঠবে দারুণ প্রাণবন্ত। তারই প্রত্যাশায় দেশ-বিদেশের কোটি-কোটি ক্রিকেটানুরাগীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
লোকমান ৪ নভেম্বর, ২০১৭, ২:৪৩ এএম says : 0
অনেক অনেক শুভ কামনা রইলো।
Total Reply(0)
Jashim Uddin ৪ নভেম্বর, ২০১৭, ১:২০ পিএম says : 0
Barisal nai tai abar khela jombe na
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন