সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাজেটে শিক্ষাখাতে অধিক বরাদ্দ দাবি শিশুদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম

শিক্ষাখাতে সবচেয়ে বেশি বাজেট বরাদ্দের দাবি জানিয়ে শিক্ষাখাতে দক্ষ জনবল নিয়োগ ও অবকাঠামোগত উন্নয়নের সুপারিশ করেছে শিশুরা। একই সঙ্গে শিক্ষাব্যবস্থায় এতিম, দরিদ্র, প্রতিবন্ধী ও শ্রমে নিয়োজিত শিশুরা যাতে সমান অধিকার পায় তার ব্যবস্থা নিতে অনুরোধ জানায় তারা। মাদক গ্রহণ ও বাল্যবিবাহ নিয়ে বিশেষ উদে¦গ প্রকাশ করে তারা এর প্রতিরোধে গণসচেতনতা তৈরির আহবান করা হয়। গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় বাজেট ২০১৮-১৯ নিয়ে নিজেদের মতামত ও সুপারিশ তুলে ধরে সেভ দ্য চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনালের সহায়তায় শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স (এনসিটিএফ)। সারা দেশের ৪হাজার ৮শ’ শিশুর বাজেট ভাবনা সংকলন ও উপস্থাপনের এই কাজটি করে। শিশুদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন- ফারিয়া মেহজাবীন, মোহাম্মদ জাহিদ হোসেন, ফেরদৌস নাইম, মারিয়াম আখতার, তাইফা বারী, ইয়াসমিন আখতার, শাফায়েত জামিল ও সুমাইয়া আখতার।
শাফায়েত জামিল বলেন, ‘বিশেষ কিছু খাতে গুরুত্ব দিয়ে আমরা সরকারকে কিছু প্রকল্প গ্রহণের প্রস্তাব দিয়েছি। যাতে শিশুদের অধিকার বাস্তবায়নে সরকার উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।’
এছাড়া বিদ্যালয়, রাস্তাঘাট, প্রতিষ্ঠান, পরিবারসহ সকল ক্ষেত্রে সবরকম সহিংসতা থেকে সুরক্ষার পাশাপাশি অনলাইনেও নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানায় তারা। শিশুদের অনলাইনে নিরাপত্তা দেবার জন্য তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ প্রকল্প গ্রহণ করা প্রয়োজন বলে মনে করে তারা। একই সেঙ্গ শিশুদের বিনোদনের পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ, খেলাধুলার ব্যবস্থা ও পাঠাগার স্থাপনের দাবি জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন