শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের জয়ের ধারা অব্যাহত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ৭:২৬ পিএম | আপডেট : ৭:২৮ পিএম, ২৩ জানুয়ারি, ২০১৮

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচে জিম্বাবুয়েকে ৯১ রানে হারিয়েছে বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাট করা বাংলাদেশের ২১৬ রানের জবাবে ৩৬.৩ ওভারে মাত্র ১২৫ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন সিকান্দার রাজা। সাকিব ৩৪ রানে নেন ৩ উইকেট। এছাড়া ২টি করে উইকেট নেন মাশরাফি, সানজামুল ও মুস্তাফিজ।

এর আগে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৭৬ রানের পথে দুটি রেকর্ড গড়েন ওপেনার তামিম ইকবাল। প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করার আগে এক ভেন্যুতে সর্বোচ্চ রান করার বিশ্বরেকর্ড গড়েন তামিম। এজন্য আরেক বাঁ-হাতি ওপেনার সনাথ জয়সুরিয়াকে ছাড়িয়ে যান টাইগার ওপেনার। কলম্বর আর প্রেমাদাস স্টেডিয়ামে ৭০ ইনিংসে ৩৮ গড়ে ২ হাজার ৫১৪ রান করা জয়সুরিয়ার সেই রেকর্ড ছাড়িয়ে যেতে আজ ৪২ রানের প্রয়োজন ছিল তামিমের। এজন্য তামিমের লাগল ৭৩ ইনিংস।

২ উইকেটে ১৪৭ থেকে ১৭০ রানে ৮ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ! সুইপ শট খেলতে গিয়ে ফাইন লেগে মুশফিকের ক্যাচ দিয়ে শুরু। মাত্র ৭ বল ক্রিজে থেকে ২ রান করে আউট হন মাহমুদুল্লাহ। ২ ওভার পরেই তেড়েফুঁড়ে এসে মারতে গিয়ে স্টাম্পিং তামিম। তিনজনই প্রতিপক্ষ অধিনায়ক ক্রেমারের শিকার। সাব্বির ও নাসিরকে ফেরান জার্ভিস। মাশরাফিও শিকার হন ক্রেমারের। এরপরও স্কোরটা সম্মানজনক ও লড়াকু মনে হচ্ছে নয় ও দশ নম্বর ‘ব্যাটসম্যান’ সানজামুল ইসলাম (১৯) ও মুস্তাফিজুর রহমানের (১৮) কল্যাণে। ৪ বলে রুবেল হোসেনের করা অপরাজিত ৮ রানও সেখানে মহামূল্যবান। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেটে ২১৬ রান করে বাংলাদেশ।

শুরুটাও ভালো ছিল না টাইগারদের। তৃতীয় ওভারের প্রথম বলেই জার্ভিসের বলে বাজেভাবে এলবিডব্লিউয়ের শিকার হন আগের দুই ম্যাচেও দৃষ্টিকটুভাবে আউট হয়ে এনামুল হক বিজয়। এরপর ১০৬ রানের জুটিতে সেই ধাক্কা ভালোভাবেই সামাল দেন তামিম ও সাকিব। ফিফটি পূর্ণ করেই সাবিক আউট হওয়ার পর আর বড় কোন জুটির দেখা পায়নি বাংলাদেশ। তামিমের সঙ্গে ৩৫ রান যোগ করে আউট হন মুশফিক। নবম ও দশম জুটিতে আসে যথাক্রমে ২৬ ও ২০* রানের মহামূল্যবান দুটি ছোট্ট কিন্তু কার্যকরী জুটি।

বল হাতে স্বাগতিকদের সবচেয়ে বেশি ভুগিয়েছেন ক্রেমার। ৩২ রানে জিম্বাবুয়ে অধিনায়ক নেন ৪ উইকেট। ৪২ রানে ৩ উইকেট নিয়ে তাকে যোগ্য সঙ্গ দেন জার্ভিসও।

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করেছিলো বাংলাদেশ। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ১৬৩ রানের বড় ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ফেলে মাশরাফির দল।
আজ হেরে যাওয়ায় ফাইনালের জন্য শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে জিম্বাবুয়েকে। আগামীকালের সেই ম্যাচে শ্রীলঙ্কাকে বাংলাদেশ হারাতে পারলেই ফাইনালে খেলবে জিম্বাবুয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন