বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

কুমিল্লায় লিগ্যাল এইড অফিসমুখি হচ্ছে অস্বচ্ছল বিচার প্রার্থীরা

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কুমিল্লা জেলা জজ আদালত ভবনে অবস্থিত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা বা লিগ্যাল এইড অফিসে ফৌজদারি, দেওয়ানি ও পারিবারিক বিষয়ে বিনা খরচে আইনসেবা, পরামর্শ ও বিকল্প বিরোধ নিস্পত্তির সেবা পেতে অস্বচ্ছল বিচারপ্রার্থীর সংখ্যা বেড়েই চলেছে। বিশেষ করে অন্যান্য বছরের তুলনায় গরিব অসহায় বিচার প্রার্থীদের বিনা খরচে আইনগত সহায়তা প্রদান কার্যক্রমে গত বছর কুমিল্লায় সংস্থাটি ব্যাপক সাড়া জাগিয়েছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ জেসমিন আরা বেগম বলেন, আইনি অধিকার প্রতিষ্ঠার জন্য বিচার ব্যবস্থায় প্রবেশে অক্ষম অসহায় জনগোষ্ঠীর ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যে লিগ্যাল এইড অফিসগুলো সারাদেশেই নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কুমিল্লায় এ অফিসের কার্যক্রম ব্যাপক সাড়া জাগিয়েছে। প্রান্তিক অঞ্চলে সংস্থাটির প্রচারণাও বেড়েছে।
কুমিল্লা লিগ্যাল এইড অফিসে কর্মকর্তা হিসেবে নিয়োজিত রয়েছেন সিনিয়র সহকারি জজ ফারহানা লোকমান। সংস্থাটির কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, লিগ্যাল এইডের মাধ্যমে অসহায় দরিদ্র বিচারপ্রার্থীরা বিনা খরচে সার্বিক ও যথাযথ আইনি সহায়তার সুফল পাচ্ছেন। এটি সরকারি আইনি সহায়তা কার্যক্রমের মাধ্যমে জনকল্যাণমুখি ও যুগান্তকারি সফল কার্যক্রম। এধরণের কার্যক্রম পরিচালনার মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠায় সরকারি এসংস্থাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আগামী ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবসে সব শ্রেণি-পেশা জনগণের ব্যাপক অংশগ্রহণ লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে সচেতনতা সৃষ্টি করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন