রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শীতকালীন সবজির দাম চড়া কেন
রাজধানী ঢাকার হাটবাজার, ফুটপাত শীতকালীন সবজিতে ভরে উঠেছে। কিন্তু এই সবজির দাম ক্রেতাদের নাগালের বাইরে। শীত মৌসুম শুরুর সময়ে দুই-এক সপ্তাহ পর্যন্ত দাম একটু চড়া থাকা স্বাভাবিক। কিন্তু সবজির সরবরাহ বাড়ার সঙ্গে সঙ্গে দাম কমে যাওয়া উচিত। কিন্তু তার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। বাঁধাকপি, ফুলকপি ৩০ টাকা, লাউ-কুমড়া ৫০-৬০ টাকা, শিম কেজি ৫০ টাকা, কাঁচামরিচ কেজি ১২০ টাকা ও বিভিন্ন ধরনের শাকের আঁটি ২০ টাকায় বিক্রি হচ্ছে। সবজি বাজারে স্বস্তি ফিরিয়ে আনতে বাজার মনিটরিং করা দরকার। আসলে খুচরা বিক্রেতা, নাকি পাইকারি বিক্রেতারা সবজি বাজার থেকে অতিরিক্ত মুনাফা তুলছে, তা খতিয়ে দেখা দরকার।
মোহাম্মদ অংকন
শিক্ষার্থী, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ঢাকা

শাহবাজপুর বাজারে ব্যাংকের শাখা হোক
মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার শাহবাজপুর এক ঐতিহ্যবাহী এলাকা। প্রবাসী অধ্যুষিত শাহবাজপুর বাজার ব্যবসা-বাণিজ্যের জন্য প্রসিদ্ধ। চারটি ইউনিয়নের লক্ষাধিক মানুষের মিলনস্থল শাহবাজপুর বাজার। কৃষি ও মৎস্য সম্পদের পাশাপাশি কাঠ, বাঁশ-বেত, চা, খাসিয়া পান, কমলা, লেবু ও সাতকরার জন্য বিখ্যাত। এখানে নয়টি চা বাগান, দুটি রাবার বাগান, বিজিবি সাব-কোয়ার্টার, বিজিবি ক্যাম্প, লাতু চেকপোস্ট, পুলিশ ফাঁড়ি, অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন বীমা কোম্পানির অফিস, একাধিক এনজিও, সোনালী ব্যাংক, গ্রামীণ ব্যাংক ও ডাচ্-বাংলা ব্যাংকের এটিএম বুথ রয়েছে। প্রায় ৫ হাজার প্রবাসী অধ্যুষিত শাহবাজপুর বাজারে একটি প্রাইভেট ব্যাংকের শাখা খোলার দাবি দীর্ঘদিনের। শাহবাজপুর বাজারে একটি প্রাইভেট ব্যাংকের শাখা খোলা হলে এলাকার আর্থ-সামাজিক অবস্থায় তা বিশেষ ভূমিকা রাখবে।
হাসান শামীম
আলোকিত শাহবাজপুর পরিষদ, বড়লেখা, মৌলভীবাজার

মোবাইল ব্যাংকিং চার্জ কমানো হোক
মোবাইল ব্যাংকিংয়ে ১০০ টাকা স্থানান্তর করতে হলে এক টাকা ৮৬ পয়সা দিতে হচ্ছে। যেখানে ব্যাংকিং সিস্টেমে মাত্র ৪০ পয়সা খরচ হয়। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেশের সাধারণ মানুষকে বেশি টাকা খরচ করতে হচ্ছে। খরচ কমিয়ে কীভাবে এটিকে ব্যাংকিং সিস্টেমের আওতায় আনা যায়, তা নিয়ে ভেবে দেখতে হবে। মোবাইল ব্যাংকিং আমাদের দেশে দ্রæত টাকা স্থানান্তরে গ্রাহকদের কাছ থেকে আদায় করছে উচ্চহারে সার্ভিস চার্জ। এর ফলে গ্রাহকরা প্রতারণার শিকার হচ্ছে বলেও নানা অভিযোগ রয়েছে। মোবাইল ব্যাংকিং ব্যবস্থাকে কেন্দ্র করে সারাদেশে সক্রিয় হয়ে উঠেছে প্রতারক চক্র। সর্বোপরি বাংলাদেশে প্রচলিত মোবাইল ব্যাংকিংকে আরও নজরদারিতে আনা এবং মোবাইল ব্যাংকিং খাতকে ব্যাংকিং ব্যবস্থার মধ্যে অন্তর্ভুক্ত করা হোক।
মো. আবু তাহের মিয়া
সদরা কুতুবপুর (কুঠিপাড়া),পীরগঞ্জ, রংপুর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন