শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সরকারি মেডিক্যাল কলেজ চাই
বাংলাদেশ পর্যাপ্ত সংখ্যক মানসম্পন্ন চিকিৎসক তৈরি করতে না পারলে এ অবস্থার পরিবর্তন হবে না। এ সমস্যা সমাধানের একটিই পথ, প্রতিটি জেলা শহরে ও সাভার উপজেলায় অন্তত একটি সরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা করা। রাজধানী ঢাকার জিরো পয়েন্ট থেকে সড়কযোগে দেড় ঘণ্টায় সাভার উপজেলায় পৌঁছা যায়। পক্ষান্তরে ঢাকা মহানগরের উত্তর প্রান্ত থেকে দক্ষিণ প্রান্তে সড়কপথে পৌঁঁছতে দুই ঘণ্টারও বেশি সময় প্রয়োজন হয়। ২০ লাখ লোকের বাসস্থান শিল্পনগরী সাভার উপজেলা হচ্ছে সবচেয়ে উৎকৃষ্ট স্থান, যেখানে একটা সরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা করা যায়। বাংলাদেশে চিকিৎসা-শিক্ষা প্রদানের জন্য যথেষ্ট যোগ্য চিকিৎসক শিক্ষক রয়েছে। যেহেতু সাভার উপজেলা মহানগর থেকে দেড় ঘণ্টা দূরত্বের স্থান, চিকিৎসা শিক্ষা প্রদানের জন্য সেখানে কাজ করার জন্য প্রস্তুত চিকিৎসক শিক্ষকের অভাব হবে না। সরকারকে এ সুবিধাটি গ্রহণ করে সাভার উপজেলায় অগ্রাধিকার ভিত্তিতে একটি ৫০০ শয্যার হাসপাতাল এবং একটি পূর্ণমাত্রার সরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার জন্য এখনই উদ্যোগ গ্রহণ করা আবশ্যক।
মো. আশরাফ হোসেন
ব্যাংক টাউন, সাভার, ঢাকা


সড়ক চার লেন হোক
সা¤প্রতিক প্রধানমন্ত্রীসহ মন্ত্রী পর্যায়ে অংশ নিয়ে একনেক প্রস্তাবে কুমিল্লা থেকে নোয়াখালী সড়কটি চার লেনে রূপান্তর করার খবরে এ এলাকার জনগণ সাধুবাদ ও ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীসহ সবাইকে। দীর্ঘদিনের চাওয়া অনুযায়ী এটি একনেকে পাস হওয়ায় আমরাও অপেক্ষা করছি, এটির কাজ কবে নাগাদ শুরু হবে। চার লেনের কাজ হলে কুমিল্লা, নোয়াখালী, ল²ীপুর, চাঁদপুর একাংশ, ফেনীর একাংশসহ আশপাশ জেলার বাসিন্দা এর সুফল ভোগ করতে পারবে। এ জন্য সরকারকে শুভেচ্ছা জানাচ্ছি।
আজিম উল্যাহ হানিফ
দক্ষিণ শাকতলী, নাঙ্গলকোট, কুমিল্লা


ফলে ফরমালিন নয়
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের হাটবাজার থেকে আপেল, আঙুর, বেদানা, নাসপাতি কেনার এক মাস পরেও দেখা যায়, একটি ফলও নষ্ট হয় না। যে রকম রঙ ছিল সেই রকমই তরতাজা রয়ে গেছে। অথচ ভারতের কলকাতা, মুম্বাই, লক্ষেষ্টৗ, দার্জিলিংয়ে আঙুর, বেদানা, নাসপাতি, আপেল কেনার তিন দিন যেতেই তাতে পচন ধরে। তাহলে দেখা যাচ্ছে, আমাদের দেশের ফল কেনার এক মাস, দুই মাস গেলেও তাতে পচন ধরছে না। ফলের নামে আমরা কী খাচ্ছি তা দেখার দায়িত্ব যাদের, তারা দায়িত্ব এড়িয়ে চলছেন বলেই বাংলাদেশের হাটবাজারে পাওয়া আঙুর, বেদানা, নাসপাতি, আপেল দিনের পর দিন থাকার পরও তাতে পচন ধরছে না। ফরমালিন কেমিক্যাল দিয়ে বাংলাদেশের ফলগুলো তরতাজা করে রাখা হচ্ছে। এই বিষাক্ত ফল খেয়েই বাংলাদেশের মানুষ নানা রকম জটিল রোগে আক্রান্ত হচ্ছে। সুতরাং সরকারের সংশ্নিষ্ট বিভাগ এ বিষয়টি নিয়ে একটু ভাবুক। আমাদের বাঁচান।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন