রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সরকার চায় জাদুঘর, স্বজনদের না

কুমিল্লা থেকে সাদিক মামুন: | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বাংলাকে রাষ্ট্রভাষা করার আন্দোলনের বীজবপনকারি ভাষা সৈনিকদের অন্যতম অ্যাডভোকেট ধীরেন্দ্রনাথ দত্তের স্মৃতিবিজড়িত একমাত্র বাড়িটির অবস্থান কুমিল্লা শহরের ঝাউতলা এলাকায়। তৎকালীন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ সাত বছর আগে ২০১০ সালের ২৫সেপ্টেম্বর কুমিল্লায় এসে বাড়িটি সরকারি উদ্যোগে জাদুঘর করার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু ধীরেন্দ্রনাথের নাতনি অ্যারোমা দত্ত বলেছেন সরকারি উদ্যোগ নয়, কুমিল্লাবাসীর সহযোগিতায় ধীরেন্দ্রনাথের উত্তরাধিকাররাই বাড়িটি নতুনভাবে নির্মান করে এই ভাষা সৈনিকের স্মৃতি সংরক্ষণ করবে।
কুমিল্লা শহরের ঝাউতলা এলাকার পুলিশ সুপার কার্যালয়মুখি সড়কটি শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নামেই নামকরণ করা হয়েছে। এ সড়ক ঘেষেই পশ্চিমপাশের প্রায় ১৫শতক পরিমান জায়গায় টিনসেডের ছয়কক্ষ বিশিষ্ট বাড়িটি ত্রিশ বছরের বেশি সময় ধরে সংস্কারের অভাবে জরাজীর্ণ অবস্থায় রয়েছে। ধীরেন্দ্রনাথ যে কক্ষে থাকতেন সেখানে তার ব্যবহৃত খাট, কাঁথা, বালিশ, খাওয়ার প্লেট, পানির গøাস এসব সবই রয়েছে। কিন্তু যতœ নেই। ধীরেন্দ্রনাথের উত্তরাধিকার (নাতনি) ঢাকায় অবস্থানরত একটি বিদেশি দাতাসংস্থার কর্মকর্তা অ্যারোমা দত্ত বলেছেন এই মানুষটি এদেশের সুর্যসন্তান। শহীদ ধীরেন্দ্রনাথ এখন ইন্সিটিটিউট। তাঁর স্মৃতি রক্ষার্থে সরকার উদ্যোগী হয়ে অন্য জায়গাতেও কিছু একটা করতে পারে। আর কুমিল্লার বাড়িটি ঘিরে আজ হোক-কাল হোক ধীরেন্দ্রনাথের উত্তরাধিকারই তাঁর স্মৃতি সংরক্ষণ করবে। অ্যারোমা দত্ত আরো বলেছেন, কুমিল্লায় তার দাদুর স্মৃতিবিজড়িত এই জায়গাটিই তাদের একমাত্র সম্বল। এখানে বহুতল ভবন নির্মানের পরিকল্পনা রয়েছে এবং যতো তাড়াতাড়ি সম্ভব কাজ শুরু হবে। ভবনের প্রথম ও দ্বিতীয় তলায় শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের কর্মময় জীবনের সকল স্মৃতি সংরক্ষণের মাধ্যমে পাঠাগার, জাদুঘর গড়ে তোলা হবে। এসকল কাজ কুমিল্লাবাসীর সহযোগিতা নিয়ে করা হবে।
ট্রিট নামের দাতাসংস্থার এই নারী কর্মকর্তা আরো বলেন, ‘আমরা কুমিল্লা সদরের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের কাছে অনেক কৃতজ্ঞ। তিনি পার্লামেন্টে তার বক্তৃতায় ধীরেন্দ্রনাথকে স্মরণ করেছেন। তিনি কুমিল্লা স্টেডিয়ামকে ধীরেন্দ্রনাথ দত্তের নামে নামকরণ করেছেন। কুমিল্লা ক্লাবের শতবর্ষী উদযাপন অনুষ্ঠানে আমার দাদু ধীরেন্দ্রনাথকে সম্মাননা দেয়ার ক্ষেত্রে তিনি ভূমিকা রেখেছেন। আমাদের বিশ্বাস, ধীরেন্দ্রনাথের স্মৃতি রক্ষায় ঝাউতলার বাড়িটি নির্মানেও এমপি বাহার ভাইয়ের সহযোগিতা পাবো’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন