রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাক রাজনীতিতে মধুবর্ষণ

ঘরে ঘরে চাকরির আশ্বাস জারদারি-ইমরানের 0 নওয়াজের শক্ত ঘাঁটিতেই মেয়ে মরিয়ম

সাকির আহমদ | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০১ এএম

আসছে মাসের ২৫ তারিখে পাকিস্তানে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর নেতাদের কণ্ঠ থেকে মধু বর্ষণ শুরু হয়েছে। সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারিদারি ও ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি ইমরান খান ক্ষমতার মসনদে বসার কৌশল হিসেবে ঘরে ঘরে চাকরির আশ^াস দিচ্ছেন। নির্বাচনী মাঠে তাদের এমন বক্তব্যের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছে সে দেশের গণমাধ্যম। অপরদিকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সবচেয়ে শক্ত ঘাঁটিতে নির্বাচন করবেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম।
পাকিস্তানের দ্য এক্সপ্রেস ট্রিবিউন গতকাল তাদের অনলাইনে মরিয়ম নওয়াজের প্রার্থী হওয়ার খবর দিয়ে বলেছে, ২০১৩ সাল থেকে ওই আসনটিতে জয়ী হয়ে আসছে পিএমএল-এন। মরিয়ম নেওয়াজ এনএ-১২৫ ও এনএ-১২৭ আসনে প্রতিদ্বন্ধিতা করার আবেদন করেছেন। তবে দলের সিদ্ধান্ত হচ্ছে, মরিয়ম এনএ-১২৫ থেকেই নির্বাচন করবেন। কারণ ওই দুই আসনে তার বাবা নওয়াজ শরিফ ২০১৩ সালে ও তার মা গত বছর নির্বাচন করেছেন। তখন তিনি বাবা-মায়ের হয়ে প্রচারেও নেমেছিলেন। তাছাড়াও ওই আসনটিতে মরিয়মের ব্যাপক পরিচিত রয়েছে বলেই পিএমএল-এন তাকে সেখানে প্রতিদ্বন্ধিতা করার সুযোগ দিচ্ছে।
জারদারি-ইমরানের আশ^াসের ঢেউ
এদিকে পাকিস্তান পিপল’স পার্টির (পিপিপি) নেতা ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি এবং ক্রিকেটে পাকিস্তানের বিশ^কাপ জয়ের অধিনায়ক ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান নির্বাচনী প্রচারণায় মাঠে নেমে ঘরে ঘরে চাকরি দেয়ার আশ্বাস দিচ্ছেন। ইমরান খান বলছেন, তার দল ক্ষমতায় গেলে আগামী পাঁচ বছরে এক কোটি লোকের চাকরি হবে। ইমরানের চেয়ে এক ধাপ বাড়িয়ে জারদারি বলছেন, প্রত্যেক পরিবারের একজনকে সরকারি চাকরি দেয়া হবে।
জারদারি ও ইমরান নির্বাচনী প্রচারণায় প্রতিটি সভায় তাদেরকে দেশ পরিচালনার দায়িত্ব দেয়ার জন্য ভোটারদের প্রতি অনুরোধ জানাচ্ছেন। আর তারা যদি ক্ষমতায় বসতে পারেন তাহলে চাকরি দেয়ার আশ^াস বাস্তবায়ন করবেন। এই দুই নেতার ঘরে ঘরে চাকরি দেয়ার আশ^াসবাণীকে ‘আকাশ-কুসুম’ বলে মন্তব্য করেছে পাকিস্তানের আরেকটি প্রভাবশালী ইংরেজি দৈনিক ডন। গতকাল ডন তাদের অনলাইনে বলেছে, ইমরানের এমন আশ্বাসকে ‘আকাশ কুসুম’ কল্পনা, অবাস্তব এবং ভোটারদের সঙ্গে প্রতারণা উল্লেখ করে বিরোধী দলগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে পিটিআইকে উপহাস করছে।
এদিকে ডন এক প্রতিবেদনে বলেছে, ইমরান খানের আশ^াস অনুযায়ী বর্তমানে পাকিস্তানের মোট পরিবার সংখ্যা হিসাব করলে তিন কোটি ২২ লাখ মানুষকে সরকারি চাকরি দেয়া হবে। অপরদিকে ইমরানের চেয়ে জারদারি চাকরির ক্ষেত্রে আরও বড় আশ^াস দিলেও অনেকে সেটাকে আরও বস্তুনিষ্ঠ বলে মনে করছেন। জারদারি নির্বাচনী প্রচারে তার বক্তব্যে আশ^াসের ক্ষেত্রে সংখ্যার কথা বলছেন না।
পত্রিকাটি বলেছে, পাকিস্তানের অর্থনীতি ও এত অল্প সময়ে বিপুল সংখ্যক কর্মসংস্থান সৃষ্টি করার সক্ষমতা সম্পর্কে তাদের প্রকৃত ধারণাই নেই। প্রকৃতপক্ষে সরকারের ঋণ, প্রতিরক্ষা ও সরকারি প্রশাসন ব্যয় এবং সরকারের অন্যান্য বাজেট বরাদ্দের পর জনগণের উন্নয়নে এমন উচ্চাকাঙ্খা অবাস্তবই বটে। গত বছরের আদমশুমারির হিসাবে পাকিস্তানের জনসংখ্যা ২০ কোটি ৭৮ লাখ। পরিবারের সংখ্যা হচ্ছেঠ তিন কোটি ২২ লাখ। প্রত্যেক পরিবারে গড়ে ৬ দশমিক ৫ জন করে সদস্য রয়েছে।
দলগুলোর আশ^াস অনুযায়ী, এতগুলো পরিবারে একটি করে চাকরি দিতে হলেও পিটিআইকে প্রতি ২১ পরিবারে একটি চাকরি দিতে হবে। এ জন্য ইমরান খানের পিটিআইকে প্রতি ঘণ্টায় ২২৮টি ও প্রতি মিনিটে ৪টি কর্মসংস্থান তৈরি করতে হবে। আর জারদারির পিপিপির ক্ষেত্রে এটা আরও কঠিন হবে। তার দলকে তিন কোটি ২২ লাখ চাকরি তৈরি করতে হবে। সেই হিসাবে প্রতি ঘণ্টায় ৭৩৫টি ও প্রতি মিনিটে ১২টি চাকরি দিতে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
শাজাহান ২৯ জুন, ২০১৮, ৪:২৭ এএম says : 0
দেখা যাক করা ক্ষমতায় আসে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন