শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

১৭শ’ ট্যাঙ্ক
ইনকিলাব ডেস্ক : পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী চীন এবং পাকিস্তানকে মোকাবেলায় নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন করছে ভারত। এরই অংশ হিসেবে ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে ফিউচার রেডি কমব্যাট ভেহিকেল (এফআরসিভি) নামে পরিচিত আগামী প্রজন্মের ট্যাঙ্ক। সংবাদ মাধ্যমের খবর টি-৭২ ট্যাঙ্কের পরিবর্তে সেনাবাহিনীতে প্রায় ১৭০০টি নেক্সট জেনারেশন ট্যাঙ্ক অন্তর্ভুক্তের একটি প্রকল্প হাতে নিয়েছে ভারত। এ প্রকল্পের অধীনে এফআরসিভির পাশাপাশি লাইটার ট্যাঙ্কসহ মোট ২ হাজারের বেশি ভেহিকল নতুনভাবে সংযুক্ত করছে ভারত। এছাড়া ভারত এতদিন রাশিয়ায় নির্মিত অর্জুন ট্যাঙ্কের ওপর নির্ভর করলেও এখন সে অবস্থার পরিবর্তন ঘটবে। ইকনোমিক টাইমস।

খড় পোড়ানো
ইনকিলাব ডেস্ক : ভারতের কেন্দ্রীয় সরকার কৃষকদের খড় পোড়ানোর ক্ষতিকর প্রভাব সম্পর্কে অবহিত করতে রাজ্য সরকারগুলোকে পরামর্শ দিয়েছে। গতকাল শনিবার দেশটির কর্মকর্তারা একথা জানান। ভারতের রাজধানী নয়াদিল্লীতে দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় কৃষি মন্ত্রণালয় এ পরামর্শ দিয়েছে। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, পাঞ্জাব, হারিয়ানা, উত্তর প্রদেশ ও রাজস্থানের মতো রাজ্যগুলোতে ফসলের অবশিষ্টাংশ পোড়ানো ক্রমবর্ধমান বায়ু দূষণের জন্য দায়ী। কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল দিল্লী সরকারকে নির্দেশনা দিয়েছে এবং এই চারটি উত্তরাঞ্চলীয় রাজ্য গুরুতর ইস্যুটির ব্যাপারে কঠোর পদক্ষেপ নিয়েছে। সিনহুয়া।

টোগো প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : টোগোর প্রেসিডেন্ট ফৌরি জিনাসিংবে দেশটিতে সহিংসতার জন্য বিরোধী দলকে দায়ী করেছেন। দেশব্যাপী সরকার বিরোধী ব্যাপক বিক্ষোভে কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। গত আগস্ট মাসের শেষ দিকে প্রথম এ বিক্ষোভ শুরু হয়। আর তখন থেকে এ পর্যন্ত বিভিন্ন সহিংসতায় ২ শতাধিক লোক আহত হয়েছে। জিনাসিংবের পদত্যাগ এবং কোন প্রেসিডেন্ট দুই মেয়াদের বেশী ক্ষমতায় থাকতে পারবে না এমন আইন পাসের দাবিতে বিক্ষোভ শুরু করার পর হতাহতের এসব ঘটনা ঘটে। আবারো নির্বাচনে দাঁড়ালে তাকে ব্যাপকভাবে প্রতিরোধ করা হবে বলেও এসব বিক্ষোভে জানিয়ে দেয়া হয়। এএফপি।

ব্রাজিলে বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলে সরকারের ব্যয়সংকোচনের প্রতিবাদে গত শুক্রবার কয়েক হাজার লোক বিক্ষোভ করেছে। ব্যয় সংকোচনের লক্ষে একটি শ্রম আইনে পরিবর্তন আনা হয়েছে, যা শিগগিরই কার্যকর হতে যাচ্ছে। বিক্ষোভকারীরা একটি অত্যন্ত অজনপ্রিয় পেনশন সংস্কার প্রকল্প এবং স¤প্রতি প্রেসিডেন্ট মাইকেল তেমার সরকারের বেশ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানকে ব্যক্তি মালিকানায় দিয়ে দেয়ার ঘোষণার বিরুদ্ধেও বিক্ষোভ করে। সাও পাওলোতে বিক্ষোভরত ৫৭ বছর বয়সী শিক্ষক তেলমা ডি বারোস বলেন, আমরা অবশ্যই আমাদের দেশকে ধ্বংস হওয়া থেকে, সামাজিক অর্জনকে নস্যাতের প্রচেষ্টা ও গণতন্ত্রের বিরুদ্ধে হুমকি প্রতিরোধ করব। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন