সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে পানিবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের যাত্রা শুরু

সেনাবাহিনীর সাথে এমওইউ স্বাক্ষর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশ সেনাবাহিনী ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে চট্টগ্রাম মহানগরীর পানিবদ্ধতা নিরসনে ৫ হাজার ৬১৬ কোটি টাকার মেগা প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লুতে গতকাল (সোমবার) সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের উপস্থিতিতে এ সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। সেনাবাহিনীর পক্ষে ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের উপ-মহাপরিচালক লে. কর্নেল শাহরিয়ার আহমেদ ও সিডিএর পক্ষে তত্ত¡াবধায়ক প্রকৌশলী হাসান বিন শামস এ মেগা প্রকল্পের এমওইউতে স্বাক্ষর করেন।
নগরীর পানিবদ্ধতা নিরসনের নেয়া এ মেগা প্রকল্প বাস্তবায়নে শতভাগ সহযোগিতার আশ্বাস দিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, প্রকল্পটি বাস্তবায়নে আন্তরিকভাবে সহযোগিতা করবো। এটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়ন হলে নগরবাসীর দীর্ঘদিনের দুর্ভোগের অবসান হবে। এ প্রকল্প বাস্তবায়নে নগরবাসীকেও সহযোগিতা করতে হবে। নগরবাসীকে উদ্দেশ্য করে সিটি মেয়র বলেন, প্রকল্প শুরুর সাথে সাথে সুফল আশা করলে হবে না। সুফল পাওয়া যাবে বাস্তবায়ন হওয়ার পর। সামনের বর্ষা মৌসুমে সুফল আশা করা যাবে না।
চট্টগ্রাম মহানগরী অন্যান্য জেলা শহর থেকে ব্যতিক্রম উল্লেখ করে তিনি বলেন, পাহাড়, সমতল এলাকাবেষ্টিত এই শহর। আরও পাহাড়গুলো বালুময়। আমরা যতদিন পর্যন্ত পাহাড়ের ঢল বন্ধ করতে পারবো না, ততদিন পানিবদ্ধতা সমস্যা কমবে না। এইটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জের। নগরবাসীর যেই অভ্যাস, ময়লা খালে-ড্রেনে ফেলার, সেইসব অভ্যাস বন্ধ করতে হবে। নগরবাসীকে সচেতন এবং দায়িত্বশীল আচরণ করতে হবে। মানুষের মানসিকতা যদি পরিবর্তন না হয়, তাহলে এ প্রকল্প বাস্তবায়ন অত্যন্ত কঠিন হবে। প্রতিদিন যদি ড্রেন, খাল ভরাট হয়, তাহলে এর সুফল পাওয়া যাবে না। দলমত নির্বিশেষে সবাইকে প্রকল্পের সুফল পাওয়ার স্বার্থে দৃষ্টিনন্দন, বাসযোগ্য নগর গড়ে তুলতে এগিয়ে আসতে হবে।
সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. অনুপম সেন, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম, আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রমুখ।
প্রসঙ্গত গত ৯ আগস্ট ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, স¤প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ নামে ৫ হাজার ৬১৬ কোটি টাকার একটি প্রকল্প একনেকে অনুমোদন পায়। সিডিএর উদ্যোগে নেওয়া এ প্রকল্প বাস্তবায়নে স্থানীয় সরকার, গণপূর্ত ও পানি সম্পদ মন্ত্রণালয় এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সমন্বয়ে একটি কমিটি গঠনেরও নির্দেশ দেন প্রধানমন্ত্রী। ওই প্রকল্পের আওতায় খালের মাটি খনন, কাদা অপসারণ, নালা সংস্কার ও নির্মাণসহ বৈদ্যুতিক বাতি স্থাপনের মত কাজও সিডিএ বাস্তবায়ন করবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন