রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র

| প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বেহাল রাস্তা
রাজধানী ঢাকার মিরপুরের বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি এর সংলগ্ন রুপনগর আবাসিক এলাকা, শিয়াল বাড়ি মোড় থেকে হল পুরবী পর্যন্ত রাস্তার বেহাল অবস্থার কারণে জনদূর্ভোগ ক্রমেই বেড়ে চলেছে। সামান্য বৃষ্টি হলেই রাস্তাটি যেমন পানিতে তলিয়ে যায়, তেমনি জায়গায় জায়গায় নানা গর্তের কারণে যান চলাচলে বিঘ্ন ঘটে। জনগুরুত্বপূর্ণ এই রাস্তা দিয়ে অত্যন্ত কষ্ট সহকারে প্রতিনিয়ত স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গামী ছাত্রছাত্রী এবং বিভিন্ন পেশার মানুষ চলাচল করছে। এই বেহাল রাস্তার কারণে যাতায়াতের খরচ মেটাতে সাধারণ মানুষ বিশেষ করে শিক্ষার্থীদের পকেটের টাকা শেষ হয়ে যাচ্ছে। রাস্তার বেহাল অবস্থার কারণে সিএনজি, রিক্সা সহজে যেতে চায় না। আর দু একটা বাস চোখে পড়লেও তাতে ঝাঁকুনির শেষ নেই। সিএনজি ভাড়া ১০ টাকা হলেও সাধারণ রিক্সা ভাড়া ১০-১৫ টাকা হতে বেড়ে ৩০-৩৫ টাকায় দাঁড়িয়েছে। ভাড়া বৃদ্ধির একটাই কারণ- ভাঙ্গা ও কর্দমাক্ত রাস্তা দিয়ে যেতে সময় বেশি লাগে। বাংলাদেশ সরকার জনগণের উন্নয়নের জন্য প্রতিনিয়ত বিভিন্ন কাজ করে যাচ্ছেন। কিন্তু রাস্তা-ঘাট উন্নয়নে কোন নজরদারী নেই। তাই সরকারের প্রতি অনুরোধ, যেসব এলাকায় রাস্তার এমন বেহাল অবস্থা, অন্তত সেসব এলাকার রাস্তাসমুহকে জনগণের চলাচলের উপযোগী করে দেওয়া হোক।
মোহাম্মদ অংকন,
শিক্ষার্থী, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ঢাকা, আজহার মাহমুদ, শিক্ষার্থী, চট্টগ্রাম।

 

তীব্র যানজটে রংপুর
ব্যাপক হারে ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা বেড়ে যাওয়ার কারনে এই অবস্থার সৃষ্টি হয়েছে । লাইসেন্সধারী অটোরিকসার চেয়ে অন্তত দশগুণ বেশি অবৈধ ইজিবাইক ও অটোরিকশা চলছে নগরীতে। এসব যানবাহনের নেই নির্ধারিত কোন স্ট্যান্ড, চালকদের নেই কোন প্রশিক্ষণ। যে কেউ চাইলেই অটোরিকশা বা ইজিবাইক কিনে রাস্তায় নামাচ্ছে। ফলে পথে পথে চলছে মানুষের ভোগান্তি, ঘটছে দুর্ঘটনা। সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, নগরীতে অটোরিক্সা চলছে ২৫ হাজারের বেশি। এছাড়া প্রতিদিনই বাড়ছে এই সংখ্যা ।
শহরের গুরুত্বপূর্ণ রোডগুলো মডার্ন, দর্শনা, বাস টার্মিনাল, চেকপোস্ট, মেডিকেল মোড়, কাচারি বাজার, সুপার মার্কেট, পায়রা চত্বর, জাহাজ কোম্পানি মোড়, গ্রান্ড হোটেল মোড়, শাপলা চত্বর, সাতমাথা রোড, লালবাগসহ প্রায় সবগুলো সড়কে যানজট লেগেই থাকছে । এসব সড়কের মোড় গুলো অটোরিকশার দখল। কোন যাত্রী দেখলেই হুট করে দাঁড়িয়ে যাচ্ছে গোটা কয়েক অটোরিকশা। ফলে এক বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়েছে সবগুলো সড়কে। তাদের কারণেই যানজট আর প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। সুষ্ট পরিকল্পনা ও তা বাস্তবায়নের অভাবে এ সমস্যা হচ্ছে বলে দাবি নগরবাসীর ।
তাই দুর্ঘটনা ও যানজট মুক্ত নগরী হিসাবে গড়ে তোলার জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি ।
হাসিব মাহমুদ মোশাররফ
অর্থনীতি বিভাগ, কারমাইকেল কলেজ, রংপুর ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন