রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

স্কুল-কলেজ সরকারিকরণে অনিয়ম

| প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বেসরকারি স্কুল-কলেজ সরকারিকরণ ও এমপিওভুক্তির ব্যাপারে একটি সরকারি সার্কুলার রয়েছে। কিন্তু এ নির্দেশনাকে পাশ কাটিয়ে বেসরকারি স্কুল-কলেজ সরকারিকরণ ও এমপিওভুক্তির ব্যাপারে রয়েছে বিস্তর অনিয়মের অভিযোগ।
কিশোরগঞ্জ জেলার প্রত্যন্ত ভাটি এলাকার এমন কিছু স্কুল-কলেজ সরকারিকরণ ও এমপিওভুক্ত করা হয়েছে, যা প্রণীত প্রবিধান ও মন্ত্রণালয়ের সার্কুলারের আলোকে হয়নি বলে জানা গেছে। উল্লেখ্য, কিছুদিন আগে ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলার পুরনো ঐতিহ্যবাহী ও মানসম্পন্ন ফুলবাড়িয়া কলেজকে বাদ দিয়ে অন্য একটি কলেজকে সরকারিকরণ করায় ছাত্র, শিক্ষক, অভিভাবক ও এলাকার জনগণ এর বিরুদ্ধে মাঠে নামে। আন্দোলন করতে গিয়ে সেসময় ওই কলেজের একজন প্রবীণ শিক্ষক মৃত্যুবরণ করেন। যদি জাতীয়করণে কোনো অনিয়ম না হতো, তবে আন্দোলন হতো না এবং একজন শিক্ষককেও এভাবে মৃত্যুবরণ করতে হতো না।
অনেক মানসম্মত স্কুল ও কলেজ এমপিওভুক্ত না করে বরং নিয়ম বহির্ভূতভাবে নিন্মমানের শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার বিষয়টি মোটেই গ্রহণযোগ্য নয়। এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষকরা চাকরির সিনিয়রটি হিসেবে প্রতিমাসে সরকারি কোষাগার থেকে ১৬ হাজার থেকে ২৯ হাজার টাকাসহ সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রতিমাসে আরও ১০ থেকে ১৫-১৬ হাজার টাকা পেয়ে থাকেন। তাছাড়া দুই ঈদ ও পূজার বোনাস, মহার্ঘ্য ভাতা, এককালীন পেনশন ও অবসরকালীন সময়ে নিয়মিত মাসিক পেনশন পেয়ে থাকেন। অন্যদিকে নন-এমপিও স্কুল-কলেজের শিক্ষকরা মাসিক ৮ থেকে ১০-১২ হাজার টাকা পান। অনেক সময় পরবর্তী মাসের ১০-১৫ তারিখে বেতনের মাত্র অর্ধেক প্রাপ্তির কথা জানা যায়। নেই কোনো বোনাস, মহার্ঘ্য ভাতা ও অবসরকালীন পেনশন। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য বিষয়টি বেদনার এক মহাকাব্য। জানা গেছে, প্রধানমন্ত্রী নির্দেশিত দেশের ২৮৫টি কলেজ ও ৩৭১টি স্কুল সরকারিকরণ প্রক্রিয়া চলাকালীন এর মধ্য থেকে ১৭টি কলেজ বাদ দিয়ে তালিকায় অন্য ১৭ টি কলেজের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। একই ঘটনা স্কুল সরকারিকরণের বেলায় ঘটবে না, তা জোর দিয়ে বলা যায় না। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত।
একেএম শামছুল হক রেনু
উকিলপাড়া, কিশোরগঞ্জ

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন