সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : পাকা সড়ক চাই

প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

হবিগঞ্জ জেলার বানিয়াচং থানাধীন আড়িয়ামুগুর একটি ছোট গ্রাম। এই গ্রাম থেকে শহরে যাতায়াত করার জন্য কোনো পাকা রাস্তা নেই। ফলে বর্ষা মৌসুমে নৌকা এবং বাকি সময়ে ঝুঁকিপূর্ণ যানবাহন দিয়ে মাটির রাস্তায় যাতায়াত করতে হয়। উঁচুনিচু রাস্তায় চলতে গিয়ে অনেক গাড়িই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে উলটে যায়। এর ফলে দুর্ঘটনার সংখ্যাও দিন দিন বাড়ছে। কিন্তু জীবিকার প্রয়োজনে প্রাণের ঝুঁকি নিয়ে হলেও গ্রামবাসীদের এই রাস্তা দিয়েই যাতায়াত করতে হয়। তাই বানিয়াচং আদর্শ বাজার থেকে আড়িয়ামুগুর গ্রাম পর্যন্ত একটি পাকা সড়ক নির্মাণ করা খুবই জরুরি। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
জয়ন্তী দাস, ব্যবসায় প্রশাসন বিভাগ,
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

গ্রামাঞ্চলে চিকিৎসা সেবা নিশ্চিত করুন
মানুষের পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে চিকিৎসা অন্যতম। কিন্তু পরিতাপের বিষয়, আমাদের দেশে যথাযথ চিকিৎসার অভাবে প্রতিবছর অনেক মানুষ মারা যায়।
তাই এসব মৃত্যু রোধ ও প্রত্যেকের জন্য চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় ভূমিকা পালন করতে হবে; যদিও সরকার প্রতিটি উপজেলায় একটি করে সরকারি স্বাস্থ্যকেন্দ্র গড়ে তুলেছে। কিন্তু এসব হাসপাতালে আশানুরূপ চিকিৎসা সেবা পাওয়া যায় না। ফলে গ্রামের হতদরিদ্র মানুষ ভোগান্তির শিকার হয়। যাদের টাকা আছে তারা প্রাইভেট হাসপাতালে যেতে পারে; কিন্তু অন্যরা ওই সরকারি হাসপাতালেই ধুঁকে ধুঁকে মারা যায়। আবার প্রায়ই খবরের কাগজ খুললে দেখা যায় দেশের নানা স্থানে সরকারি হাসপাতালে পদ শূন্য রয়েছে। তাই গ্রামের হতদরিদ্র মানুষের কথা বিবেচনা করে এসব হাসপাতালের দিকে ঊর্ধ্বতন মহলের দৃষ্টি আকর্ষণ করছি ।
মো. মানিক উলাহ
গ্রাম- মাজগ্রাম, ডাকঘর- বেতিল হাটখোলা,
থানা- এনায়েতপুর, জেলা- সিরাজগঞ্জ।

গাজীপুর চৌরাস্তা পর্যন্ত বিআরটিসি বাস চাই
পুরনো ঢাকার লোহারপুল (সূত্রাপুর) গেন্ডারিয়া থেকে টঙ্গী- গাজীপুর হয়ে কোনাবাড়ী পর্যন্ত ব্যক্তিমালাকানায় দুটি ভিন্ন রুটে যথাক্রমে ‘পাঞ্জেরী’ ও ‘রাহবার’ নামে যাত্রীবাহী বড় বাস সার্ভিস চালু ছিল। সেই সময় ঢাকার বিভিন্ন এলাকায় বসবাসরত যাত্রীগণ তাদের গন্তব্যস্থানে যাতায়াতে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করতেন। কিন্তু দুঃখের বিষয় যে, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপরই হঠাৎ করে বাস সার্ভিস দুটি বন্ধ হয়ে যায়। ভিন্ন দুটি রুটে চলাচলকারী বাস সার্ভিসগুলো কী কারণে বন্ধ করে দেয়া হলো তা জানা নেই। এতে করে অগণিত যাত্রীকে ঢাকার বিভিন্ন এলাকায় যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বন্ধ হয়ে যাওয়া দুটি বাসরুটের স্থলে এ পর্যন্ত অন্য কোন নতুন বাস সার্ভিসও চালু করা হয়নি। প্রসঙ্গত, বাস সার্ভিস দুটি বন্ধ হওয়ার বিষয়ে দৈনিক পত্রিকায় বেশ কয়েকবার লেখা হয় এবং একইসঙ্গে বিষয়টির প্রতি বিআরটিসি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হলে বন্ধ হয়ে যাওয়া রুটে বাস সার্ভিস চালু করার আশ্বাস প্রদান করা হলেও আজো কোনো পদক্ষেপ নেয়া হয়নি। পরিশেষে, গেন্ডারিয়া এলাকার লোহারপুল থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত অবিলম্বে বিআরটিসি বাস সার্ভিস চালু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।
খন্দকার আবদুর রাশেদ,
২৭ শরাফতগঞ্জ লেন,
গেন্ডারিয়া, ঢাকা-১২০৪।

শিশু হত্যাকারীরা নরপশু
শিশুরাই আগামী দিনের ভবিষ্যত। একটি সংসারের প্রদীপ। বাবা-মায়ের শান্তির আলোকরশ্মি। সেই শিশুরাই আজ নির্যাতিত, নিষ্পেষিত। কোমলমতি শিশুরা একেবারেরই অসহায়। প্রতিবাদ করতে পারে না বলেই তারা নির্যাতিত হচ্ছে। ইদানীং বাংলাদেশে শিশু হত্যা এতটাই বেড়ে গেছে যে, যা পৃথিবীর অসভ্য দেশকেও হার মানিয়েছে। সৎমায়ের হাতে খুন, অপহরণের মাধ্যমে খুন, পারিবারিক কলহের জেরে খুন, এমনকি নিজের মায়ের হাতেও খুন। শুধু খুন আর খুন। মায়ের কোল পৃথিবীর সবচেয় নিরাপদ স্থান। আর সেই কোলকেও আজ কিছু নরপশু কলঙ্কিত করছে। এই খুনের রহস্য উৎঘাটনে বেড়িয়ে আসছে মানুষের পশুত্বের আচরণ। নরপশুদের এই সহিংসতা রুখতে হবে। এজন্য দরকার কঠিন থেকে কঠিনতর সাজা। যে সাজা দেখে পৃথিবীর সকল মানুষ ভয়ে কেপে উঠবে। যে শাস্তি শিশুদের নিরাপদ রাখার ব্যবস্থা করবে।
মো. আজিনুর রহমান লিমন
গ্রাম- আছানধনী মিয়া পাড়া,
ডাকঃ চাপানী হাট
উপঃ ডিমলা
জেলা- নীলফামারী।
ধুরহঁৎষরসড়হ@মসধরষ.পড়স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন