শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

লঞ্চে অতিরিক্ত যাত্রী নয়
দেশের বিভিন্ন লঞ্চঘাটে দেখা যায়, লঞ্চে অতিরিক্ত যাত্রী উঠানো হয়। এর প্রমাণ পাওয়া যায় ঈদের সময়, যখন লোকজন ঈদ করতে গ্রামে ফিরে যায়। যে লঞ্চে যাত্রী ধারণক্ষমতা ২০০০-২৫০০, সেখানে লঞ্চ কর্তৃপক্ষ ৩০০০-৩৫০০ যাত্রী ওঠায়, যা মাত্রাতিরিক্ত। ফলে সারাক্ষণ যাত্রীদের জীবনের ঝুঁঁকি থাকে। অনেক সময় দেখা যায়, লঞ্চ ঝড়-তুফানের কবলে পড়ে যায় এবং মাত্রাতিরিক্ত যাত্রী নিয়ে ডুবে যায়। বেশি যাত্রী উঠালে কর্তৃপক্ষের আয় বহুগুণ বেড়ে যায়; কিন্তু কর্তৃপক্ষ যাত্রীদের জীবনের নিশ্চয়তার কথা ভাবে না। তাই অনতিবিলম্বে এই আইন করা হোক যে, লঞ্চে ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী উঠানো আইনত দন্ডনীয় অপরাধ। আইন ভঙ্গ করলে শাস্তির ব্যবস্থা করা হোক।
মকবুল হামিদ, চাঁদপুর


শিশুদের খেলাধুলার সুযোগ দিন
সকাল ৭টায় স্কুলের জন্য বাসা থেকে বের হতে হবে। তাই মাকে ভোর ৫টায় ঘুম থেকে উঠতে হয়। রান্নাবান্না করা, স্কুলের জন্য সোনামণিদের তৈরি করা। পরিবারের অন্য সদস্যদের জন্য কাজ করা- সব মিলিয়ে গৃহিণীদের ব্যস্ততাপূর্ণ সময় কাটে রোজ সকালে। উদ্দেশ্য একটাই, সন্তানের ভালো রেজাল্ট। ভালো রেজাল্টের প্রত্যাশা মানুষকে এতটাই অন্ধ করেছে যে, ভালো-মন্দ বোঝার সক্ষমতা হারিয়ে গেছে, যে কোনো মূল্যে জিপিএ ৫ পেতেই হবে। যে স্কুলে বেশি জিপিএ ৫ পাওয়া যায়, সন্তানকে সেই স্কুলে ভর্তি করাতে যেন চলছে অসুস্থ প্রতিযোগিতা। আর তাতে সন্তানের শারীরিক বৃদ্ধি কতখানি হচ্ছে, সেদিকে কোনো নজরই নেই। স্কুল-প্রাইভেট-কোচিং এই করে কেটে যাচ্ছে দিনের ১২ ঘণ্টা। একটা শিশুর মানসিক ও শারীরিক বিকাশ নিয়ে অভিভাবকরা যেন উদাসীন। শিশু বিশেষজ্ঞদের মতে, শারীরিক গঠনে শিশুদের হূষ্টপুষ্ট করতে হলে খেলাধুলার বিকল্প নেই। যে টাইট সিডিউল লেখাপড়ার তাতে সময় কোথায় খেলাধুলার! তাছাড়া মাঠের সংকট তো আছেই। শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ নিশ্চিত করতে তাই খেলাধুলার সময় রেখে পরিবর্তন আনতে হবে শিক্ষা গ্রহণের সময়সূচিতে।
প্রকৌশলী সাব্বির হোসেন
শ্রীপুর, গাজীপুর


রূপনগরে ট্রাক চলাচল নিষিদ্ধ করুন
ঢাকা রূপনগরের ২৭নং সড়কে সারারাত ধরে ট্রাক চলাচলের কারণে এলাকার মানুষের ঘুমে ব্যাঘাত ঘটছে। ২৭নং সড়কে ট্রাক চলাচলে রাস্তাটি করে দিয়েছে ছিন্নভিন্ন। ইট, বালু, সিমেন্ট সবই উঠে রাস্তাটি হয়েছে মাটির মতো। এদিকে ট্রাক চলাচল ও ট্রাকের বিকট শব্দে আমরা বড়ই জিম্মি হয়ে পড়েছি। এমনিতেই ২৭নং সড়কটির প্রশস্ততা কম; তাই যে কোনো মুহূর্তে এই ভাঙা রাস্তায় দিনে ও রাতে ট্রাক চলতে গিয়ে বাড়িঘরের ওপর উঠিয়ে দেবে না, তা কেউ বলতে পারে না। মাঝে মধ্যে লাগিয়েও দেয়। এ জন্য দুর্ঘটনা ঘটে। দালানকোঠা ভেঙে মানুষের প্রাণহানিও হতে পারে। তাই রূপনগরের ২৭নং সড়কে ট্রাক চলাচল নিষিদ্ধ করুন।
লিয়াকত হোসেন খোকন, ঢাকা


কোচিং বাণিজ্য
কোচিং বাণিজ্যের কাছে বলতে গেলে জিম্মি হয়ে পড়েছে দেশের শিক্ষা ব্যবস্থা। সরকারের কর্তাব্যক্তিরা কোচিং বাণিজ্য বন্ধে বিভিন্ন সময় কড়া পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিলেও তার বাস্তবায়ন দেখা যায়নি। তবে এ ব্যাপারে একটি আশার খবর হলো, দুদক এ অনৈতিক কর্মকান্ডের ব্যাপারে তৎপর হয়েছে। আমরা চাই, স¤প্রতি আট শিক্ষা প্রতিষ্ঠানের যে ৯৭ জন শিক্ষকের নাম দুদকের অনুসন্ধানে উঠে এসেছে, এদের ব্যাপারে মন্ত্রণালয় থেকে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হোক। শুধু মহানগরীতেই নয়, সারাদেশে চলছে এক শ্রেণির অসাধু শিক্ষকের অনৈতিক তৎপরতা। আমরা আশা করব, দুদক এ ব্যাপারে অনুসন্ধান অব্যাহত রাখবে। শিক্ষা মন্ত্রণালয়কে স্বপ্রণোদিত হয়েই কোচিং বাণিজ্যসহ শিক্ষাক্ষেত্রে অনিয়ম-দুর্নীতির ব্যাপারে ব্যবস্থা নিতে হবে।
মেনহাজুল ইসলাম তারেক
পার্বতীপুর, দিনাজপুর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন