মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন এবং বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে নানা কর্মসূচি পালন করে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণের পর প্রধানমন্ত্রী স্বাধীনতার এই মহান স্থপতির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগের সভাপতি হিসেবে শেখ হাসিনা দলের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরো একটি পুষ্পস্তবক অর্পণ করেন।
এর পর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। এ উপলক্ষে বঙ্গবন্ধু ভবন ও তার আশেপাশের এলাকায় বিভিন্ন শ্রেণি-পেশার সাধারণ মানুষের ঢল নামে। দিবসটি উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয় এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে আসেন। স্বদেশ প্রত্যাবর্তন দিবসে জাতির পিতা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে আওয়ামী লীগ ও তার বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মী-সমর্থকসহ সর্বস্তরে হাজার হাজার মানুষ বঙ্গবন্ধু ভবনে ভিড় জমায়। ভোর সাড়ে পাঁচটা থেকে রাজধানীর বিভিন্ন স্থান থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী ও সমর্থকরা মিছিল করে ৩২ নম্বর সড়কের পূর্ব ও পশ্চিম পাশের মোড়ে জমায়েত হতে থাকে। সকাল ৬ টার মধ্যেই সর্বস্তরের মানুষের ভিড়ে কানায়-কানায় পূর্ণ হয়ে যায় ৩২ নম্বর সড়ক ও আশেপাশের এলাকা।
শিশু-কিশোরসহ হাজার হাজার নারী-পুরুষ বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। সকাল ১০টার মধ্যেই বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুলে-ফুলে ভরে যায়। সকাল ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় তিনি সেখানে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন। পরে তিনি আওয়ামী লীগ নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আওয়ামী লীগের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতি মন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, মতিয়া চৌধুরী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, একেএম এনামুল হক শামীম, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ভবন ত্যাগ করার পর ঢাকা মহানগর আওয়ামী লীগসহ দলের সহযোগী সংগঠনের নেতা-কর্মী-সমর্থক এবং সর্বস্তরের মানুষ সারিবদ্ধভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন। সকালে ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গবন্ধু জয়বাংলা লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. সুজাউল করিম চৌধুরী বাবুল। এ সময় উপস্থিত ছিলেন কায়সার আলম প্রধান, আহসান উল্লাহ্ মনি। ঢাকা মহানগর দক্ষিণ তাঁতী লীগের সাধারণ সম্পাদক মোজাহারুল ইসলামের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধু পেশাজীবী লীগ কেন্দ্রীয় কমিটি। এ সময় উপস্থিত ছিলেন কমিটির সভাপতি ডা. সরকার একে আজাদ, সাধারণ সম্পাদক শেখ জামাল আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশ স্বাধীনতার পূর্ণতা পেয়েছিলো। তিনি অতিদ্রুত সময়ে জাতিকে সংবিধান উপহার দিয়ে একটি গণতান্ত্রিক অসাম্প্রদায়িক ও প্রগতিশীল রাষ্ট্রের রূপকল্প প্রদান করেন। গতকাল (বুধবার) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন। সিটি মেয়র বলেন, ১৬ ডিসেম্বর দেশ হানাদার মুক্ত হলেও হাহাকার ছিল বঙ্গবন্ধু কখন মৃত্যুকূপ থেকে ফিরে আসলেন তখন ইন্দিরাগান্ধিকে বলেছিলেন, আমার মুক্ত স্বাধীন দেশ থেকে মিত্র বাহিনীর অংশীদার ভারতীয় সেনাবাহিনীদের কখন ফিরিয়ে নেবেন প্রশ্নোত্তরে তিনি বলেন, আপনার শুভ জন্মদিনেই ভারতীয় সেনাবাহিনীকে আমি প্রত্যাহার করে নেবো।
মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সঞ্চালনায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, উপ প্রচার সম্পাদক মো: শহিদুল আলম, নির্বাহী কমিটির সদস্য ও কোতোয়ালী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল মনসুর। দিবসটি পালন উপলক্ষে দারুল ফজল মার্কেট দলীয় কার্যালয়ে গতকাল সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয় এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফের উদ্যোগে ৩ নং জেটি গেইটস্থ দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং সন্ধ্যায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিঞার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও তার যোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এম এ লতিফ এমপির নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগের পতাকা তলে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান। লবণ শ্রমিকলীগ সভাপতি আবদুল মতিন মাস্টারের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাবেক ওয়ার্ড কাউন্সিলর মোঃ আসলাম, বন্দর থানা আওয়ামী লীগ নেতা ফরিদ আলম, হোসেন মুরাদ, জানে আলম, সৈয়দ মোঃ হোসেন, জাহিদুল আলম মিন্টু, ইমতিয়াজ হোসেন বাবলা প্রমুখ।
চবি সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে চবি ছাত্রলীগের একাংশ আনন্দ মিছিল ও সমাবেশ করেছে। দুপুরে জিরো পয়েন্ট থেকে একটি আনন্দ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে সভার মাধ্যমে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন চবি ছাত্রলীগের সাবেক কার্যকারী সদস্য সোলেমান মিয়া সালমান, জুলকার নাইন, আনোয়ার হোসাইন, মাহমুদুল হাসান রুপক প্রমুখ।
পাবনা জেলা সংবাদদাতা জানান, পাবনায় উৎসবমুখর পরিবেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার এ উপলক্ষে পাবনা জেলা আওয়ামী লীগ ,পৌর আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের উদ্যোগে শহরে আনন্দ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর দলীয় কার্যালয়ের সামনে গণসমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত গণসমাবেশে পৌর আওয়ামী লীগের সভাপতি এ্যাড. তসলিম হাসান সুমনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, সহ সভাপতি আব্দুল হামিদ মাষ্টার, দপ্তর সম্পাদক এ্যাড: আব্দুল আহাদ বাবু, পৌর আওয়ামীলীগের সহ সভাপতি আব্দুল মোমিন নান্নু, সাধারণ সম্পাদক শাজাহান মামুন, সোহেল হাসান শাহীন, যুবলীগের প্রচার সম্পাদক ফাহিমুল কবির খান শান্ত, জেলা ছাত্র লীগের সাধারন সম্পাদক শিবলী সাদিক প্রমুখ।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা হয়েছে বঙ্গবন্ধুর শেখ মুজবিুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। সকাল ৯টায় নাটোর শহরের কান্দিভিটাস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, এক মিনিট নিরবতা পালন এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এসময় উপস্থিত ছিলেন নাটোর-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাড. সিরাজুল ইসলাম পিপি, সামসুল ইসলাম, দপ্তর সম্পাদক দিলীপ কুমার দাস, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সৈয়দ মোর্তুজা আলী বাবলু ও সহযোগী সংগঠনের দলীয় নেতা-কর্মী বৃন্দ।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে দেশ ব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে নেত্রকোনা সিভিল সার্জন অফিসের উদ্যোগে গতকাল বুধবার নেত্রকোনায় বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় সার্কিট হাউজে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, জেলা প্রশাসক ড.মোঃ মুশফিকুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডাঃ নিলোৎপল তালুকদার।
জাবি সংবাদদাতা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আনন্দ র‌্যালি করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। গতকাল শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল এর নেতৃতে বিশ্ববিদ্যালয়ের পরিবহণ চত্ত¡র থেকে র‌্যালিটি শুরু হয়। পরে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো পদক্ষিণ করে অমর একুশের পাদদেশে গিয়ে শেষ হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
শিবচর (মাদারীপুর) সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মাদারীপুরের শিবচরে ছাত্রলীগের র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জানা যায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বুধবার সকালে সরকারী বরহামগঞ্জ কলেজ শাখা ছাত্রলীগের আয়োজনে কলেজ ক্যাম্পাস থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি পৌর বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে স্বাধীনতা চত্ত¡রে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সরকারী বরহামগঞ্জ কলেজ শাখা ছাত্রলীগ সভাপতি কাজী শাওন, সহ সভাপতি শ্রাবন সোহাগ, সাধারন সম্পাদক রুবেল তালুকদার, সহ সাধারন সম্পাদক রাজিব শিকদার, সাংগঠনিক সম্পাদক সায়েক হাওলাদার প্রমূখ উপস্থিত ছিলেন।
নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের নান্দাইল উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে ১০ জানুয়ারী জাতির অবিসংবাদিত নেতা ও মুক্তিযোদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়। এ উপলক্ষে দলীয় কার্যালয়ের সম্মুখে এক আলোচনা সভা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য মেজর জেনারেল আব্দুস সালাম আরসি ডিএস পিএসসি (অবঃ) এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যাবর্তণ দিবস উপলক্ষ্যে ফরিদপুরে নানা কর্মসূচী পালিত হয়েছে। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। অতপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন ও এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. সুবল চন্দ্র সাহার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন, সহসভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. লোকমান হোসেন মৃধা, কোতয়ালী আওয়ামীলীগের সভাপতি আব্দুর রাজ্জাক মোল্লা, সাধারণ সম্পাদক মো. শামসুল আলম চৌধুরী প্রমূখ বক্তব্য রাখেন।
কয়রা (খুলনা) উপজেলা সংবাদদাতা জানান, কয়রা উপজেলা আওয়ামী লীগের উদ্যগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের সভা চলাকালে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে ১৮ জন আহত হয়েছে। গতকাল সকাল ১০টায় দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম মহসিন রেজার সভাপতিত্বে সভা চলাকালে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল উপস্থিত হন। একপর্যায়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্রকরে দলীয় কার্যালয়ের পিছনে আওয়ামী লীগের দুগ্রুপের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। এতে উভয়গ্রুপের কমপক্ষে ১৮জন আহত হয়েছে বলে জানাগেছে।
আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রামের আনোয়ারায় পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। এ উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে প্রতিটি ইউনিয়নে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, র‌্যালী, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন,আলোচনা সভা,মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দিবসটিতে উপজেলার বিভিন্ন ইউনিয়নে অনুষ্ঠিত আলোচনা সভায় আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী ও সাধারণ সম্পাদক এম এ মালেকসহ উপজেলা এডহক কমিটির নেতৃবৃন্দ পৃথকভাবে আলোচনায় অংশ নেন।
বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিনাজপুরের বিরলে আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে বিরল উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা দলের ভারপ্্রাপ্ত সভাপতি বিশিষ্ট শিল্পপতি এম, আব্দুল লতিফের সভাপতিত্বে বক্তব্য রাখেন, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ জিল্লুর রহমান, কৃষক লীগের সভাপতি সাবেক এম,পি মজিবর রহমান উপস্থিত ছিলেন।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানানন,বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগ পৌর শহরে সকালে আনন্দ মিছিল বের করে। মিছিল শেষে দলীয় কার্যালয় মীর শহিদুল ইসলাম পুন্নুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. মারুফ বিন হাবিব, পৌর মেয়র এস.এম. নজরুল ইসলাম, জেলা পরিষদের সদস্য মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, আলহাজ জাহেদুল হক, আব্দুস সামাদ সরকার, মোবারক হোসেন প্রমুখ।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা করেছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক জোট বঙ্গবন্ধু পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়। গতকাল বুধবার দুপুরে প্রশাসনিক ভবনের শিক্ষক লাউঞ্জে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মোঃ জিয়া উদ্দিনের উপস্থাপনায় এবং সহ-সভাপতি ড.মোঃ জুলহাস মিয়ার সভাপতিত্বে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি ড.মোঃ আবু তাহের, বিজনেস স্ট্যাডিজ অনুষদের সাবেক ডিন ড. মুহম্মদ আহসান উল্যাহ, বাংলা বিভাগের সভাপতি ড. জি এম মনিরুজ্জামান, বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি এন এম রবিউল আউয়াল চৌধুরী, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক মোঃ তোফায়েল হোসেন মজুমদার প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন