বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

চীনের সহায়তায় ছায়াযুদ্ধ চালাচ্ছে পাকিস্তান

ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের অভিযোগ

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশ থেকে আসামে ঘটছে অনুুপ্রবেশ
টাইমস অব ইন্ডিয়া : ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেছেন, চীনের সমর্থনে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের ছায়াযুদ্ধের অংশ হিসেবে ভারতের উত্তর পূর্ব অঞ্চলকে অস্থিতিশীল করে রাখতে বাংলাদেশ থেকে আসামে পরিকল্পিত ভাবে অনুপ্রবেশ ঘটানো হচ্ছে।
ভারতের সেনা প্রধান আসামে ১৯৮০-র দশকে বিজেপির দ্রæত বেড়ে ওঠার কথা উল্লেখ করে তার সাথে বদরুদ্দিন আজমলের নেতৃত¦াধীন এআইইউডিএফ-র (অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট) তুলনা করেন। তিনি তার কথার সমর্থনে আসামে বৈধ অভিবাসী চিহ্নিত করতে জাতীয় নাগরিক নিবন্ধনের চ‚ড়ান্ত কার্যক্রমে কয়েকটি জেলায় মুসলিম জনসংখ্যা বৃদ্ধির বিষয় উল্লেখ করেন।
উত্তর-প‚র্ব ভারতে ব্যবধান হ্রাস ও সীমান্ত নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে জেনারেল রাওয়াত বলেন, আসামে এআইইউডিএফ বলে একটা দল আছে। খেয়াল করে দেখুন, বিজেপি বছরের পর বছর যে গতিতে বেড়েছে, তারা আসামে তার চেয়েও দ্রæত বেড়েছে। এ সময় তিনি ১৯৮৪ সালে আসামে ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপির মাত্র দু’টি আসন পাওয়ার কথাও বলেন। তিনি বলেন, আসামে এআইডিইউএফ দ্রæতগতিতে এগোচ্ছে।
তিনি জোর দিয়ে বলেন, এ অঞ্চলকে অশান্ত রাখতে আমাদের পশ্চিমাঞ্চলীয় প্রতিবেশি (পাকিস্তান) উত্তরাঞ্চলীয় সীমান্তের ওপারের (চীন) সহায়তায় ছায়াযুদ্ধ চালাচ্ছে। তারা সব সময়ই ছায়াযুদ্ধের খেলা খেলে এ এলাকাটি নিজেদের আয়ত্তে নেয়া ও তা নিশ্চিত করার চেষ্টা করছে। তিনি বলেন, সমস্যা চিহ্নিত করা ও ঐতিহাসিক দৃষ্টিতে তা দেখার মধ্যেই সমাধান নিহিত।
মুসলিম প্রধান জেলার সংখ্যা আগের ৫ জেলার বদলে এখন ৮-এ দাঁড়ানোর প্রেক্ষিতে আসামের জনসংখ্যা বিন্যাস পরিবর্তন করা আর সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলে বাস করা লোকজনকে একত্রিত করার চেষ্টা করতে হবে। কেন্দ্রীয় সরকার গোটা অঞ্চলের উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে যা বহু সমস্যা চিহ্নিত করতে সাহায্য করবে। জেনারেল রাওয়াত বলেন, বন্যাসহ কতিপয় কারণে স্থলভ‚মি সংকুচিত হওয়ার ফলে বাংলাদেশ থেকে আসামে অভিবাসন ঘটছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন