শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চি ঠি প ত্র

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


কলেজ শিক্ষকদের আত্তীকরণ

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৪২টি কলেজ জাতীয়করণের নামে জিও জারি হয়েছে। অপেক্ষায় রয়েছে আরও ২৮৩টি কলেজ। দুঃখের বিষয়, বিতর্কিত আত্তীকরণ বিধিমালা-২০০০-এর খড়্গ চাপিয়ে কাম্য যোগ্যতার প্রশ্নে প্রভাষকদের পাসকোর্স এবং অনার্সে তৃতীয় বিভাগ থাকার অজুহাতে প্রায় তিন শতাধিক অভিজ্ঞ শিক্ষককে আত্তীকৃত থেকে বঞ্চিত করার চেষ্ট হচ্ছে। বিধির ২ (গ) উপধারাটি শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করার সূক্ষ্ণ পরিকল্পনামাত্র। যেখানে চাকরিকাল ৫০ শতংশ ধরে আত্তীকৃত হওয়ার বিধান রয়েছে। বহু অভিজ্ঞতাসম্পন্ন অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সহকারী অধ্যাপকদের পিএসসির নিয়োগকৃত সর্বশেষ ব্যাচের জুনিয়র ক্যাডার কর্মকর্তার নিচে অনুশাসন জারি শিক্ষকদের মর্যাদা ও মানবিক অধিকার বিনষ্ট করা ছাড়া কিছুই নয়। অশিক্ষক বা প্রদর্শক যাদের বিএসসিতে দ্বিতীয় এবং সহকারী
গ্রন্থাগারিকদের ডিপ্লোমায় দ্বিতীয় বিভাগ না থাকায় একপদ নিচে নামিয়ে আত্তীকরণের আত্মঘাতী সিদ্ধান্তে শিক্ষকরা নির্বাক। বিতর্কিত ২০০০ বিধির কারণেই জাতীয়করণকৃত প্রায় প্রতিটি কলেজেই তিনটি শ্রেণির উদ্ভব হয়েছে- সরকারি, বেসরকারি, ননএমপিও। এতে শিক্ষকদের ভেতর আত্মকলহ, মানবিক সম্পর্কের চরম অবনতি ঘটেছে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে নিবেদন, ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত সব জাতীয়করণকৃত কলেজের আত্তীকরণবঞ্চিত শিক্ষককুলের সম্মান ও অস্তিত্ব রক্ষায় তিনি যেন একটি যুগোপযোগী, বৈষম্যহীন, শিক্ষকবান্ধব নীতিমালা প্রণয়নে দ্রæত কার্যকরী ব্যবস্থা নেন।
সনোজ কুÐু
প্রভাষক, সরকারি মুকসুদপুর কলেজ

শিক্ষামূলক কার্টুন চাই
আমরা যারা শৈশবে ছিলাম, প্রত্যেকেরই কার্টুনের প্রতি আগ্রহ ছিল। অনেক সময় পড়ালেখার চেয়েও একে গুরুত্ব দিতাম বেশি। কার্টুনের মাধ্যমে শিশুদের অনেক ব্যবহারিক শিক্ষা ও আচরণ শেখানো খুবই সহজ। আমাদের প্রজন্মের একটি বড় অংশই অত্যন্ত জনপ্রিয় মিনা কার্টুন দ্বারা প্রভাবিত হয়েছে। এই সিরিয়ালটি এখনও সমান জনপ্রিয়। এখন তো ইন্টারনেটের মাধ্যমে ইউটিউবে যখন-তখন কার্টুনটি দেখা যায়। আগে আমরা অপেক্ষা করতাম মিনা কার্টুনের প্রচারের দিনের জন্য। এই কার্টুনের মাধ্যমে আমরা শিখেছি শিক্ষার গুরুত্ব, বাল্যবিয়ের কুফল, হাত ধোয়ার গুরুত্ব, ওরস্যালাইনের ব্যবহারসহ অনেক বিষয়। সেগুলো এখন আমাদের জীবনে বেশ কাজে লাগছে। আমরা চাই, এমন শিক্ষামূলক কার্টুন আরও তৈরি হোক। শিশুদের বিনোদনের মাধ্যমে বেশি বেশি সচেতন করতে হবে।
মো. আরিফুর রহমান সুমন
সহকারী ব্যবস্থাপক, সাধারণ বীমা করপোরেশন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন