শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

ভ্রাম্যমাণ ক্লিনিকে ইসরাইলের হামলা গাজা সীমান্তে গুলিবিদ্ধ ১২২ ফিলিস্তিনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ইসরাইলের পতাকা জ্বালিয়ে দিয়ে ফিলিস্তিনি পতাকা ওড়ানোর মধ্য দিয়ে ভূমি দিবস উপলক্ষে টানা তৃতীয় শুক্রবার ইসরাইল সীমান্তে ভূমি দিবসের বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভে জড়ো হওয়া ফিলিস্তিনিদের ওপর এদিনও গুলি ছুঁড়েছে ইসরাইলের সেনাবাহিনী। এতে গুলিবিদ্ধ হয়েছে ১২২ জন ফিলিস্তিনি। এদের মধ্যে অন্তত একজনের অবস্থা আশঙ্কাজনক। এদিন ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ইসরাইলের পতাকায় আগুন ধরিয়ে দিয়েছে। আহত বিক্ষোভকারীদের শুশ্রƒষার জন্য খান ইউনিস সীমান্তের কাছে একটি ভ্রাম্যমাণ ক্লিনিক লক্ষ্য করে টিয়ার গ্যাস ছুঁড়েছে ইসরাইলের সৈন্যরা। তাতে আহত হয়েছে অন্তত ১০ চিকিৎসাকর্মী। গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া টানা ছয় সপ্তাগের কর্মসূচিতে এখন পর্যন্ত ৩৪ জন নিহত ও অন্তত দুই হাজার ফিলিস্তিনি আহত হয়েছে।
৩০ মার্চ ছিল ভূমি দিবস উপলক্ষে ফিলিস্তিনিদের টানা ছয় সপ্তাহের বিক্ষোভের প্রথম দিন। এদিন গাজার ইসরাইল সীমান্তের ছয়টি স্থানের বিক্ষোভে ইসরাইলি দখলদার বাহিনীর গুলিতে ১৭ ফিলিস্তিনি নিহত হয়। ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ নামের এই বিক্ষোভ চলাকালে ইসরাইলি বাহিনীর হামলায় আরও ১৫০০ মানুষ আহত হন। জাতিসংঘের হুঁশিয়ারি উপেক্ষা করে পরের সপ্তাহেও গুলি চালানো অব্যাহত রাখে ইসরাইল। সেদিন নিহত হয় সাংবাদিকসহ নয় ফিলিস্তিনি। এছাড়া শুক্রবারের আগেও ইসরাইলের গুলিতে দুই জন ও পরে পাঁচ ফিলিস্তিনি নিহত হয়।
ইসরাইলের সেনাসূত্রের বরাত দিয়ে হারেৎজের খবরে বলা হয়েছে, আগের দুই সপ্তাহের তুলনায় এদিন বিক্ষোভে শামিল হয়েছে অনেক কম সংখ্যক ফিলিস্তিনি। তবে দিনের পরের দিকে আরও অনেকে বিক্ষোভে যোগ দিতে পারে বলে জানিয়েছে তারা। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরাকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, খান ইউনিস সীমান্তে কাছে একটি ভ্রাম্যমাণ চিকিৎসাকেন্দ্রকে লক্ষ্য করে টিয়ারগ্যাস নিক্ষেপ করলে অন্তত ১০ চিকিৎসাকর্মী আহত হয়েছে। তিনি বলেন, সরাসরি আমাদের চিকিৎসাকেন্দ্রকে লক্ষ্যবস্তু বানানো সত্তে¡ও আমরা আমাদের জনগণকে সব পরিস্থিতিতে স্বাস্থ্যসেবা দিয়ে যাবো।
গ্রেট রিটার্ন মার্চ কর্মসূচির সমন্বয়ক কমিটির সদস্য আমের শ্রেইতির বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হয়েছে, শুক্রবারের বিক্ষোভের থিম নির্ধারণ করা হয়েছে, ইসরাইলের পতাকা জ্বালিয়ে দিয়ে ফিলিস্তিনি পতাকা তুলে ধরো। বিক্ষোভ দেখানোর পাঁচটি স্থানের প্রত্যেক স্থানেই জ্বালিয়ে দেওয়ার জন্য ২৫ মিটার দীর্ঘ ইসরাইলের পতাকা বানানো হয়েছে।
ইসরাইলের সেনাবাহিনীর বরাত দিয়ে হারেৎজের খবরে বলা হয়েছে, বিগত ঘণ্টায় ইসরাইলের সীমান্ত বেড়ায় বেশ কয়েকবার হামলার চেষ্টা চালিয়েছে ফিলিস্তিনিরা। প্রতিরক্ষা অবকাঠামো রক্ষার নীতি অনুযায়ী তাদের ওপর গুলি ছোঁড়া হয়েছে বলে জানিয়েছে ইসরাইলের সেনাবাহিনী। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন