শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কেমন হলো ফেভারিটদের প্রস্তুতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম

এবারের বিশ্বকাপে শিরোপা প্রত্যাশি দলগুলোর প্রস্তুতি খুব ভালো হলো একথা বলা যাবে না। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির ঘাম ছুটে গেছে সউদী আরবকে হারাতে (২-১)। পরশু শেষ মুহূর্তের গোলে তিউনিশিয়াকে হারায় স্পেন। আসরের আরেক ফেভারিট ফ্রান্স তো হারতে হারতে শেষ পর্যস্ত ড্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে। ফেবারিটের তকমা গায়ে না থাকা দলগুলো অঘটনের জন্ম দিতে নিচ্ছে ভেতরে ভেতরে প্রস্তুতি।
শেষ সময়ে এসে স্ট্রাইকারদের ব্যর্থতা দুশ্চিন্তার কারণ হতে পারে স্পেন কোচ হুলেন লেপেতেগুইয়ের। যদিও দায়ীত্ব নেয়ার পর টানা ২০ ম্যাচ অপরাজিতই আছেন হুলেন। এদিন সেরা একাদশ নামিয়েও গোলের দেখা পেতে ৮৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। শেষ পর্যন্ত বদলি হিসেবে নেমে দলকে জয় উপহার দেন সেল্টা ভিগো ফরোয়ার্ড ইগো আসপাস।
বদলি নেমে ডিয়াগো কস্তা ম্যাচের ৬৫তম মিনিটে তিউনিশিয়ার গোলমুখ বরাবর নেন স্পেনের প্রথম শট। ভাগ্য সহায় হলে তাদের আগেই গোল পেয়ে যেতে পারত তিউনিশিয়া। ৭০ শতাংশ বলের দখল রেখেও প্রতিপক্ষে ডি বক্সে এসে খেই হারিয়ে ফেলছিল ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। শুক্রবার পর্তুগাল ম্যাচ দিয়ে আসর শুরু করার আগে তাই আক্রমণভাগ নিয়ে ভাবতেই হচ্ছে লোপেতেগুইকে। মিডফিল্ডে লা রোজাদের একাদশে ফিরেছেন সার্জিও বুসকেটস। এদিন খেলেছেন পুরো ৯০ মিনিট।
এরপরও কস্তা ও আসপাসকেই এগিয়ে রাখছেন তিনি, ‘আমি মনে করি আসপাস ও কস্তা ভালো সমাধান হতে পারে।’ তিনি একথাও বলেন, ‘ভালো কিছুর জন্য ভালো বদলি খেলোয়াড়ও থাকতে হবে।’ ৫১ বছর বয়সীর ভাষ্য, ‘বিশ্বকাপে এমনটা খুব কমই ঘটে যে আপনি ৪-০ বা ৩-০ গোলে জিতবেন।’
একই সমস্যার মুখোমুখি পড়তে হয়েছে ফ্রান্সকে। লিঁওতে বিশ্বকাপে সুযোগ না পাওয়া যুক্তরাষ্ট্রকে একের পর এক আক্রমণে তটস্থ করে রাখে ফ্রান্স। আবার স্রোতের বিপরীতে গোলও খেয়ে বসে ফ্রান্স। দারুণ পাল্টা আক্রমণ থেকে টটেনহ্যঅম গোলকিপার হুগো লরিসকে দারুণভাবে পরাস্থ করেন হুলিয়ান গ্রিন। গোলের জন্য মরিয়া ফরাসিরা আক্রমণের বান বইয়ে দেয়। শেষ পর্যন্ত ৭৮তম মিনিটে কিলিয়ান এমবাপের কল্যাণে সমতায় ফেরে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।
চেলসি সতীর্থ ম্যাট মিয়াজগার সঙ্গে সংঘর্ষে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন অভিভার জিরুদ। অঁতোয়ান গ্রিজম্যান-পল পগবারা বহুবার শট নিয়েও জালের দেখা পাননি। শনিবার অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে দিদিয়ার দেশমের দল। একই রাতে এস্তানিয়াকে ২-১ গোলে হারায় অস্ট্রেলিয়া।

এক নজরে ফল
হাঙ্গেরি ১ : ২ অস্ট্রেলিয়া
এস্তোনিয়া ১ : ৩ মরোক্কো
সার্বিয়া ৫ : ১ বলিভিয়া
সুইডেন ০ : ০ পেরু
ডেনমার্ক ২ : ০ মেক্সিকো
তিউনিশিয়া ০ : ১ স্পেন
ফ্রান্স ১ : ১ যুক্তরাষ্ট্র
লাটভিয়া ১ : ৩ আজারবাইজান
ফিনল্যান্ড ২ : ০ বেলারুশ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন