বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

ওআইসি সদস্যদের সমন্বয়ে ইসলামি আর্মি গঠনের পরিকল্পনা তুরস্কের

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার আফরিন শহরে পুরোপুরি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি করেছে তুরস্কের সেনাবাহিনী। সিরিয়ার উত্তরাঞ্চলীয় সীমান্ত নিয়ন্ত্রণকারী মার্কিন মদদপুষ্ট গেরিলাদের বিরুদ্ধে দুই মাসের বেশি লড়াইয়ের পর এটি দখলের দাবি করা হলো। তুর্কি সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের বরাত দিয়ে তুরস্কের এনটিভি জানিয়েছে, সব গ্রাম থেকে গেরিলাদের হটিয়ে দেয়ার পর এখন পুরোপুরি ভাবে আফরিন নিয়ন্ত্রণ করছে তুর্কি সশস্ত্র বাহিনী। তুর্কি দৈনিক ইয়েনি সাফাক জানিয়েছে, আফরিনের বিরুদ্ধে তুরস্ক অপারেশন অলিভ ব্রাঞ্চ নামের অভিযান শুরুর পর মোট ৩৭৩৩ জন কথিত সন্ত্রাসীকে নিষ্ক্রিয় করা হয়েছে। গেরিলাদের আত্মসমর্পণ করা, কিংবা বন্দি বা নিহত হওয়া বোঝাতে নিষ্ক্রিয় শব্দটি ব্যবহার করে তুর্কি কর্তৃপক্ষ। অবশ্য, দামেস্ক বা স্থানীয় কর্তৃপক্ষ এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। প্রায় দুই মাসের বেশি সময় ধরে সিরিয়ার আফরিন অঞ্চলে সামরিক অভিযান চালিয়েছে তুরস্কের সেনাবাহিনী। কুর্দি গেরিলা সংগঠন ওয়াইপিজি-কে নির্মূল করতে এ অভিযান চালানো হচ্ছে বলে দাবি করছে তুর্কি সরকার। অপর এক খবরে সিয়াসাত ডটকম জানায়, ইসরাইলকে রুখতে ৫৭টি মুসলিম দেশকে একত্রিত করে একটি বিশাল ইসলামি সেনাবাহিনী গঠন করার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। একটি তুর্কি সংবাদপত্র তার রিপোর্টে প্রকাশ করেছে যে ৫ মিলিয়ন শক্তিশালী সেনাবাহিনী গঠন করা হবে। এটি ‘আর্মি অব ইসলাম’ বা ‘ইসলামি আর্মি’ নামে অভিহিত করা হবে। ইসরাইলি আক্রমণ প্রতিরোধ করাসহ বিভিন্ন ইসলামি সঙ্কটে ইসলামি আর্মি যাতে আক্রমণ চালাতে পারে তার জন্য এই ধরনের বিশাল সেনাবাহিনী গঠনে ইসলামি সহযোগিতা সংস্থার ৫৭টি সদস্য দেশের কাছে মতামত চাওয়া হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ওআইসি সদস্য দেশগুলোর জনসংখ্যা ১৬৭,৪৫,২৬,৯৩১ জন এবং এসব দেশের মধ্যে সক্রিয় সামরিক বাহিনী ৫২ লাখেরও বেশি এবং তাদের প্রতিরক্ষা বাজেট ১৭৪ বিলিয়ন ৭০ কোটি ডলার। অন্যদিকে, ইসরাইলের মোট জনসংখ্যা ৮০ লাখ ৪৯ হাজার ৩১৪ জন এবং এর সক্রিয় সামরিক বাহিনী মাত্র ১৬০,০০০ জন এবং প্রতিরক্ষা বাজেট ১৫ বিলিয়ন ৬০ কোটি ডলার। পরিসংখ্যান বলছে, যদি ওআইসি সদস্য দেশ ‘ইসলামি আর্মি’ গঠন করতে সম্মত হয়, তবে এটা দখলদার ইসরাইলের সামরিক বাহিনীর তুলনায় অনেক বেশি শক্তিশালী হবে। সিয়াসাত ডটকম, আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Foyzul Karim Arif ২৫ মার্চ, ২০১৮, ৩:১৩ এএম says : 0
akta valo decision
Total Reply(1)
mahbub ২৫ মার্চ, ২০১৮, ২:২৩ পিএম says : 4
এটা সব মুসলমানের প্রানের দাবী এটা করার জন্য মুসলিম ভাতৃবোধ দরকার। তাই এটা করা উদ্যোগ নেওয়া দরকার
গনতন্ত্র ২৫ মার্চ, ২০১৮, ৫:৩২ এএম says : 0
জনগন বলছেন,” বহুদিন পর একটা মনের মত পরিকল্পনা বাস্তবায়নের পদক্ষেপ, আল্লাহ ভরসা ৷”
Total Reply(0)
মোঃ আকবার আলী ২৫ মার্চ, ২০১৮, ১:১৩ পিএম says : 0
আমি মনে করি যত দুরুত সম্বভ ইসলামি আরমি তৈরি করা যায়। যাতে করে ইসলামের অপ শক্তিকে রুখে দেওয়া যায়। হে আল্লা এই পরি কল্পনা কে বাস্ত বায়ন করার জন্য ইসলাম পন্থি লোকদের কে তুমি কবুল কর আমীন।
Total Reply(0)
Bhuyan Dipu ২৫ মার্চ, ২০১৮, ২:০৭ পিএম says : 0
এ সিদ্ধান্তটা খুবেই ভালো।তবে এতে অন্য ইসলামী দেশগুলো সাড়া দিবে কিনা সেটাই দেখার বিষয়।
Total Reply(0)
Mahfuz Rahman ২৫ মার্চ, ২০১৮, ২:০৮ পিএম says : 0
আমার ও ইচ্ছা এরকম একটা শক্তিশালী ইসলামী সেনাবাহিনী থাকা দরকার। আমেরিকা যদি ৫৪ টা রাজ্য নিয়ে সুপার পাওয়ার হতে পারে,মুসলিমরা কেন ৫৭ টা দেশ নিয়ে সুপার পাওয়ার হতে পারবেনা?
Total Reply(0)
Md Nazim ২৫ মার্চ, ২০১৮, ২:১২ পিএম says : 0
আল্লাহর দরবারে অনেক অনেক শুকরিয়া, কাজটা যেন তাড়াতাড়ি হয়
Total Reply(0)
Md Alom Hossain ২৫ মার্চ, ২০১৮, ২:১২ পিএম says : 0
good decision,
Total Reply(0)
ariful islam ২৫ মার্চ, ২০১৮, ৮:২৫ পিএম says : 0
I am agree with your decision turusko gov.
Total Reply(0)
Mohammad Abdus Choudhury ২৫ মার্চ, ২০১৮, ১১:২৫ পিএম says : 0
আলহামদুলীল্লাহ! আল্লাহ কবুল করুন। আমিন!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন